Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Moeen Ali

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর মইনের, পরবর্তী প্রজন্মের জন্য জায়গা ছেড়ে দিলেন ধোনির ইংরেজ সতীর্থ

আগামী মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাদা বলের সিরিজ় খেলবে ইংল্যান্ড। সেই দলে জায়গা পাননি মইন। তার পরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিলেন। তবে ফ্র্যাঞ্চাইজ়ি লিগে খেলবেন।

picture of Moeen Ali

মইন আলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৪
Share: Save:

সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মইন আলি। ইংল্যান্ডের অলরাউন্ডার পরের প্রজন্মের ক্রিকেটারদের জন্য জায়গা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। জাতীয় দলের হয়ে এক দিনের এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন আইপিএলে মহেন্দ্র সিংহ ধোনির সতীর্থ।

আন্তর্জাতিক ক্রিকেটের ২২ গজে আর দেখা যাবে না মইনকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন সাদা বলের সিরিজ়ের জন্য ইংল্যান্ড দলে সুযোগ পাননি অভিজ্ঞ অলরাউন্ডার। ৩৭ বছরের ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করলেন। জানিয়েছেন, সরে দাঁড়ানোর এটাই উপযুক্ত সময় বলে মনে হয়েছে তাঁর।

অবসর সিদ্ধান্ত ঘোষণা করে মইন বলেছেন, ‘‘এখন আমার বয়স ৩৭। আগামী মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ের দলে আমাকে রাখা হয়নি। ইংল্যান্ডের হয়ে প্রচুর ক্রিকেট খেলেছি। এখন পরবর্তী প্রজন্মের সময়। আমাকে এই বার্তা দিয়েছেন নির্বাচকেরা। আমারও মনে হয়েছে এটাই উপযুক্ত সময়। নিজের দায়িত্ব পালন করা হয়ে গিয়েছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমি গর্বিত। যখন প্রথম ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পাই, তখন জানতাম না দেশের হয়ে কতগুলি ম্যাচ খেলার সুযোগ পাব। প্রায় ৩০০ ম্যাচ খেলেছি ইংল্যান্ডের জার্সি পরে। প্রথম কয়েক বছর টেস্ট ক্রিকেটই বেশি খেলেছি। অইন মরগ্যান এক দিনের দলের অধিনায়ক হওয়ার পর ক্রিকেট আমার কাছে আরও মজাদার হয়ে উঠেছিল। তবে আমার কাছে টেস্টই আসল ক্রিকেট।’’ উল্লেখ্য, ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল মইনের।

ইংরেজ অলরাউন্ডার বলেছেন, ‘‘আমি সব সময় বাস্তবের সঙ্গে থাকতে চাই। হয়তো ইংল্যান্ডের হয়ে আরও কিছু দিন খেলা চালিয়ে যাওয়ার চেষ্টা করতে পারতাম। কিন্তু আমি বাস্তব মেনে চলতে চাই। এখনই অবসর না-ও নিতে পারতাম। আরও খেলতে পারতাম, এটা ঠিক। আবার এটাও ঠিক, ভাল খেলতে পারছিলাম না কিছু দিন ধরে। জানি, দলের এখন কী প্রয়োজন। দল কী চাইছে। নতুন কিছু ভাবতে চাইছে। তাই সিদ্ধান্তটা নিয়েই ফেললাম।’’ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ক্রিকেট খেলা এখনও ছাড়ছেন না মইন। ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেট লিগগুলিতে খেলা চালিয়ে যেতে চান আরও কিছু দিন। আগামী দিনে কোচিং করানোর পরিকল্পনাও রয়েছেন পাক বংশোদ্ভtত ইংরেজ ক্রিকেটারের।

ইংল্যান্ডের হয়ে ৬৮টি টেস্টে ৩০৯৪ রান করেছেন। পাঁচটি শতরান রয়েছে মইনের। উইকেট নিয়েছেন ২০৪টি। ১৩৮টি এক দিনের আন্তর্জাতিকে ২৩৫৫ রান করেছেন। শতরান ৩টি। উইকেট নিয়েছেন ১১১টি। দেশের হয়ে ৯২টি টি-টোয়েন্টি ম্যাচে ১২২৯ রানের পাশাপাশি ৫১টি উইকেট রয়েছে তাঁর। চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল খেলেন মইন। প্রায় সব দেশের ফ্র্যাঞ্চাইজ়ি লিগেই দেখা যায় তাঁকে।

অন্য বিষয়গুলি:

Moeen Ali England CSK retirement MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE