Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
Shakib Al Hasan

দেশে ফিরলে শাকিব কি গ্রেফতার হবেন? ক্রিকেটারের বাংলাদেশে ফেরা নিয়ে চিন্তা কর্তাদের

শেখ হাসিনার পদত্যাগের পর থেকে বাংলাদেশে পা দেননি শাকিব আল হাসান। ভারতের বিরুদ্ধে সিরিজ় শেষে কি নিজের দেশে ফিরবেন বাংলাদেশের ক্রিকেটার?

cricket

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৬
Share: Save:

তাঁর বিরুদ্ধে দায়ের হয়েছে খুনের মামলা। অভিযোগ উঠেছে অশান্তি ছড়ানোর। শেখ হাসিনার পদত্যাগের পর থেকে বাংলাদেশে পা দেননি শাকিব আল হাসান। ভারতের বিরুদ্ধে সিরিজ় শেষে কি নিজের দেশে ফিরবেন বাংলাদেশের ক্রিকেটার?

শাকিব-সহ ১৪৭ জনের বিরুদ্ধে খুনের মামলা হয়েছে। যদিও তাতে দেশে ফিরলে শাকিব গ্রেফতার হবেন না বলেই মনে করছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুল। তিনি বলেন, “শাকিবের বিরুদ্ধে তো একটা মামলা হয়েছে। আমি আশা করছি ও দেশে ফিরলে গ্রেফতার হবে না। আমি জানতে পেরেছি পুলিশকে বলা হয়েছে যতটা সম্ভব সহানুভূতি দেখাতে।” আশা করলেও শাকিবের বিরুদ্ধে যে কোনও পদক্ষেপ করা হবে না সে বিষয়ে নিশ্চিত ভাবে কিছু বলতে পারেননি আসিফ।

শাকিবকে দেশে ফেরার বার্তা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তা শাহরিয়ার নাফিস। তিনি বলেন, “মুখ্য উপদেষ্টা, আইন উপদেষ্টা ও ক্রীড়া উপদেষ্টা নিজেদের বক্তব্যে শাকিবের বিষয়টা স্পষ্ট করে দিয়েছেন। বাংলাদেশ সরকার থেকে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে যে কাউকে বেআইনি ভাবে হেনস্থা করা হবে না। চোট বা নির্বাচন সংক্রান্ত কোনও সমস্যা না থাকলে শাকিবের বাংলাদেশের মাটিতে খেলতে কোনও সমস্যা হওয়ার কথা নয়। ও দেশের মাটিতে খেলতেই পারে।”

ক্রিকেটার হওয়ার পাশাপাশি একটা রাজনৈতিক পরিচয়ও রয়েছে শাকিবের। হাসিনার দল আওয়ামি লিগের সাংসদ তিনি। তাই তাঁর বিরুদ্ধেও ক্ষোভ রয়েছে বাংলাদেশের জনতার। আন্দোলনের চাপে হাসিনা যখন পদত্যাগের পরে দেশ ছাড়ছেন তখন কানাডায় লিগ ক্রিকেট খেলছিলেন শাকিব। সেখান থেকে সরাসরি পাকিস্তানে খেলতে যান তিনি। সিরিজ় চলাকালীনই শাকিবের বিরুদ্ধে খুনের অভিযোগে মামলা দায়ের হয়। তাঁকে দেশে ফেরত পাঠানোর কথাও হয়েছিল। কিন্তু শাকিবের পাশে দাঁড়িয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। পরে পাকিস্তান থেকে আবার ইংল্যান্ডে কাউন্টি খেলতে যান শাকিব। সেখান থেকে ভারতে আসেন। এখন দেখার ভারতে সিরিজ় শেষে শাকিব বাংলাদেশে ফেরেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE