Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Masala Shikanji

দোকানের মশলা শিকাঞ্জির মতো স্বাদ বাড়িতে কিছুতেই হয় না! কোন ভুলে এমনটা হতে পারে?

মশলা শিকাঞ্জি বাড়িতে বানালেও ঠিক যেন দোকানের মতো খেতে লাগে না! সঠিক পদ্ধতিতে তৈরি করেন তো?

শিকাঞ্জির স্বাদ বৃদ্ধিতে কী কী করতে হবে?

শিকাঞ্জির স্বাদ বৃদ্ধিতে কী কী করতে হবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫১
Share: Save:

ভারী কিছু খাওয়া হোক বা রোদে ঘোরাঘুরি, এক গ্লাস ঠান্ডা মশলা শিকাঞ্জি হলে শরীর-মন জুড়িয়ে যায়। লেবু দিয়ে তৈরি সোডা জলের স্বাদ পেতে বাড়িতে যতই চেষ্টা করুন না কেন, কিছুতেই যেন ঠিক তেমন হয় না। অথচ সোডা থেকে লেবুর রস, নুন-চিনি সবই দিচ্ছেন। শিকাঞ্জি বানাতে কোন বিষয়গুলি খেয়াল রাখা দরকার?

লেবু

এই ধরনের পানীয়ে পাতিলেবুর সুন্দর একটা গন্ধ ও স্বাদ মিশে থাকে। সোডার সঙ্গে লেবুর রসের পরিমাপ উপযুক্ত না হলে, কখনও স্বাদ ভাল হবে না। টাটকা লেবু ব্যবহার করলে তার রসও বেশি পাওয়া যাবে, স্বাদও ভাল হবে। তাই শিকাঞ্জি বানাতে গেলে ফ্রিজে রাখা ৪-৫ দিনের পুরনো লেবু ব্যবহার না করাই ভাল।

নুন-চিনির ভারসাম্য

খাবার হোক বা পানীয় নুন ও চিনির স্বাদে ভারসাম্য না থাকলে, তা স্বাদু হবে না। শিকাঞ্জিতে দু’টি উপাদানই সঠিক মাত্রায় মেশাতে হবে। চিনি বেশি হয়ে গেলে বা নুন কম হলে কখনওই তা খেতে ভাল লাগবে না।

মশলা

দোকানের শিকাঞ্জি ভাল খেতে লাগার অন্যতম কারণ হল মশলা। এক একজন দোকানি এক একরকম মশলা ব্যবহার করেন। এতে তাঁদের নিজস্বতাও থাকে। বাড়িতে এই পানীয় তৈরির সময় মশলার অনুপাতও ঠিক রাখতে হবে। সাধারণত চাট মশলা, জিরে গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো মশলা হিসাবে ব্যবহার করা হয়।

ঠান্ডা

মশলা শিকাঞ্জি ঠান্ডা না হলে সেই স্বাদ আসে না। বাড়িতে এই পানীয় বানানোর সময় সেটাই মাথায় রাখতে হবে। সোডা জল যদি আগেই ফ্রিজে ভরে ঠান্ডা করে রাখা যায়, সুবিধা হবে। না হলে এতে বরফ যোগ করলে ঠান্ডা হয়তো হবে, কিন্তু বরফ গলে গিয়ে জলের মাত্রাও বাড়িয়ে দেবে। সে ক্ষেত্রে স্বাদে তফাত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE