Advertisement
১১ অক্টোবর ২০২৪
Rinku Singh

আর কোনও দিন কারও কাছে ব্যাট চাইব না! কেন বললেন বিরাটের থেকে ব্যাট উপহার পাওয়া রিঙ্কু

আইপিএলে কেকেআরের হয়ে খেলার সময় বিরাট কোহলির কাছ থেকে ব্যাট উপহার চেয়েছিলেন রিঙ্কু সিংহ। সেই রিঙ্কু এ বার জানিয়েছেন, আর কোনও দিন কারও কাছে ব্যাট চাইবেন না তিনি।

cricket

রিঙ্কু সিংহকে (বাঁ দিকে) নিজের ব্যাট উপহার দিচ্ছেন বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৭:০৪
Share: Save:

সমস্যায় পড়েছেন রিঙ্কু সিংহ। যে তাঁকে দেখে সেই নাকি ভাবে এই তাঁর কাছে বোধহয় একটি ব্যাট চেয়ে বসবেন রিঙ্কু। গত দুই মরসুমে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার সময় রয়্যাল চ্যালেঞ্জার্সের বেঙ্গালুরুর বিরাট কোহলির কাছ থেকে দু’টি ব্যাট উপহার পেয়েছিলেন রিঙ্কু। সেই ক্রিকেটার এ বার জানিয়েছেন, আর কোনও দিন কারও কাছে ব্যাট চাইবেন না তিনি। কেন?

বুধবার বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে কঠিন সময়ে ব্যাট করতে নেমে ২৯ বলে ৫৩ রানের ইনিংস খেলেছেন রিঙ্কু। সতীর্থ নীতীশ রেড্ডির সঙ্গে ১০৮ রানের জুটি গড়েছেন। সেই জুটি দলকে জিতিয়েছে। ম্যাচ শেষে সম্প্রচারকারী চ্যানেলে একটি সাক্ষাৎকারে বিরাটের ব্যাট উপহারের প্রসঙ্গ উঠেছে। সেই প্রসঙ্গেই তাঁর সমস্যার কথা জানিয়েছেন রিঙ্কু।

গত মরসুমের আগের মরসুমে কেকেআর বনাম আরসিবি ম্যাচের আগে বিরাট একটি ব্যাট উপহার দিয়েছিলেন রিঙ্কুকে। গত মরসুমে বিরাটের কাছ থেকে আরও একটি ব্যাট চেয়ে নেন তিনি। বিরাটের কাছে রিঙ্কুর ব্যাট চাওয়ার ভিডিয়ো ভাইরাল হয়েছিল। সেই প্রসঙ্গে রিঙ্কু বলেন, “ওই ব্যাটের জন্য আমার ভাবমূর্তি সকলের কাছে নষ্ট হয়ে গিয়েছে। এখন সকলে দেখলে ভাবে, এই বুঝি আমি ব্যাট চাইব। কিন্তু আমি সেই সমস্যার সমাধান করতে চাই। আমি আর কোনও দিন কারও কাছে ব্যাট চাইব না।” পরে অবশ্য রিঙ্কু জানিয়েছেন, পুরোটাই মজার ছলে বলেছেন তিনি।

ভারতের হয়ে রিঙ্কুর একটি বিশেষ ভূমিকা রয়েছে। দল কঠিন পরিস্থিতিতে পড়লে তাঁকে ব্যাট করতে পাঠানো হয়। তিনি সেখান থেকে দলকে টেনে তোলেন। রিঙ্কু জানেন এই ভূমিকায় তাঁকে খেলতে হবে। সে ভাবেই নিজেকে তৈরি করেছেন তিনি। রিঙ্কু বলেন, “তিন, চার উইকেট পড়ে যাওয়ার পরে আমি নামি। তখন চাপ থাকে। পরিস্থিতি অনুযায়ী খেলার চেষ্টা করি। উইকেট দেখে খেলি। আমাকেই এই দায়িত্ব দেওয়া হয়েছে। সেই কারণে আমার নির্দিষ্ট ব্যাটিং অর্ডার নেই। কখনও হার্দিক (পাণ্ড্য) ভাইকে আগে পাঠানো হয়। আবার কখনও আমাকে।”

ঘরোয়া ক্রিকেটে উত্তরপ্রদেশের হয়ে একই পরিস্থিতিতে খেলার সুফল তিনি পেয়েছেন বলে জানিয়েছেন রিঙ্কু। তিনি বলেন, “ঘরোয়া ক্রিকেটেও আমার একই ভূমিকা। কয়েকটা উইকেট পড়ার পরে কঠিন পরিস্থিতিতে আমি নামি। নিজের উপর ভরসা আছে। আমি জানি কোন পরিস্থিতিতে কী ভাবে খেলতে হবে। জাতীয় দলের হয়েও সেটাই করার চেষ্টা করি।”

এই প্রসঙ্গে দলের কোচ গৌতম গম্ভীরের প্রশংসা করেছেন রিঙ্কু। গত বার মেন্টর হিসাবে কেকেআরকে আইপিএল চ্যাম্পিয়ন করেছেন গম্ভীর। রিঙ্কুকে কাছ থেকে দেখেছেন তিনি। কোচ তাঁকে অনেক স্বাধীনতা দেন বলে জানিয়েছেন দলের বাঁহাতি ব্যাটার। রিঙ্কু বলেন, “আমরা খুব বেশি আলোচনা করি না। কিন্তু গম্ভীর ভাই আমাকে কেকেআরে খেলার সময় অনেক স্বাধীনতা দিত। এখানেও সেটাই দেয়। আমি সে ভাবেই অনুশীলন করি। গম্ভীর ভাই আমাকে বলেছে, আত্মবিশ্বাস রাখতে আর নিজের খেলা খেলতে।”

অন্য বিষয়গুলি:

Rinku Singh India Cricket Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE