Advertisement
১৮ মে ২০২৪
England Cricket Board

ইংল্যান্ডের ক্রিকেট দল বাছাইয়ে অভিনবত্ব, এআই প্রযুক্তির সাহায্যে দল নির্বাচন!

ইংল্যান্ডের মহিলা দলের কোচ জন লুইস। তিনি শুক্রবার জানিয়েছেন যে, প্রযুক্তির সাহায্যে দল বেছে নেন। প্রথম বার লুইস এই প্রযুক্তি ব্যবহার করেছিলেন মেয়েদের আইপিএলে।

ECB

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৩:৩১
Share: Save:

ইংল্যান্ডের মহিলা দলের ক্রিকেট কোচ প্রযুক্তির সাহায্য নিচ্ছেন দল বেছে নেওয়ার জন্য। ইংল্যান্ডের মহিলা দলের কোচ জন লুইস। তিনি শুক্রবার জানিয়েছেন যে, প্রযুক্তির সাহায্যে দল বেছে নেন। প্রথম বার লুইস এই প্রযুক্তি ব্যবহার করেছিলেন মেয়েদের আইপিএলে।

লুইসকে এই প্রযুক্তি ব্যবহারের জন্য সাহায্য করছে একটি সংস্থা। তিনি বলেন, “একটি ম্যাচের জন্য প্রায় আড়াই লক্ষ রকমের দল বাছতে পারে এই প্রযুক্তি। আগে দেখে নিই কোন দলের বিরুদ্ধে খেলা। তার পর আমার কী প্রয়োজন তা ওই প্রযুক্তিকে জানিয়ে দিই। ভারতে মেয়েদের আইপিএলে ইউপি ওয়ারির্সকে প্রশিক্ষণ দেওয়ার সময় এই প্রযুক্তির কথা জানতে পারি। আমার মনে হয়েছিল যে ইংল্যান্ড দলের ক্ষেত্রেও এই প্রযুক্তি উপযোগী।”

ক্রিকেটে দল বেছে নেওয়ার জন্য নির্বাচকেরা থাকেন। ম্যাচের জন্য প্রথম একাদশ বেছে নেন কোচ, অধিনায়কেরা। সেই সব কাজ করে দিচ্ছে প্রযুক্তি। লুইস বলেন, “প্রযুক্তি আমাকে একটা পরিষ্কার ছবি দিচ্ছে। সেখানে আমি জানতে পারছি আগে কেমন দল গড়া হত, প্রযুক্তির সাহায্যে কোথায় বেশি লাভ হচ্ছে। এর ফলে দল বাছার ক্ষেত্রে খুব সূক্ষ্ম সিদ্ধান্ত নিতে পারছি।”

লুইস জানিয়েছেন যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেয়েদের অ্যাশেজ়ে এই পদ্ধতিতে দল বেছে নেওয়ায় সুবিধা হয়েছে ইংল্যান্ডের। তিনি বলেন, “অস্ট্রেলিয়া খুব শক্তিশালী দল। আমরা প্রযুক্তির সাহায্যে ওদের শক্তি অনুযায়ী দল বেছে নিয়েছিলাম। সেটা আমাদের খুব কাজে লেগেছিল। টি-টোয়েন্টি সিরিজ় জিতে নিয়েছিলাম আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

England Cricket Board ECB AI team selection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE