Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Hardik Pandya

জোড়া ধাক্কায় মানসিক ভাবে ক্লান্ত হার্দিক, বিবাহবিচ্ছেদের পর প্রথম বার প্রকাশ্যে ভারতীয় অলরাউন্ডার

ক্রিকেট এবং ব্যক্তিগত জীবনে জোড় ধাক্কা খাওয়ার পর শনিবার প্রথম প্রকাশ্যে এসেছেন হার্দিক। একটি অনুষ্ঠানে তাঁর মুখে শোনা গিয়েছে মানসিক ক্লান্তির কথা।

picture of Hardik Pandya

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৩:৩৩
Share: Save:

ক্রিকেট জীবনের পাশাপাশি ব্যক্তিগত জীবনেও ধাক্কা খেয়েছেন হার্দিক পাণ্ড্য। নাতাশা স্ট্যানকোভিচের সঙ্গে বিবাহবিচ্ছেদ হয়েছে তাঁর। ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক হওয়ার আশাও পূর্ণ হয়নি। সব মিলিয়ে মানসিক ভাবে কিছুটা বিধ্বস্ত হার্দিক। সে কথা মেনে নিয়েছেন বরোদার অলরাউন্ডার।

জোড়া ঝড় সামলে প্রথম বার প্রকাশ্যে এলেন হার্দিক। শনিবার একটি বিজ্ঞাপনী প্রচারে অংশ নিয়েছিলেন মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক। সেখানে তিনি বলেছেন, ‘‘অনেক সময় শরীর ক্লান্ত না থাকলেও আমরা মানসিক ভাবে ক্লান্ত থাকি। আমার অনেক বার এমন হয়েছে। তা-ও নিজের সীমাবদ্ধতাকে ঠেলে সামনে এগোনোর চেষ্টা করেছি। এ রকম সময় আরও বেশি পরিশ্রম করতে হয়। মনকে দূরে সরিয়ে রাখতে হয়।’’ সরাসরি কোনও মন্তব্য না করলেও, তাঁর এই কথাতেই উঠে এসেছে মানসিক ক্লান্তির কথা। গত কয়েক দিনে তাঁর উপর দিয়ে যে মানসিক ঝড় বয়ে গিয়েছে, সম্ভবত তারই প্রভাব পড়েছে তাঁর উপর। এই অবস্থা কাটিয়ে ওঠার উপায়ও বেছে নিয়েছেন।

ফিটনেস নিয়ে তরুণদের পরামর্শ দিয়েছে। উদাহরণ হিসাবে নিজেকে তুলে ধরেছেন। হার্দিক বলেছেন, ‘‘আমি এবং আপনি যদি একই পরিশ্রম করি, তা হলে দু’জনের ফিটনেসও এক রকম হবে। কিন্তু নিজেকে চ্যালেঞ্জ করে পরিশ্রম বৃদ্ধি করতে পারলে আরও এগিয়ে যেতে পারব। ধরুন আপনি ২০টি পুশ আপ দেন। আমিও যদি ২০টি দিই। তা হলে আমাদের পার্থক্য কোথায়? এগিয়ে যেতে হলে আমাকে ২৫টি বা ৩০টি পুশ আপ করতে হবে। আমি সেটাই করতাম।’’ হার্দিক আরও বলেছেন, ‘‘প্রতি দিন নিজের সঙ্গে লড়াই করো। নিজেকে পরীক্ষার মধ্যে ফেলো। আমি আগে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে বল করতাম। আমাকে বলের গতি বৃদ্ধি করে ১৪০-১৪২ কিলোমিটার প্রতি ঘণ্টা করতে হয়েছে। তার জন্য অক্লান্ত পরিশ্রাম করেছি। সকলে এ ভাবে পরিশ্রম করলে অবশ্যই উন্নতি হবে।’’

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের সহ-অধিনায়ক ছিলেন হার্দিক। রোহিত শর্মা অবসর নেওয়ার পর ভারতীয় দলের নতুন কোচ গৌতম গম্ভীর তাঁকে নেতৃত্বের দায়িত্ব দিতে চাননি। টি-টোয়েন্টি অধিনায়ক হয়েছেন সূর্যকুমার যাদব। শ্রীলঙ্কা সফরে শুধু টি-টোয়েন্টি সিরিজ় খেলবেন আইপিএলের মুম্বই ফ্র্যাঞ্চাইজ়ির অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hardik Pandya Indian cricketer Divorce BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE