Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Virat Kohli and Rohit Sharma

পাকিস্তানে বাবরদের থেকে বেশি জনপ্রিয় বিরাট, রোহিত! ওঁরা সে দেশে খেলুন, চান পাক ক্রিকেটার আকমল

অবসরের আগে কোহলি, রোহিত এবং বুমরা অন্তত এক বার পাকিস্তানের মাটিতে খেলুন। সে দেশের ক্রিকেটপ্রেমীদের স্বার্থে এই দাবি প্রাক্তন ক্রিকেটার আকমলের।

Picture of Virat Kohli and Rohit Sharma

(বাঁদিকে) বিরাট কোহলি এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৯:১০
Share: Save:

অবসর নেওয়ার আগে বিরাট কোহলি, রোহিত শর্মার এক বার অন্তত পাকিস্তান সফরে যাওয়া উচিত। ভারতের দুই ব্যাটারের প্রচুর ভক্ত রয়েছেন পাকিস্তানে। তাঁর দাবি, বাবর আজ়ম, শাহিন আফ্রিদিদের থেকে সে দেশে বেশি জনপ্রিয় দুই ভারতীয় ক্রিকেটার। তাই কোহলি, রোহিতের পাকিস্তানে খেলতে যাওয়া উচিত বলে মনে করেন পাকিস্তানের প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটার কামরান আকমল।

রাজনৈতিক কারণে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ় বন্ধ। বহুদলীয় প্রতিযোগিতা ছাড়া ক্রিকেট মাঠে মুখোমুখি হয় না দু’দল। গত বছর এক দিনের বিশ্বকাপ খেলতে বাবর আজ়মেরা ভারতে এলেও এশিয়া কাপ খেলতে বিরাট কোহলি, রোহিত শর্মাদের পাকিস্তানে পাঠায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দু’দেশের রাজনৈতিক সম্পর্কের কারণে পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা কোহলি, রোহিতদের খেলা দেখার সুযোগ পান না। তাঁরাও পাকিস্তানের মাটিতে খেলার সুযোগ পান না। অনূর্ধ্ব ১৯ দলের হয়ে এক বার পাকিস্তানে গিয়েছিলেন কোহলি। সিনিয়র দলের হয়ে কখনও যাননি। রোহিত কখনও যাননি। ক্রিকেটের স্বার্থে আকমল চান ভারতের দুই ক্রিকেটার পাকিস্তানের মাটিতে খেলুন।

সর্ব ভারতীয় একটি ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার বলেছেন, ‘‘আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগে কোহলি এবং রোহিতের এক বার পাকিস্তান সফর করা উচিত। ওরা দু’জনেই বিশ্ব ক্রিকেটের বড় নাম। সব দেশে ওরা খেলেছে। সব ক্রিকেটপ্রেমীই ওদের ভালবাসেন। ব্যাটিং দক্ষতা এবং ম্যাচ জেতানোর ক্ষমতার জন্য ওদের ভক্ত সংখ্যা প্রচুর।’’ আকমল আরও বলেছেন, ‘‘পাকিস্তানেও ওদের অনেক ভক্ত রয়েছেন। পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের সমর্থন ওদের বিস্মিত করতে পারে। একটা অন্য রকম অভিজ্ঞতা হবে ওদের।’’

কোহলি এবং রোহিতকে সামনে থেকে খেলতে না দেখার আক্ষেপ পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের রয়েছে। আকমল বলেছেন, ‘‘বিশ্বের বহু মানুষের আদর্শ কোহলি। বিশ্বকাপজয়ী অধিনায়ক রোহিত। এখন বিশ্বের সেরা বোলার যশপ্রীত বুমরা। ওদের সকলের খেলা দেখতে চান পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা। ভারতের অনূর্ধ্ব ১৯ দলের হয়ে কোহলি যখন পাকিস্তানের মাটিতে খেলেছিল, তখন এখনকার মতো জনপ্রিয় ছিল না।’’ পাকিস্তানে কোহলির জনপ্রিয়তা নিয়ে আকমল বলেছেন, ‘‘এখন কোহলি পাকিস্তান সফর করলে বুঝতে পারবে ও কতটা জনপ্রিয়। পাকিস্তানে কেমন সমর্থন পাবে, সেটা এমনি বুঝতে পারবে না। এ টুকু বলতে পারি, এখন কোহলির থেকে জনপ্রিয় ক্রিকেটার পাকিস্তানে নেই। বিশ্বের যে কোনও ক্রিকেটারের থেকে ওর ভক্ত বেশি। পাকিস্তানের এখনকার দলের যে কোনও ক্রিকেটারের থেকে কোহলি, রোহিত এবং বুমরা বেশি জনপ্রিয়।’’

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন কোহলি এবং রোহিত। আর খুব বেশি দিন হয়তো আন্তর্জাতিক ক্রিকেটে খেলবেন না তাঁরা। আকমল চান, অবসর নেওয়ার আগে অন্তত এক বার কোহলি, রোহিত পাকিস্তানে গিয়ে খেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE