Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Abhimanyu Easwaran

নজির বাংলার ঈশ্বরণের, ২১ বছর পরে কীর্তি, অভিমন্যু নাম লেখালেন গম্ভীরদের ক্লাবে

দলীপ ট্রফিতে ব্যাট হাতে নজির গড়েছেন অভিমন্যু ঈশ্বরণ। তিনি নাম লিখিয়েছেন ওয়াসিম জাফর, গৌতম গম্ভীরদের ক্লাবে। ২১ বছর পরে আবার কোনও ভারতীয় ক্রিকেটার এই কীর্তি করেছেন।

cricket

অভিমন্যু ঈশ্বরণ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১০:৩০
Share: Save:

এখনও ভারতীয় দলে অভিষেক হয়নি। কিন্তু ঘরোয়া ক্রিকেটে নজর কাড়ছেন অভিমন্যু ঈশ্বরণ। দলীপ ট্রফিতে ব্যাট হাতে নজির গড়েছেন তিনি। ঈশ্বরণ নাম লিখিয়েছেন ওয়াসিম জাফর, গৌতম গম্ভীরদের ক্লাবে। ২১ বছর পরে আবার কোনও ভারতীয় ক্রিকেটার এই কীর্তি করেছেন।

দলীপে ভারত বি দলের অধিনায়ক ঈশ্বরণ। ভারত সি-র বিরুদ্ধে খেলা চলছে। প্রথম ইনিংসে ৫২৫ রান করে ভারত সি। জবাবে ভারত বি করে ৩৩২ রান। ওপেন করতে নেমেছিলেন ঈশ্বরণ। শেষ পর্যন্ত অপরাজিত থেকে মাঠ ছাড়েন তিনি। করেন ১৫৭ রান। যেখানে সরফরাজ় খান, রিঙ্কু সিংহের মতো জাতীয় দলে খেলা ক্রিকেটারেরা রান পাননি, সেখানে ঈশ্বরণ অধিনায়কের ইনিংস খেলেছেন। ওপেন করতে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থাকার নজির গড়েছেন বাংলার ক্রিকেটার।

ঈশ্বরণ ছাড়া দলের অপর ওপেনার নারায়ণ জগদীশন ৭০ রান করেছেন। তাঁদের মধ্যে ১২৯ রানের জুটি হয়। কিন্তু এই দুই ব্যাটার ছাড়া আর কেউ তেমন রান পাননি। তার ফলে ভাল শুরুর পরেও ৩৩২ রানে অল আউট হয়ে যায় দল। প্রথম ইনিংসে ১৯৩ রানের লিড পায় ভারত সি।

দলীপে সপ্তম ক্রিকেটার হিসাবে ওপেন করতে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থেকেছেন ঈশ্বরণ। প্রথম বার ১৯৯৩-৯৪ মরসুমে এই কীর্তি করেন পশ্চিমাঞ্চলের সুরেন্দ্র ভাবে। ১৯৯৯-২০০০ মরসুমে পশ্চিমাঞ্চলেরই ওয়াসিম জাফর ওপেন করতে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। ২০০১-০২ মরসুমে উত্তরাঞ্চলের হয়ে আকাশ চোপড়া, ২০০৩-০৪ মরসুমে পূর্বাঞ্চলের হয়ে শিবসুন্দর দাস, উত্তরাঞ্চলের হয়ে গৌতম গম্ভীর ও পশ্চিমাঞ্চলের হয়ে বিনায়ক মানে এই কীর্তি করেন। ২১ বছর পর দলীপে আবার কোনও ব্যাটার ওপেন করতে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন। এই কীর্তি যে সাত ব্যাটার করেছেন তাঁদের মধ্যে দ্বিতীয় সর্বাধিক রান করেছেন ঈশ্বরণ। সর্বাধিক রান করেছিলেন জাফর (১৭৩)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhimanyu Easwaran Duleep Trophy India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE