Advertisement
০১ অক্টোবর ২০২৪
Durga Puja Special Recipes

দুর্গাপুজোয় বাড়িতে নিরামিষ খাওয়ার চল? পটল, ছানার বাইরে কাঁচকলা দিয়ে বানিয়ে ফেলুন রকমারি পদ

সামনেই পুজো। ওই ক’দিন অনেক বাড়়িতেই নিরামিষ পদ রান্না হয়। সে ক্ষেত্রে রোজ রোজ ছানার ডালনা কিংবা পাঁচমিশেলি সব্জি না খেয়ে কাঁচকলা দিয়েই বানিয়ে ফেলতে পারেন রকমারি পদ। রইল তেমনই কিছু পদের হদিস।

কবাব থেকে কোপ্তা, নিরামিষের দিনে সহায় যখন কাঁচকলা।

কবাব থেকে কোপ্তা, নিরামিষের দিনে সহায় যখন কাঁচকলা। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ১৮:৩০
Share: Save:

পাকা কলা খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু কাঁচকলার কথা উঠলেই যেন বিশেষ ভাল লাগে না। কিন্তু কাঁচকলার পুষ্টিগুণ একাধিক। অনেকে কাঁচকলা পছন্দ না করলেও এর মধ্যে থাকা ভিটামিন, খনিজ এবং শর্করার উৎস শরীরের জন্য অত্যন্ত উপকারী। বাড়িতে কাঁচকলা এলেই জিরে বাটা দিয়ে পাতলা মাছের ঝোল রান্না হয়, যা দেখলেই মুখ বেঁকে যায় বাড়ির ছোট থেকে বড় সবার। তবে এই কাঁচকলা দিয়েই কিন্তু সুস্বাদু কিছু রেসিপি বানিয়ে ফেলা যায়। সামনেই পুজো। ওই ক’দিন অনেক বাড়়িতেই নিরামিষ পদ রান্না হয়। সে ক্ষেত্রে রোজ রোজ ছানার ডালনা কিংবা পাঁচমিশেলি সব্জি না খেয়ে কাঁচকলা দিয়েই বানিয়ে ফেলতে পারেন রকমারি পদ। রইল তেমনই কিছু পদের হদিস।

নিরামিষ ভোজ জমবে কাঁচকলার কবাব দিয়ে।

নিরামিষ ভোজ জমবে কাঁচকলার কবাব দিয়ে। ছবি: শাটারস্টক।

কাঁচকলার কবাব: সেদ্ধ করে রাখা কাঁচকলা ও আলু ভাল করে মেখে নিন। এ বার সেই মিশ্রণে একে একে বেরেস্তা (ভাজা পেঁয়াজ), কবাব মশলা, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, নুন আর ছাতু দিয়ে মেখে নিন। এ বার মিশ্রণ থেকে অল্প পরিমাণ নিয়ে কবাবের আকারে গড়ে নিন। এ বার অল্প তেলে ভেজে নিন কবাবগুলি। পুদিনা আর ধনেপাতার চাটনি দিয়ে পরিবেশন করুন কাঁচকলার কবাব।

আলু পোস্ত নয়, এ বার স্বাদবদল করুন কাঁচকলা পোস্ত দিয়ে।

আলু পোস্ত নয়, এ বার স্বাদবদল করুন কাঁচকলা পোস্ত দিয়ে। ছবি: শাটারস্টক।

কাঁচকলা পোস্ত: কড়াইতে সর্ষের তেল গরম করে কালোজিরে আর কাঁচালঙ্কা ফোড়ন দিন। এ বার ছোট টুকরো করে কাটা কাঁচাকলা দিয়ে ভাল করে ভেজে নিন। তার পর পেঁয়াজকুচি দিয়ে খানিক ক্ষণ ঢেকে দিন। পেঁয়াজ লালচে হয়ে এলে একে লঙ্কাগুঁড়ো, নুন আর কাঁচালঙ্কা দিয়ে বেটে রাখা পোস্ত দিয়ে নাড়াচাড়া করুন। উপর থেকে স্বাদমতো চিনি ছড়িয়ে দিন। মিনিট পাঁচেক পর সর্ষের তেল ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কাঁচকলা পোস্ত।

নিরামিষের দিনে বানিয়ে ফেলুন কাঁচকলার কোপ্তা।

নিরামিষের দিনে বানিয়ে ফেলুন কাঁচকলার কোপ্তা। ছবি: শাটারস্টক।

কাঁচকলার কোপ্তা: প্রথমে কাঁচাকলা গুলি ভাল করে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। আলু ছোট ছোট করে কেটে সেদ্ধ করে নিন। সেদ্ধ করা কাঁচকলার মধ্যে হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরমমশলার গুঁড়ো, লঙ্কা কুচি ও স্বাদমতো নুন ও চিনি দিয়ে ভাল করে মেখে নিন। এ বার মিশ্রণটি হাতের তালুতে নিয়ে আলতো করে চেপে কোফতার আকারে গড়ে নিন। গরম তেলে কোপ্তাগুলি ভেজে নিন। এ বার কড়াইয়ে তেল গরম করে গোটা গরমমশলা ও তেজপাতা ফোড়ন দিন। এর পর তাতে আদা বাটা, টম্যাটো বাটা, চারমগজ বাটা, নুন ও চিনি দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে অল্প জল দিয়ে ফুটিয়ে নিন। ঝোল ঘন হয়ে এলে তাতে ভেজে রাখা কোপ্তাগুলি দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে নিন। এর পর ঢাকনা খুলে একটু ঘি ও গরমমশলা ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে কাঁচকলার কোপ্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Veg Recipes Puja 2024 Special Durga Puja 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE