Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
French Open 2024

লাল সুরকির রাজা আলকারাজ়, পাঁচ সেটের লড়াইয়ে জ়েরেভকে হারিয়ে জিতলেন প্রথম ফরাসি ওপেন

অবশেষে ফরাসি ওপেন জিতলেন কার্লোস আলকারাজ়। ফাইনালে পাঁচ সেটের লড়াইয়ে হারালেন জার্মানির আলেকজ়ান্ডার জ়েরেভকে। ৪ ঘণ্টা ১৯ মিনিটের লড়াইয়ে লড়াইয়ে শেষ হাসি হাসলেন স্প্যানিশ তারকা।

tennis

ফরাসি ওপেন জিতে উল্লাস কার্লোস আলকারাজ়ের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ২৩:১৩
Share: Save:

লাল সুরকির রাজা কার্লোস আলকারাজ়। অবশেষে ফরাসি ওপেন জিতলেন তিনি। ফাইনালে পাঁচ সেটের লড়াইয়ে হারালেন জার্মানির আলেকজ়ান্ডার জ়েরেভকে। পুরুষদের তৃতীয় ও চতুর্থ বাছাই তারকার মধ্যে টান টান খেলা হয়। এক সময় ২-১ সেটে এগিয়ে গিয়েছিলেন জ়েরেভ। কিন্তু ছাড়ার পাত্র ছিলেন না আলকারাজ়। চতুর্থ ও পঞ্চম সেট জিতে খেলা নিজের নামে করেন তিনি। ৪ ঘণ্টা ১৯ মিনিটের লড়াইয়ে শেষ হাসি হাসেন রাফায়েল নাদালের শিষ্য।

প্রথম সেটের শুরুটা ভাল করেছিলেন আলকারাজ়। প্রথম গেমেই জ়েরেভের সার্ভিস ভেঙে দেন তিনি। কিন্তু জ়েরেভও তৈরি ছিলেন। পরের গেমে তিনি আলকারাজ়ের সার্ভিস ভেঙে ১-১ করেন। তৃতীয় গেমে নিজের সার্ভিস ধরে রাখেন জ়েরেভ। আলকারাজ়ও ছাড়ার পাত্র ছিলেন না। ধীরে ধীরে নিজের চেনা খেলা শুরু করেন তিনি। ১-২ থেকে ৪-৩ করেন। পরের গেমে নিজের সার্ভিস ধরে রেখে ৫-৩ এগিয়ে যান স্প্যানিশ তারকা। সেখান থেকে আর ফেরার সুযোগ ছিল না জ়েরেভের। মাত্র ২০ মিনিটের লড়াইয়ে ৬-৩ প্রথম সেট জিতে যান আলকারাজ়।

শুরুটা দেখে মনে হচ্ছিল, জ়েরেভকে দাঁড়াতে দেবেন না। কিন্তু দ্বিতীয় সেটে ফেরেন জ়েরেভ। শুরুর চারটি গেমে দুই তারকাই নিজেদের সার্ভিস ধরে রাখছিলেন। পঞ্চম গেমে আলকারাজ়ের সার্ভিস ভাঙেন জ়েরেভ। এগিয়ে যান তিনি। পরের গেমে নিজের সার্ভিস ধরে রাখেন। সপ্তম গেমে আবার আলকারাজ়ের সার্ভিস ভাঙেন জ়েরেভ। সেখানেই দ্বিতীয় সেটের ভাগ্য স্পষ্ট হয়ে গিয়েছিল। ৬-২ দ্বিতীয় সেট জিতে খেলায় ফেরেন পুরুষদের চতুর্থ বাছাই।

তৃতীয় সেটে দাপট দেখাতে শুরু করেন আলকারাজ়। লাল সুরকির কোর্টে তাঁর ভলি ও ড্রপ শটের জবাব দিতে পারছিলেন না জ়েরেভ। বার বার তাঁর সার্ভিস ভেঙে ও নিজের সার্ভিস ধরে রেখে ৫-২ এগিয়ে গিয়েছিলেন আলকারাজ়। অষ্টম গেমে জ়েরেভ কোনও রকমে নিজের সার্ভিস ধরে রেখে ৩-৫ করেন। তার পরেই চমক। সেই পরিস্থিতি থেকে পর পর চারটি গেম জেতেন জ়েরেভ। ৩-৫ পিছিয়ে থাকা অবস্থা থেকে ৭-৫ তৃতীয় সেট জিতে এগিয়ে যান জ়েরেভ।

তবে ছেড়ে দেওয়ার পাত্র ছিলেন না নাদালের শিষ্য আলকারাজ়। চতুর্থ সেটের শুরুতেই জ়েরেভের সার্ভিস ভেঙে দেন তিনি। পর পর চারটি গেম জেতেন আলকারাজ়। ঝড়ের গতিতে খেলছিলেন তিনি। ফিলিপে শাঁতিয়ের কোর্টের দর্শকেরা তাঁকে উৎসাহ দিচ্ছিলেন। চতুর্থ সেট ৬-১ গেমে নিজের নামে করেন আলকারাজ়। খেলা গড়ায় পঞ্চম সেটে।

পঞ্চম সেটেও নিজের খেলা চালিয়ে যান আলকারাজ়। অন্য দিকে খেলা যত গড়াচ্ছিল তত ক্লান্ত দেখাচ্ছিল জ়েরেভকে। তাঁর সার্ভিস দু’বার ভাঙেন আলকারাজ়। দেখে বোঝা যাচ্ছিল, হার মেনে নিচ্ছেন জ়েরেভ। শেষ পর্যন্ত ৬-২ পঞ্চম সেট জিতে নিজের প্রথম ফরাসি ওপেন জিতে নেন আলকারাজ়। আরও এক বার খালি হাতেই ফিরতে হল জ়েরেভকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

French Open 2024 Carlos Alcaraz Alexander Zverev
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE