Advertisement
০৩ জুলাই ২০২৪
Biriyani Making Tips

বাড়ির বিরিয়ানিতে দোকানের মতো স্বাদ পেতে চান? ৫ টোটকা ভুললে কিন্তু চলবে না

অনেকে বাড়িতেই বানিয়ে ফেলেন চিকেন কিংবা মটন বিরিয়ানি। তবে বাড়িতে বিরিয়ানি বানালেও দোকানের মতো স্বাদ আর গন্ধ আসে কই? জেনে নিন, বাড়িতেই দোকানের মতো বিরিয়ানি বানানোর কিছু সহজ টোটকা।

বাড়ির বিরিয়ানিতে কী ভাবে আসবে দোকানের মতো স্বাদ?

বাড়ির বিরিয়ানিতে কী ভাবে আসবে দোকানের মতো স্বাদ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৮:০০
Share: Save:

সালটা ১৮৫৬, নবাব ওয়াজিদ আলি শাহ কলকাতায় আসার পরেই এই শহরে বিরিয়ানির পথচলা শুরু হয়। তার পর থেকেই বিরিয়ানির স্বাদগন্ধকে আপন করে নিয়েছে শহরবাসী। চিনা খাবারের পাশাপাশি এখন বাঙালির প্রিয় খাবারের তালিকায় ঢুকে পড়েছে বিরিয়ানি। রাস্তার মোড়ে মোড়ে এখন শুধুই বিরিয়ানির দোকান। কারও বিরিয়ানিতে মাংসের আকারটা বড়, কেউ আবার বসে খেলে যত খুশি বিরিয়ানির রাইস খাওয়ার অফার দিচ্ছেন! শহর জুড়ে বিরিয়ানির ব্যবসা চলছে রমরমিয়ে। অনেকে আবার বাড়িতেই বানিয়ে ফেলেন চিকেন কিংবা মটন বিরিয়ানি। তবে বাড়িতে বিরিয়ানি বানালেও দোকানের মতো স্বাদ আর গন্ধ আসে কই? জেনে নিন, বাড়িতেই দোকানের মতো বিরিয়ানি বানানোর কিছু সহজ টোটকা।

১) টাটকা মশলার ব্যবহার: বিরিয়ানি বানানোর সময় বাজার থেকে কেনা প্যাকেটের মশলা ব্যবহার করলে কিন্তু কখনওই দোকানের মতো স্বাদ আসবে না। বাড়িতেই গোটা মশলা পিষে নিয়ে টাটকা মশলা বানিয়ে নিন। লবঙ্গ, ছোট এলাচ, শাজিরে, শামরিচ, জায়ফল, জৈয়িত্রী, বড় এলাচ, কবাবচিনি পরিমাণ মতো নিয়ে শুকনো তাওয়ায় ভেজে বেটে নিন। এ বার টাটকা মশলা ব্যবহার করুন রান্নায়।

২) ঘি, তেল, চর্বির সঠিক ব্যবহার: ঘিয়ের পরিমাণ ঠিকঠাক না হলে বিরিয়ানি খুব বেশি শুকনো হয়ে যায়। খেতে মোটেই ভাল লাগে না। তাই পর্যাপ্ত মাত্রায় ঘি ব্যবহার করুন। মুরগি হোক কিংবা পাঁঠা, বিরিয়ানি রাঁধার সময় একটু চর্বিযুক্ত মাংস ব্যবহার করলে স্বাদ বাড়ে।

বিরিয়ানির মাংস রান্নার আগে অবশ্যই দই দিয়ে মাখিয়ে রাখতে হবে।

বিরিয়ানির মাংস রান্নার আগে অবশ্যই দই দিয়ে মাখিয়ে রাখতে হবে। ছবি: সংগৃহীত।

৩) ঝরঝরে চাল: বিরিয়ানির ভাত ঝরঝরে না হলে খেতে মোটেই ভাল লাগে না। এর জন্য রান্নার শুরুর ৩০ মিনিট আগে চাল ভিজিয়ে রাখুন, তবে তার বেশি নয়। চাল ফোটানোর সময় ভিনিগার আর নুন দিয়ে ফোটাবেন, তা হলেই ভাত সাদা, ঝরঝরে হবে। দম বিরিয়ানির ক্ষেত্রে চাল পুরোপুরি সেদ্ধ করবেন না, ৮০ শতাংশ সেদ্ধ করুন প্রথমে। বাকিটা দমেই হয়ে যাবে।

৪) দইয়ের ব্যবহার: মাংস রান্নার আগে অবশ্যই দই দিয়ে মাখিয়ে রাখতে হবে। তবেই নরম, তুলতুলে হবে মাংস। এ ছাড়া গ্রেভিতে দই ব্যবহার করলে স্বাদ বাড়ে।

৫) সঠিক পাত্রের বাছাই: বিরিয়ানি দম দেওয়ার সময় সঠিক পাত্র বাছাই করা জরুরি। পাত্রের তলাটা যেন পুরু হয়, সে দিকে নজর রাখুন। নইলে বিরিয়ানি পুড়ে যেতে পারে। খুব ভাল হয়, যদি নীচে একটি তাওয়া রেখে তার উপর হাঁড়িটি বসানো হয়। তা হলে সরাসরি পাত্রের গায়ে আঁচ লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biriyani Recipe Food Hacks cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE