Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

চেন্নাইয়ের পিচের পাশাপাশি আকাশেও চোখ রোহিত-শান্তদের, ভারতের বিরুদ্ধে প্রথম জয়ের আশায় বাংলাদেশ

এমএ চিদম্বরম স্টেডিয়ামের ২২ গজ চিন্তায় রেখেছে ভারত এবং বাংলাদেশ দু’শিবিরকেই। পিচের চরিত্র নিয়ে নিশ্চিত হতে পারছেন না রোহিত, শান্তেরা। উদ্বেগ রয়েছে চেন্নাইয়ের আবহওয়া নিয়েও।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৪
Share: Save:

অপেক্ষা আর কয়েক ঘণ্টার। বৃহস্পতিবার শুরু ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। চেন্নাই টেস্ট নিয়ে আগ্রহ রয়েছে দু’দেশের ক্রিকেটপ্রেমীদের। পাকিস্তানের মাটিতে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ় জিতে ভারত সফরে এসেছেন নাজমুল হোসেন শান্তেরা। অন্য দিকে, প্রায় ছ’মাস পর টেস্ট খেলতে নামবেন রোহিত শর্মারা। দু’শিবিরের চোখ চেন্নাইয়ের ২২ গজে।

পিচ কেমন?

চিপকের পিচ সাধারণত স্পিনারদের বেশি সাহায্য করে। তৃতীয় দিনের পর ব্যাট করা কিছুটা কঠিন হয়ে যায়। তবে যে পিচে প্রথম টেস্ট হবে, তা তৈরি করা হয়েছে লাল মাটি দিয়ে। বুধবার দুপুর পর্যন্ত হালকা ঘাস রয়েছে। মনে করা হচ্ছে, যে টুকু ঘাস রয়েছে ম্যাচ শুরুর আগে তাও কেটে দেওয়া হবে। লাল মাটির পিচ থেকে সাহায্য পান জোরে বোলারেরা। বুধবার পর্যন্ত দু’দলই অনুশীলন করেছেন কালো মাটি দিয়ে তৈরি পিচে। যা কিছুটা স্পিনার সহায়ক হয়। ভারতীয় শিবিরের ধারণা, ম্যাচের পিচ লাল মাটি দিয়ে তৈরি হলেও তৃতীয় দিন থেকে স্পিনারেরা সাহায্য পাবেন

কেমন থাকবে চেন্নাইয়ের আবহাওয়া?

ক্রিকেটে বৃষ্টি নিয়ে দলগুলির চিন্তা থাকেই। আবহাওয়া দফতরের পূর্বাভাস অবশ্য স্বস্তি দিতে পারে রোহিতদের। ম্যাচের প্রথম দিন বৃহস্পতিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে চেন্নাইয়ে। দুপুরের পর হতে পারে বৃষ্টি। সম্ভাবনা ৪৬ শতাংশ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তিকর আবহাওয়ায় খেলতে হবে। হালকা বৃষ্টি হতে পারে ম্যাচের দ্বিতীয় দিন শুক্রবারও। দুপুরের পর বৃষ্টির সম্ভাবনা ৪১ শতাংশ। শনিবার ম্যাচের তৃতীয় দিনও বিকালের দিকে বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হতে পারে। সম্ভাবনা ২৫ শতাংশ। রবিবার ম্যাচের চতুর্থ দিন সকালের দিকে আকাশ মেঘলা থাকতে পারে। তবে সামান্য বৃষ্টি হতে পারে বিকালের দিকে। সম্ভাবনা ১৩ শতাংশ। সোমবার ম্যাচের পঞ্চম দিন সকাল থেকেই মেঘলা থাকতে পারে চেন্নাইয়ের আকাশ। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সম্ভাবনা ২১ শতাংশ। টেস্টের পাঁচ দিনই চেন্নাইয়ের তাপমাত্রা থাকবে ৩৯ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

একে অপরের বিরুদ্ধে

এখনও পর্যন্ত ভারত এবং বাংলাদেশ ১৩টি টেস্টে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ১১টি ম্যাচ জিতেছে ভারত। দু’টি টেস্ট শেষ হয়েছে অমীমাংসিত ভাবে। এখনও জয়ের স্বাদ পাননি শান্তেরা। এ বার অন্তত একটি ম্যাচ জেতার চেষ্টা করবেন তাঁরা। উল্লেখ্য, ২০১৯ সালের পর আবার ভারতের মাটিতে টেস্ট খেলতে এসেছে বাংলাদেশ

ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সিরাজ, যশপ্রীত বুমরা।

কখন, কোথায় দেখা যাবে খেলা

ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট সরাসরি সম্প্রচার করবে স্পোর্টস ১৮ এবং কালার্স সিনেপ্লেক্স চ্যানেলে। জিও সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা। টস হবে সকাল ৯টায়। খেলা শুরুর সময় সকাল ৯.৩০ মিনিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE