Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Bread Recipe

অতিথি আসবেন অথচ ফ্রিজে শুধু পাউরুটি আছে? সেটা দিয়ে মিষ্টি এবং নোনতা খাবার বানাতে পারেন

পাউরুটি দিয়েও নানা রকম খাবার বানিয়ে অতিথির মন জয় করা যায়। কী কী বানাতে পারেন পাউরুটি দিয়ে?

পাউরুটি দিয়েই তৈরি হতে পারে নানা খাবার।

পাউরুটি দিয়েই তৈরি হতে পারে নানা খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ২০:২০
Share: Save:

বাঙালি বাড়ি থেকে অতিথি খালিমুখে ফিরেছেন, এমন ঘটনা বোধহয় বিরল। আগে থেকে জানা থাকলে বিশেষ অসুবিধা হওয়ার কথা নয়। তবে তা না হলে বেশ বিপাকে পড়তে হয়। কারণ বাড়িতে সব সময় ভালমন্দ খাবার মজুত থাকে না। ফ্রিজ খুলে হয়তো দেখা গেল, শুধু পাউরুটি পড়ে যাচ্ছে। তবে তা যদি হয়, তা হলেও সমস্যা হওয়ার কথা নয়। পাউরুটি দিয়েও নানা রকম খাবার বানিয়ে অতিথির মন জয় করা যায়। কী কী বানাতে পারেন পাউরুটি দিয়ে?

দোসা

পাউরুটি দিয়ে কিন্তু দোসাও বানাতে পারেন। এই দোসার পুর বানাতে পারেন দই, স্ক্র্যাম্বেলড এগ দিয়ে। তার পর স্লাইস পাউরুটিকে দু’ভাঁজ করে পুর ভরে দিয়ে অল্প তেলে ভেজে নিলেই দোসা তৈরি।

পাউরুটির হালুয়া

শুধু নোনতা নয়, পাউরুটি দিয়ে মিষ্টিমুখও হতে পারে। পাউরুটি দিয়ে বানান হালুয়া। পাউরুটি ঘিয়ে ভেজে তার মধ্যে দুধ ঢেলে দিয়ে ফুটিয়ে নিন। তার মধ্যে কাজু, পেস্তা, কিশমিশ ছড়িয়ে দিন। খেতে দারুণ হবে।

পাউরুটির পুডিং

লোভনীয় পু়ডিং তৈরি করতে পারেন পাউরুটি দিয়ে। দুধের সঙ্গে পাউরুটি ফুটিয়ে একেবারে থকথকে ঘন মিশ্রণ তৈরি করে নিন। তার মধ্যে ড্রাই ফ্রুটস, চকোলেট সস্, পেস্তা, দারচিনি ছড়িয়ে ফ্রিজে ঢুকিয়ে দিন। ঠান্ডা ঠান্ডা পুডিং বেশ ভাল লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Guests Tiffin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE