Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Rahul Dravid

৪ দল: ভারতীয় কোচের দায়িত্ব শেষ, আইপিএলে কোথায় যোগ দেওয়ার সম্ভাবনা দ্রাবিড়ের?

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ভারতীয় দলের দায়িত্ব ছাড়লেন দ্রাবিড়। এ বার কি তিনি আইপিএলের কোনও দলের দায়িত্ব নেবেন? কোন দল নিতে পারে দ্রাবিড়কে?

Rahul Dravid

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৮:০৭
Share: Save:

আড়াই বছর ভারতীয় দলের দায়িত্ব সামলেছেন রাহুল দ্রাবিড়। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে এ বার বিদায় নিলেন তিনি। সেই দ্রাবিড় কি তা হলে আইপিএলের কোনও দলের দায়িত্ব নেবেন? কোন দল নিতে পারে দ্রাবিড়কে?

মুম্বই ইন্ডিয়ান্স

মুম্বই কোচ হিসাবে দ্রাবিড়কে নিতে পারে। সেই দলে হার্দিক পাণ্ড্য অধিনায়ক। মার্ক বাউচার এখন কোচ। কিন্তু ২০২০ সালের পর থেকে এক বারও ফাইনাল খেলতে পারেনি মুম্বই। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো কোচ দ্রাবিড়কে দায়িত্ব দিতে পারে তারা। গোটা বছর ভারতীয় দলের সঙ্গে থাকতে চাননি তিনি। আইপিএলের দায়িত্ব আড়াই মাসের। সেটা দ্রাবিড় নিতেই পারেন। নিজের মতো করে সাপোর্ট স্টাফ তৈরি করবেন তিনি। সেই দলে রোহিত শর্মা রয়েছেন। তাঁর সঙ্গে দ্রাবিড়ের সম্পর্ক ভাল। সেটাও কাজে লাগাতে পারে মুম্বই।

কলকাতা নাইট রাইডার্স

কলকাতাকে চ্যাম্পিয়ন করেছিলেন মেন্টর গৌতম গম্ভীর। কিন্তু তিনিই ভারতীয় দলের আগামী কোচ বলে শোনা যাচ্ছে। গম্ভীর সেই দায়িত্ব নিলে দ্রাবিড়কে নেওয়ার জন্য ঝাঁপাতে পারে কেকেআর। গম্ভীরের মতো অভিজ্ঞ ক্রিকেটারের অভাব পূরণ করতে পারেন দ্রাবিড়। কেকেআর মেন্টর হিসাবেই নিতে পারে দ্রাবিড়কে। কারণ কোচ হিসাবে দলে চন্দ্রকান্ত পণ্ডিত রয়েছেন। সেই সঙ্গে আরও অনেক সাপোর্ট স্টাফ রয়েছেন দলে।

লখনউ সুপার জায়ান্টস

সঞ্জীব গোয়েন্‌কার দল এখনও সাফল্যের মুখ দেখেনি। এক সময় গম্ভীর সেই দলের মেন্টর ছিলেন। তিনি চলে যান কেকেআরে। কোচ হিসাবে জাস্টিন ল্যাঙ্গারকে নিলেও লখনউ দলে কোনও মেন্টর নেই। সেই অভাব পূরণ করার জন্য নেওয়া হতে পারে দ্রাবিড়কে। আইপিএল জয়ের জন্য মরিয়া লখনউ। তারা দ্রাবিড়কে নেওয়ার কথা ভাবতেই পারে।

দিল্লি ক্যাপিটালস

২০২১ সালের পর থেকে আইপিএলের প্লে-অফে উঠতে পারেনি দিল্লি। সেই দলে কিছু পরিবর্তন করা হতে পারে। কোচ রিকি পন্টিংয়ের হাত ধরে আইপিএলের ফাইনালে উঠেছিল দিল্লি। কিন্তু পরের তিনটি মরসুমে সাফল্য নেই। দ্রাবিড় সেই দলে যোগ দিলে দিল্লি শক্তিশালী হবে। ২০১৬ এবং ২০১৭ সালে দিল্লির কোচ ছিলেন দ্রাবিড়। সেই সময় বিসিসিআই-য়ের সঙ্গে যুক্ত থাকার কারণে স্বার্থসংঘাতের প্রশ্ন ওঠে। দায়িত্ব ছেড়ে দেন দ্রাবিড়। এ বার তাঁকে ফিরিয়ে আনতে পারে দিল্লি। সেই দলের ডিরেক্টর অফ ক্রিকেট সৌরভ গঙ্গোপাধ্যায়। দ্রাবিড়কে ভারতীয় দলের কোচ করার জন্য তাঁর অবদান রয়েছে। দিল্লিতেও দ্রাবিড়কে আনার কথা ভাবতে পারেন সৌরভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid Delhi Capitals Mumbai Indians KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE