Advertisement
১৪ অক্টোবর ২০২৪
India vs Australia

টেস্ট সিরিজ় শুরুর পাঁচ সপ্তাহ আগে সুবিধা পেয়ে গেলেন রোহিতেরা, খেলতে পারবেন না অস্ট্রেলিয়ার গ্রিন

পিঠে ব্যথার জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচ খেলতে পারেননি গ্রিন। তৃতীয় ম্যাচে খেলেছিলেন। পরে আবার পিঠে যন্ত্রণা শুরু হয় তাঁর। তার পর থেকে মাঠের বাইরে গ্রিন।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১১:৪১
Share: Save:

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ে খেলতে পারবেন না ক্যামেরন গ্রিন। চোট সারাতে অস্ত্রোপচার করাতে হবে তাঁকে। অন্তত ছ’মাস মাঠের বাইরে থাকতে হবে অস্ট্রেলিয়ার অলরাউন্ডারকে। গ্রিনকে ছাড়াই রোহিত শর্মাদের বিরুদ্ধে খেলতে হবে প্যাট কামিন্সদের।

২২ নভেম্বর থেকে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া পাঁচ টেস্টের সিরিজ়। টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা নিশ্চিত করার জন্য দু’দলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সিরিজ়। অস্ট্রেলিয়ার টেস্ট দলের ভারসাম্যের ক্ষেত্রে গ্রিনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যাটিং অর্ডারের উপরের দিকে খেলতে পারেন। নতুন বল হাতেও তিনি সমান কার্যকর। বর্ডার-গাওস্কর ট্রফি থেকে তাঁর ছিটকে যাওয়া নিশ্চিত ভাবে অস্ট্রেলিয়ার জন্য বড় ধাক্কা। একই সঙ্গে বাড়তি সুবিধা পেতে পারেন রোহিতেরা।

ক্রিকেট অস্ট্রেলিয়া (সে দেশের ক্রিকেট সংস্থা) সোমবার এক বিবৃতিতে গ্রিনের না খেলার কথা জানিয়েছে। বলা হয়েছে, ‘‘গত সেপ্টেম্বরে ইংল্যান্ড সফরের সময় গ্রিন পিঠে ব্যথার কথা জানিয়েছিল। চোটের জায়গায় স্ক্যান এবং অন্যান্য পরীক্ষা করে চিকিৎসকেরা জানিয়েছেন, গ্রিনের স্ট্রেস ফ্র্যাকচার হয়েছে। জোরে বোলারদের ক্ষেত্রে এই ধরনের চোট স্বাভাবিক। এই পরিস্থিতিতে ওর পক্ষে খেলা সম্ভব নয়। সম্পূর্ণ সুস্থ হওয়ার জন্য অস্ত্রোপচার করাতে হবে। ছ’মাস মতো মাঠের বাইরে থাকতে হবে গ্রিনকে।’’

পিঠে ব্যথার জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচ খেলতে পারেননি গ্রিন। তৃতীয় ম্যাচে খেলেন। খেলা শেষ হওয়ার পর আবার পিঠে যন্ত্রণা শুরু হয়েছিল তাঁর। তার পর থেকে মাঠের বাইরে রয়েছেন তিনি। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল, তাঁর সুস্থ হতে ছয় থেকে আট সপ্তাহ সময় লাগবে। সে ক্ষেত্রে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় বা তৃতীয় টেস্ট থেকে তাঁকে পেতেন কামিন্সেরা। কিন্তু চিকিৎসকেরা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়ায় ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলার কোনও সম্ভাবনা রইল না ২৫ বছরের অলরাউন্ডারের।

অস্ট্রেলিয়া দলে ক্রমশ ভরসা হয়ে উঠছিলেন গ্রিন। ডেভিড ওয়ার্নার অবসর নেওয়ার পর স্টিভ স্মিথকে দিয়ে ওপেন করানো হচ্ছিল। তাঁর চার নম্বর জায়গায় ব্যাট করছিলেন গ্রিন। রানও পাচ্ছিলেন মিডল অর্ডারে। বল হাতেও প্রতিপক্ষকে চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছিলেন। তাঁর অনুপস্থিতি বাড়তি সুবিধা দিতে পারে রোহিতদের। অন্য দিকে সমস্যায় ফেলবে কামিন্সদের। অস্ট্রেলিয়া দলের ভারসাম্যও নষ্ট হতে পারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE