Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Bodhana Sivanandan

ইংল্যান্ডের দাবায় ইতিহাস ৯ বছরের ‘ভারতীয়’ বোধানার, কনিষ্ঠতম দাবাড়ু হিসাবে খেলবে দেশের হয়ে

ইতিহাস তৈরি করেছে ভারতীয় বংশোদ্ভূত দাবাড়ু বোধানা শিবনন্দন। মাত্র ৯ বছর বয়সে ইংল্যান্ডের জাতীয় দলে সুযোগ পেয়েছে সে। কনিষ্ঠতম দাবাড়ু হিসাবে কোনও দেশের হয়ে খেলবে বোধানা।

sports

বোধানা শিবনন্দন। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১১:১৯
Share: Save:

কোভিড চলাকালীন প্রথম হাত দিয়েছিল দাবার বোর্ডে। সেই বোধানা শিবনন্দন ইতিহাস তৈরি করেছে। মাত্র ৯ বছর বয়সে ইংল্যান্ডের জাতীয় দলে সুযোগ পেয়েছে ভারতীয় বংশোদ্ভূত বোধানা। কনিষ্ঠতম দাবাড়ু হিসাবে কোনও দেশের হয়ে খেলবে সে।

চলতি বছরের শেষ দিকে হাঙ্গেরিতে হবে দাবা অলিম্পিয়াড। সেখানে ইংল্যান্ডের মহিলাদের দলে রয়েছে বোধানা। ইংল্যান্ডের দলে বোধানার পরে কনিষ্ঠতম দাবাড়ু ল্যান ইয়াও। তিনিও বোধানার থেকে ১৫ বছরের বড়।

ইংল্যান্ডের দাবা দলের ম্যানেজার ম্যালকম পেইন জানিয়েছেন, ব্রিটেনের দাবায় আগে বোধানার মতো প্রতিভা তিনি দেখেননি। তাই তাকে দলে জায়গা দিয়েছেন। ম্যালকমের মতে, বোধানা থাকায় দল আরও শক্তিশালী হয়েছে।

শুক্রবার স্কুল থেকে ফিরে বোধানা জানতে পারে, জাতীয় দলে নেওয়া হয়েছে তাকে। বিবিসিকে সে জানায়, “আমি স্কুল থেকে ফেরার পরে বাবা আমাকে খবরটা দেয়। আমি খুব উত্তেজিত। আশা করছি ভাল খেলব।”

মেয়ে কোথা থেকে দাবায় এত উৎসাহ পেল তা মনে করতে পারছেন না বোধানার বাবা শিবা শিবনন্দন। তিনি বলেন, “আমি ইঞ্জিনিয়ার। আমার স্ত্রী-ও তাই। আমরা কেউ খুব একটা ভাল দাবা খেলতে পারি না। আমার বাবার এক বন্ধু ভারতে ফিরে যাওয়ার সময় কিছু জিনিস আমাদের দিয়ে গিয়েছিলেন। তার মধ্যেই একটা দাবার বোর্ড ছিল। কোভিডের সময় আমার সঙ্গে বোধানা দাবা খেলা শুরু করেছিল। তার পর থেকে ও দাবা ভালবেসে ফেলে। বাকিটা ও নিজের চেষ্টাতেই করেছে। সেখানে আমার কোনও হাত নেই।”

দু’বছর আগে অনূর্ধ্ব-৮ স্তরে দাবার তিনটি বিশ্বচ্যাম্পিয়নশিপ জেতে বোধানা। ক্ল্যাসিক্যাল, র‌্যাপিড ও ব্লিৎজ়, তিন ধরনের দাবা প্রতিযোগিতা জেতে সে। প্রতি দিন এক ঘণ্টা অনুশীলন করে বোধানা। সপ্তাহান্তে প্রতিযোগিতায় অংশ নেয়। সেখানে কোনও কোনও প্রতিযোগী বোধানার দাদুর বয়সি। তাঁদের সঙ্গেই খেলে ছোট্ট মেয়ে।

এখনও পর্যন্ত সবচেয়ে অল্প বয়সে গ্র্যান্ড মাস্টার হয়েছে আমেরিকার অভিমন্যু মিশ্র। ১২ বছর বয়সে গ্র্যান্ড মাস্টার হয়েছে সে। সেই রেকর্ড ভাঙতে চায় বোধানা। ১০ বছরের মধ্যে গ্র্যান্ড মাস্টার হওয়ার স্বপ্ন দেখছে সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bodhana Sivanandan chess Chess Olympiad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE