Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
ICC

হেলমেট খোলা যাবে না, ব্যাটারদের জন্য নিয়ম আরও কড়া হল, ফ্রি হিট নিয়েও নতুন নির্দেশ

বেশ কিছু সময় ব্যাটারদের হেলমেট না পরেই খেলতে দেখা যায়। বিশেষ করে স্পিনারদের বিরুদ্ধে হেলমেট ছাড়া খেলতে দেখা যায় অনেককেই। কিন্তু এখন থেকে তা করা যাবে না।

Representative image of cricket

হেলমেট নিয়ে আইসিসির কড়া নিয়ম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ২০:১৫
Share: Save:

ব্যাটারদের জন্য নিয়ম আরও কড়া করছে আইসিসি। বেশ কিছু সময় ব্যাটারদের হেলমেট না পরেই খেলতে দেখা যায়। বিশেষ করে স্পিনারদের বিরুদ্ধে হেলমেট ছাড়া খেলতে দেখা যায় অনেককেই। কিন্তু এখন থেকে তা করা যাবে না। নিয়ম জানাল আইসিসি।

আইসিসির তরফে বলা হয়েছে পেসারদের বিরুদ্ধে হেলমেট ছাড়া খেলতে পারবে না ব্যাটাররা। একই নিয়ম উইকেটরক্ষক স্টাম্পের কাছে দাঁড়িয়ে ব্যাট করলে এবং উইকেটের সামনে ব্যাটারের খুব কাছে কোনও ফিল্ডার দাঁড়ালে। আইসিসির এই নিয়ম বদলের পিছনে রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি। সৌরভ বলেন, “ক্রিকেটারদের সুরক্ষা নিয়ে আলোচনা করা হয়েছে। এটা খুব জরুরি। কমিটি ঠিক করেছে হেলমেটের ব্যবহার কিছু ক্ষেত্রে বাধ্যতামূলক করতে। তাতে ব্যাটাররা সুরক্ষিত থাকবে।”

ফ্রি হিটের নিয়মও বদলাল। এত দিন ফ্রি হিটে বোল্ড হওয়ার পর দৌড়ে রান নিলে সেটা অতিরিক্ত রান হিসাবে যোগ হত। এখন থেকে এই রান ব্যাটারকেই দেওয়া হবে। তা ছাড়াও সফ্‌ট সিগন্যাল থাকছে না। এখন থেকে মাঠের আম্পায়াররা আর তৃতীয় আম্পায়ারকে সফ্‌ট সিগন্যাল দেখাবেন না। এ ক্ষেত্রে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিতে সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

এই সব নিয়ম কার্যকর হবে এই বছরের ১ জুন থেকে। সে দিন থেকে একটি চার দিনের টেস্ট খেলবে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ড। লর্ডসে হবে সেই ম্যাচ। তার পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে ওভালে। সেটা শুরু ৭ জুন থেকে। সেখানেও এই নিয়মে খেলা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC WTC ICC World Test Championship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE