Advertisement
০৭ অক্টোবর ২০২৪
India Vs Bangladesh

আমাদের ১৮০ রান করার ক্ষমতাই নেই! ভারতের কাছে হেরে ব্যাটারদের দুষলেন বাংলাদেশের অধিনায়ক

গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতের কাছে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। এই হারের দায় ব্যাটারদের উপর চাপিয়েছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

cricket

নাজমুল হোসেন শান্ত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১০:২৬
Share: Save:

গোয়ালিয়রে ভারতের সামনে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। ব্যাটিং, বোলিং দুই বিভাগেই ব্যর্থ তারা। যদিও গোয়ালিয়রে হারের দায় পুরোপুরি ব্যাটারদের ঘাড়ে চাপিয়েছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তাঁর মতে, ব্যাটারদের বড় রান করার ক্ষমতাই নেই। সেই কারণে এ ভাবে হারতে হচ্ছে তাঁদের।

প্রথমে ব্যাট করে ১৯.৫ ওভারে ১২৭ রানে অল আউট হয়ে যায় বাংলাদেশ। জবাবে ১১.৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ম্যাচ জিতে যায় ভারত। খেলা শেষে শান্ত বলেন, “আমরা গত ১০ বছর ধরে এ ভাবেই ব্যাট করছি। কখনও কখনও আমরা ভাল খেলি। কিন্তু বেশির ভাগ সময়েই আমরা ১৪০-১৫০ রানই করি। দেশে যে ধরনের উইকেটে আমরা খেলি সেখানে এর থেকে বেশি রান হয় না। আমাদের ১৮০ রান করার ক্ষমতাই নেই। তবে আমি শুধু উইকেটের দোষ দেব না। আমাদের দক্ষতা ও মানসিকতাও সেই মানের নয়।”

গত দু’বছরে ৪৫টি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে মাত্র চারটি ম্যাচে ১৮০ রানের বেশি করেছে বাংলাদেশ। আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’বার করে। কিন্তু শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’টি ম্যাচই হেরেছে তারা। অর্থাৎ, শুধু ব্যাটারদের নয়, সমস্যা রয়েছে বোলারদেরও। ভারতের ব্যাটারেরা রবিবার যে ভাবে ব্যাট করেছেন তা থেকেও তার প্রমাণ পাওয়া যাচ্ছে। কিন্তু বোলারদের দায়ী করেননি শান্ত।

বাংলাদেশের অধিনায়ক মনে করেন, প্রতিভার কোনও খামতি নেই তাদের দেশে। কিন্তু কী ভাবে মাঠে তা কাজে লাগাতে হবে সেটা বুঝতে সমস্যা হচ্ছে। শান্তর কথায়, “আমি বলব না আমরা খারাপ খেলেছি। তবে আমরা এর থেকে ভাল খেলতে পারি। আমি আলাদা করে কারও নাম করব না। আমরা এই ম্যাচে আগ্রাসী ব্যাট করার চেষ্টা করেছি। কিন্তু বড় শট মারার জন্য সঠিক বল বাছতে হয়। সেটা পারিনি। তাড়াহুড়ো করেছি। আমাদের প্রতিভা রয়েছে। কিন্তু তা কাজে লাগাতে পারছি না।”

প্রথম ম্যাচ হারলেও অবশ্য সিরিজ়ে ফিরে আসার সুযোগ বাংলাদেশের রয়েছে। ৯ অক্টোবর, বুধবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দু’দল। সিরিজ়ে বেঁচে থাকতে হলে সেই ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে। নইলে টেস্ট সিরিজ়ের পরে টি-টোয়েন্টি সিরিজ়ও হারবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE