Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Ravichandran Ashwin

‘কোচেদের উপর অতিরিক্ত নির্ভরতা ভয়ঙ্কর,’ দ্রাবিড়-গম্ভীরদের ভূমিকা নিয়েই প্রশ্ন তুললেন অশ্বিন

ক্রিকেটে কোচেদের ভূমিকা নিয়েই প্রশ্ন তুলে দিলেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় স্পিনারের মতে, অনেক ক্রিকেটার কোচেদের উপর বেশি নির্ভর করেন। এই প্রবণতা ভয়ঙ্কর।

cricket

(বাঁ দিক থেকে) রাহুল দ্রাবিড়, রবিচন্দ্রন অশ্বিন, গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৫:৪৬
Share: Save:

ক্রিকেট খেলতে গিয়ে কোচের উপর বেশি নির্ভর করলে ক্রিকেটারদের স্বাভাবিক চিন্তা কমে যায় বলে মনে করেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁর মতে, কোচের উপর বেশি নির্ভর করার প্রবণতা ভয়ঙ্কর। ক্রিকেটে কোচেদের ভূমিকা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন তিনি। কিছু দিন আগে রোহিত শর্মা ভারতের বিশ্বকাপ জেতার নেপথ্যে রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিয়েছেন। শ্রেয়স আয়ারও কলকাতা নাইট রাইডার্সের আইপিএল জেতার কৃতিত্ব গৌতম গম্ভীরকে দিয়েছেন। অশ্বিন ঠিক এই সময়ে এই প্রশ্ন তুলছেন।

একটি সাক্ষাৎকারে অশ্বিন বলেন, “অনেক ক্রিকেটার কোচ বা মেন্টরের উপর বেশি নির্ভর করছে। আমার মনে হয় এই প্রবণতা ভয়ঙ্কর। কারণ, এক জনের উপর বেশি নির্ভর করলে নতুন নতুন চিন্তা মাথায় খেলবে না।” অশ্বিনের মতে, এখন কোচেরাও তাঁদের কাজ ঠিক ভাবে করেন না। তিনি বলেন, “কোচের কাজ ক্রিকেটারদের সমস্যার সমাধান করা। কিন্তু মাথায় রাখতে হবে, প্রত্যেকের ক্ষেত্রে সমাধান আলাদা। এক জনের ক্ষেত্রে যে পদ্ধতি কাজ দিয়েছে, আর এক জনের ক্ষেত্রে তা না-ও দিতে পারে। কিন্তু এখনকার দিনে কোচেরা এক রকম ভাবেই সকলের সমস্যার সমাধান করার চেষ্টা করে। সেটা ঠিক নয়।”

মাঠে প্রায় প্রতি দিন অশ্বিনকে নতুন নতুন পরীক্ষা করতে দেখা যায়। তিনি নিজেই বিভিন্ন সাক্ষাৎকারে জানিয়েছেন, নতুন নতুন অস্ত্র তৈরি রাখার চেষ্টা করেন। কোচেদের উপর বেশি নির্ভর করলে সেটা হবে না বলেই মনে করেন তিনি। অশ্বিন বলেন, “অনেক চ্যালেঞ্জ আসবে। তার সমাধান ক্রিকেটারকেই করতে হবে। কোচ সাহায্য করতে পারে। কিন্তু সমাধান নিজেকেই খুঁজতে হবে। তামিলনাড়ুর কোচ থাকাকালীন ডব্লিউভি রমন আমাকে এই শিক্ষাই দিয়েছিলেন। আমি কারও উপর নির্ভর করি না। নিজেই সমস্যা মেটানোর চেষ্টা করি। বেশির ভাগ ক্ষেত্রে তাতে সফলও হই।”

নিজে চেষ্টা করে সমস্যার সমাধান না করলে কোনও ক্রিকেটার সেরা হতে পারে না বলে মনে করেন অশ্বিন। ভারতীয় স্পিনার বলেন, “ক্রিকেটে যারা সেরাদের তালিকায় রয়েছে তারা প্রত্যেকে নিজেরাই নিজেদের সমস্যার সমাধান করেছে। হয়তো অন্য কারও সাহায্য নিয়েছে। কিন্তু কারও উপর নির্ভর করেনি। সেই কারণেই তারা দ্রুত সমস্যার মোকাবিলা করতে পেরেছে। এখনকার দিনের ক্রিকেটারদের তা শেখা উচিত। চামচে গুলে সব কিছু খাইয়ে দেওয়া যায় না।”

ভারতের হয়ে এখন লাল বলের ক্রিকেটেই বেশি দেখা যায় অশ্বিনকে। সামনেই বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ় রয়েছে। তার পরেও টানা টেস্ট খেলবে ভারত। সেখানে বড় ভূমিকা নিতে পারেন ভারতের এই ডানহাতি অফ স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE