Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Cooking Tips

খুদে পনির খেতে চায় না? কিছু কৌশল মাথায় রেখে রাঁধলে স্বাদ হবে রেস্থরাঁর মতো

রেস্তরাঁর মতো পনিরের স্বাদ বাড়ির রান্নাতেও আনা সম্ভব। তবে তার জন্য কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৫
Share: Save:

নিরামিষের দিন মানেই মেনুতে পনির থাকেই। মাছ, মাংস, ডিমের অন্যতম বিকল্প হল পনির। তা ছাড়া পনির রাঁধলে বেশি পদ না বানালেই চলে। তবে আলু-পনিরের পাতলা ঝোল অনেক সময় মুখে রোচে না। কারণ বাড়িতে তৈরি পনিরের স্বাদ অনেক সময় মুখরোচক হয় না। তবে পনিরের পদও কিন্তু বাড়িতেই রেস্তরাঁর মতো রান্না করা সম্ভব। তবে রেস্তরাঁর মতো পনিরের স্বাদ বাড়ির রান্নাতেও আনা সম্ভব। তবে তার জন্য কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

১) পনিরের ঝোল মানেই তা টলটলে হবে। কিন্তু এই পাতলা ঝোল ঘন করতে ব্যবহার করতে পারেন কর্নফ্লাওয়ার। এতে পনিরের ঝোলের স্বাদও বাড়বে। পনির পকোড়া বানাতে চাইলেই উপরের কর্নফ্লাওয়ার দিয়ে বানানো ব্যাটারে ডুবিয়ে ভাজতে পারেন। অন্য রকম খেতে লাগবে। মুচমুচেও হবে।

২) পনির দিয়ে বানানো কোনও পদে তেল একেবারে কম দিন। বেশি তেল দিয়ে পনির রান্না করার কোনও মানে নেই। অনেকেই নিরামিষ রান্নার স্বাদ বাড়াতে তেল দেন। তবে পনিরের ক্ষেত্রে এই ভুল এড়িয়ে চলাই শ্রেয়। পনির কড়া করে ভাজতেও নেই। তাতে পনিরের স্বাদ নষ্ট হয়ে যায়। একেবারে অল্প আঁচে কম তেলে হালকা করে পনির ভাজলে ভাল। তাহলে কষানোর সময় পনিরের মধ্যে মশলা ঢুকতে পারে।

৩) পনির দিয়ে বানানো কোনও পদে তেল একেবারে কম দিন। বেশি তেল দিয়ে পনির রান্না করার কোনও মানে নেই। অনেকেই নিরামিষ রান্নার স্বাদ বাড়াতে তেল দেন। তবে পনিরের ক্ষেত্রে এই ভুল এড়িয়ে চলাই শ্রেয়। পনির কড়া করে ভাজতেও নেই। তাতে পনিরের স্বাদ নষ্ট হয়ে যায়। একেবারে অল্প আঁচে কম তেলে হালকা করে পনির ভাজলে ভাল। তাহলে কষানোর সময় পনিরের মধ্যে মশলা ঢুকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paneer Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE