Advertisement
১৪ অক্টোবর ২০২৪
India vs Australia

গ্রিনের চোটে হিতে বিপরীত হল রোহিতদের, স্মিথকে নিয়ে অস্ট্রেলিয়ার পরিকল্পনা বদল, চাপে পড়বে ভারত

পিঠের চোটের জন্য ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে ছিটকে গিয়েছেন গ্রিন। তাতে এক দিকে সুবিধা হলেও চিন্তাও বৃদ্ধি পেল ভারতীয় শিবিরের।

picture of Steve Smith

স্টিভ স্মিথ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৪:৫২
Share: Save:

ক্যামেরন গ্রিনের চোট পরিকল্পনা বদলাতে বাধ্য করছে অস্ট্রেলিয়াকে। ভারতের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ়ে পরিবর্তন হচ্ছে প্যাট কামিন্সদের ব্যাটিং অর্ডার। অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি জানিয়েছেন, ভারতের বিরুদ্ধে ইনিংস শুরু করবেন না স্টিভ স্মিথ। যা উদ্বেগ বৃদ্ধি করতে পারে ভারতের।

ডেভিড ওয়ার্নার অবসর নেওয়ার পর স্মিথকে ব্যাটিং অর্ডারের চার নম্বর থেকে ওপেনিংয়ে তুলে এনেছিল অস্ট্রেলিয়া। তাঁর চার নম্বর জায়গায় খেলছিলেন গ্রিন। পিঠের চোটের জন্য অস্ট্রেলীয় অলরাউন্ডার ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে ছিটকে যাওয়ায় পরিকল্পনা বদলাতে বাধ্য হচ্ছে অস্ট্রেলিয়া শিবির। স্মিথকে আবার ফিরিয়ে দেওয়া হচ্ছে চার নম্বর জায়গা। যদিও প্রাথমিক ভাবে ঠিক ছিল, ভারতের বিরুদ্ধেও ওপেন করবেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক।

বেইলি বলেছেন, ‘‘অধিনায়ক প্যাট কামিন্স, কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড এবং স্টিভ স্মিথের সঙ্গে আলোচনা হয়েছে। গ্রিনের চোটই আমাদের ভাবতে বাধ্য করেছে। স্মিথকে ওপেনিং থেকে সরিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। স্মিথ ব্যাটিং অর্ডারের আগের জায়গায় ফিরতে রাজি। কামিন্স এবং ম্যাকডোনাল্ড নিশ্চিত করেছে, স্মিথকে দিয়ে আপাতত ইনিংস শুরু করানো হবে না।’’

গ্রিনের চোট এবং তার প্রেক্ষিতে অস্ট্রেলিয়ার পরিকল্পনা বদল সমস্যায় ফেলতে পারে ভারতীয় দলকে। কারণ টেস্টে ওপেনার হিসাবে স্মিথ তেমন সফল নন। চার নম্বরই তাঁর আসল জায়গা। অভিজ্ঞতাও প্রচুর। ওয়ার্নারের অবসরের পর কয়েকটি ম্যাচে ওপেন করেছেন। আগে ওপেন করতেন না। ভারতের বিরুদ্ধে তিনি কখনও ওপেন করেননি। ভারতের বিরুদ্ধে চারটি টেস্টে তিন নম্বরে ব্যাট করেছেন স্মিথ। ৭৯.৬৬ গড়ে করেছেন ৪৭৮ রান। সর্বোচ্চ অপরাজিত ১৭৮। তিনটি শতরান করেছেন। ভারতের বিরুদ্ধে চার নম্বরে ব্যাট করেছেন ১৪টি টেস্টে। ৫৪.২৭ গড়ে করেছেন ১১৯৪ রান। সর্বোচ্চ ১৯২। পাঁচটি শতরান রয়েছে। ভারতের বিরুদ্ধে পাঁচ নম্বরে নেমেছেন তিনটি টেস্টে। ১৭৬ গড়ে করেছেন ৩৫২ রান। সর্বোচ্চ অপরাজিত ১৬১। একটি শতরান করেছেন। ভারতের বিরুদ্ধে স্মিথ একটি ম্যাচে ছ’নম্বরে ব্যাট করেছেন। সেই ম্যাচে ১৮ রান করেন। গড়ও ১৮। পরিসংখ্যান থেকে স্পষ্ট, ভারতের বিরুদ্ধে স্মিথ তিন, চার বা পাঁচ নম্বরে ব্যাট করেছেন সাফল্যের সঙ্গে।

সব মিলিয়ে স্মিথ ওপেন করেছেন চারটি টেস্টে। ২৮.৫০ গড়ে করেছেন ১৭১ রান। সর্বোচ্চ অপরাজিত ৯১। অন্য দিকে ৬৭টি টেস্টে চার নম্বরে ব্যাট করেছেন তিনি। ৬১.৫০ গড়ে করেছেন ৫৯৬৬ রান। সর্বোচ্চ ২৩৯। ১৯টি শতরান করেছেন।

আসন্ন বর্ডার-গাওস্কর ট্রফিতেও স্মিথ ওপেন করলে সুবিধা পেতে পারতেন রোহিতেরা। গ্রিনের চোট এক দিকে সুবিধা করলেও অন্য দিকে চিন্তা বাড়িয়ে দিল ভারতীয় শিবিরের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE