Advertisement
১৬ অক্টোবর ২০২৪
Kenya

ক্রিকেট বিশ্বকাপে আবার ফিরতে চাইছে কেনিয়া, কোচিংয়ের দায়িত্ব পেলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার

একটা সময় টানা ছ’বার এক দিনের ক্রিকেট বিশ্বকাপ খেলা কেনিয়া আজ ক্রিকেটের মূলস্রোত থেকে অনেকটাই দূরে। হাল ফেরাতে এক ভারতীয়ের হাতেই দায়িত্ব দিল সে দেশের বোর্ড। কে তিনি?

cricket

ডোড্ডা গণেশ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৫:৪১
Share: Save:

একটা সময় টানা ছ’বার এক দিনের ক্রিকেট বিশ্বকাপ খেলেছিল তারা। সেই কেনিয়া আজ ক্রিকেটের মূলস্রোত থেকে অনেকটাই দূরে। হাল ফেরাতে এক ভারতীয়ের হাতেই দায়িত্ব দিল সে দেশের বোর্ড। প্রাক্তন ক্রিকেটার ডোড্ডা গণেশ নতুন কোচ হলেন কেনিয়ার। বোর্ডের তরফ থেকে আনুষ্ঠানিক ঘোষণাও করে দেওয়া হয়েছে।

নাইরোবির শিখ ইউনিয়ন ক্লাবে কেনিয়া ক্রিকেটের কর্তাদের সঙ্গে দেখা করেন গণেশ। তার পরেই আনুষ্ঠানিক ভাবে দায়িত্ব নেন। তাঁর কোচিংয়ের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। গণেশের অধীনে কেনিয়া সেপ্টেম্বরে আইসিসি ডিভিশন ২ চ্যালেঞ্জ লিগ খেলতে চলেছে। সেখানে পাপুয়া নিউগিনি, কাতার, ডেনমার্ক এবং জার্সির বিরুদ্ধে খেলবে তারা। তার পরে অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব রয়েছে।

লামেক ওনিয়াঙ্গোকে সরিয়ে কোচ হয়েছেন গণেশ। তবে তাঁকে সহায়তা করার জন্য ওনিয়াঙ্গো থাকছেন। পাশসাপাশি জোসেফ আঙ্গারা এবং জোসেফ আসিচিকেও সহকারী হিসাবে রাখা হয়েছে। আপাতত বিশ্বকাপে ফেরাই মূল লক্ষ্য কেনিয়ার কোচের। ২০০৩ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল কেনিয়া। তার পর থেকে পারফরম্যান্সের রেখচিত্র ক্রমশই নীচের দিকে গিয়েছে।

গণেশ বলেছেন, “কেনিয়াকে বিশ্বকাপে নিয়ে যাওয়াই আমার প্রথম লক্ষ্য। ক্রিকেটারদের মধ্যে দায়বদ্ধতা এবং কঠোর পরিশ্রমের ইচ্ছা দেখেছি। অতীতের কথা মনে রাখতে চাই না। আমি বিশ্বাস করি, কেনিয়ানদের মধ্যে সেরা হওয়ার একটা বাসনা বরাবর রয়েছে। ইউটিউবে কেনিয়ার অনেক ম্যাচ দেখে ওদের প্রতিভায় মুগ্ধ হয়েছি।”

অন্য বিষয়গুলি:

Kenya Dodda Ganesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE