Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Wimbledon 2024

উইম্বলডনে খেলতে গিয়ে ফরাসি ওপেনের কথা মনে পড়ল আলকারাজ়‌ের, সেমিফাইনালে সামনে মেদভেদেভ

উইম্বলডনের সেমিফাইনালে উঠে গেলেন কার্লোস আলকারাজ়‌। মঙ্গলবার তিনি কোয়ার্টার ফাইনালে হারালেন টমি পলকে। ৫-৭, ৬-৪, ৬-২, ৬-২ গেমে জিতলেন আলকারাজ়।

tennis

জয়ের পর কার্লোস আলকারাজ়। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ০১:৪৯
Share: Save:

উইম্বলডনের সেমিফাইনালে উঠে গেলেন কার্লোস আলকারাজ়‌। মঙ্গলবার তিনি কোয়ার্টার ফাইনালে হারালেন টমি পলকে। এ বারও প্রথম সেট হারাতে হল স্পেনের খেলোয়াড়কে। শেষ পর্যন্ত ৫-৭, ৬-৪, ৬-২, ৬-২ গেমে জিতলেন আলকারাজ়। এই নিয়ে টানা তিনটি ম্যাচে প্রতিপক্ষের পরীক্ষার মুখে পড়তে হল তাঁকে। কিন্তু মাথা ঠান্ডা রেখে তিন ঘণ্টা ১১ মিনিটের লড়াইয়ে ম্যাচ বার করে নেন তিনি।

ম্যাচ জিতে আলকারাজ়‌ বলেছেন, “ঘাসের কোর্টে ইদানীং দারুণ টেনিস খেলছে পল। কুইন্স প্রতিযোগিতায় জিতেছে। উইম্বলডনেও এত দিন ভাল খেলেছে। ভাল খেলোয়াড়দের হারিয়েছে।”

তিনি আরও বলেছেন, “প্রথম এবং দ্বিতীয় সেটের শুরুতে মনে হচ্ছিল সুরকির কোর্টে খেলতে নেমেছি। বড় র‌্যালি, প্রতিটা পয়েন্টের জন্য ১০-১৫টা শট। তাই প্রথম সেট হেরে যাওয়ার পর মানসিক ভাবে শক্তিশালী থাকা দরকার ছিল। বেশ কঠিন ছিল কাজটা। কিন্তু আমি জানতাম ম্যাচটা লম্বা হবে এবং সেখানে টিকে থাকতে হবে। সেটা পেরেছি।”

শুরুতে পলের খেলা দেখে মনে হয়েছিল আলকারাজ়কে হারিয়ে অঘটনের লক্ষ্য নিয়ে নেমেছেন তিনি। শুরুতেই আলকারাজ়‌কে ব্রেক করে ২-০ এগিয়ে যান। প্রম সেট পকেটে পুরলেও বাকি ম্যাচটা ভাল গেল না আমেরিকার খেলোয়াড়ের কাছে। ম্যাচ যত গড়িয়েছে, আলকারাজ়‌ তত ধারালো হয়ে উঠেছেন।

দ্বিতীয় থেকে চতুর্থ সেটে সাত বার পলের সার্ভিস ভেঙেছেন আলকারাজ়। তিন বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী ২৭টির মধ্যে আটটি ব্রেক পয়েন্ট কাজে লাগিয়েছেন। সেমিফাইনালে তিনি খেলবে মেদভেদেভের বিরুদ্ধে। এক বছর আগে এই উইম্বলডনেই শেষ চারে মেদভেদেভকে উড়িয়ে দিয়েছিলেন আলকারাজ়। মাত্র ন’টি গেম হেরেছিলে সেই ম্যাচে। তবে এ বার কোয়ার্টার ফাইনালে মেদভেদেভকে শক্তিশালী লেগেছে। বিশ্বের এক নম্বরকে হারিয়েছেন তিনি। প্রথম দু’টি ম্যাচে স্ট্রেট সেটে জেতার পর ফ্রান্সেস টিয়াফোকে পাঁচ সেটে এবং উগো হামবার্ট ও পলকে চার সেটে হারাতে হয়েছে।

আলকারাজ় বলেছেন, “আমি বিশ্বাস করি শক্তিশালী হয়ে ফিরতে পারব। ম্যাচের সময় সমস্যায় পড়লে দ্রুত সমাধান খোঁজার চেষ্টা করি। আশা করি পরের ম্যাচেও হাসিমুখে শেষ করতে পারব।” গ্র্যান্ড স্ল্যামে এই নিয়ে চার বার মুখোমুখি হয়েছেন দুই খেলোয়াড়। ২০২১-এর উইম্বলডন এবং ২০২৩-এর ইউএস ওপেনে জিতেছিলেন রাশিয়ার খেলোয়াড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wimbledon 2024 Carlos Alcaraz Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE