Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
England vs Sri Lanka

ইংল্যান্ড-শ্রীলঙ্কা প্রথম টেস্টে নজির, উইকেটরক্ষক স্মিথের ব্যাটে ভাঙল ৯৪ বছরের পুরনো রেকর্ড

ম্যাঞ্চেস্টার টেস্টে প্রথম ইনিংসে ১১১ এবং দ্বিতীয় ইনিংসে ৩৯ রান করেন স্মিথ। নিয়েছেন চারটি ক্যাচ। তাঁকে ইংল্যান্ড-শ্রীলঙ্কা প্রথম টেস্টের সেরা ক্রিকেটার বেছে নেওয়া হয়েছে।

Picture of Jamie Smith

জেমি স্মিথ। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৫:১৮
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার টেস্টে শতরান করেছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটার জেমি স্মিথ। ১১১ রানের ইনিংস খেলে একটি নজির গড়েছেন ইংল্যান্ডের তরুণ ক্রিকেটার। ৯৪ বছরের পুরনো একটি রেকর্ড ভেঙে দিয়েছেন।

টেস্টের তৃতীয় দিন শতরান করেন স্মিথ। ২৩ অগস্ট স্মিথের বয়স ছিল ২৪ বছর ৪২ দিন। শতরান করে ৯৪ বছরের একটি রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। ১৯৩০ সালে ইংল্যান্ডের তৎকালীন উইকেটরক্ষক-ব্যাটার লেস অ্যামেস ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্টে শতরান করেছিলেন। পোর্ট অফ স্পেনের ২২ গজে শতরান পূর্ণ করার দিন তাঁর বয়স ছিল ২৪ বছর ৬৩ দিন। এত দিন পর্যন্ত তিনিই ছিলেন ইংল্যান্ডের টেস্ট শতরানকারী কনিষ্ঠতম উইকেটরক্ষক। তাঁর সেই নজির ভেঙে দিয়েছেন স্মিথ। ইংল্যান্ডের ক্রিকেটে নতুন নজির তৈরি করেছেন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ইনিংসে ১১১ রান করা স্মিথ দ্বিতীয় ইনিংসে করেন ৩৯ রান। উইকেটের পিছনে চারটি ক্যাচ নেন তিনি। তাঁকেই ম্যাচের সেরা ক্রিকেটার বেছে নেওয়া হয়। আগামী ২৯ অগস্ট থেকে শুরু হবে ইংল্যান্ড-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট। লর্ডসে মুখোমুখি হবে দু’দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE