Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Cooking Mistakes

রান্নার ৩ ভুলে শুধু স্বাদ নয়, খারাপ হয় শরীরও! তাই কোন বিষয়গুলি নিয়ে সতর্ক থাকবেন?

অনেক সময় রান্নায় দীর্ঘ দিনের অভিজ্ঞতা থাকলেও এমন ভুলচুক হয়ে যায়। তবে কয়েকটি ভুল সতর্ক ভাবে এড়িয়ে চললে শুধু স্বাদ বজায় থাকে তা নয়, শরীরও ভাল থাকে। ভুলগুলি কী?

রান্নায় মন এবং মশলা দুই-ই দিন।

রান্নায় মন এবং মশলা দুই-ই দিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ২০:২৬
Share: Save:

রান্না সুস্বাদু করে তুলতে শুধু মশলা দিলে চলে না, চাই মনোযোগও। অনেক সময় অন্যমনস্ক থাকার কারণে ছোটখাটো ভুলত্রুটি হয়েই যায়। তাতে রান্নার স্বাদ যে শুধু বিগড়ে যায় তা নয়, স্বাস্থ্যের উপরের প্রভাব প়ড়ে। কারণ প্রয়োজনের বেশি তেল-মশলা শরীরের ক্ষতি করে। অনেক সময় রান্নায় দীর্ঘ দিনের অভিজ্ঞতা থাকলেও এমন ভুলচুক হয়ে যায়। কয়েকটি ভুল সতর্ক ভাবে এড়িয়ে চললে শুধু স্বাদ বজায় থাকে তা নয়, শরীরও ভাল থাকে। ভুলগুলি কী?

বেশি মশলা দেওয়া

অনেকের ধারণা, মশলার গুণেই সুস্বাদু হয় রান্না। এই ভাবনা ঠিক নয়। বেশি মশলা দিলেই রান্না ভাল হবে, তার কোনও মানে নেই। বরং মশলা দেওয়ার সময় সতর্ক থাকা জরুরি, যাতে প্রয়োজনের বেশি না পড়ে যায়। বেশি মশলা রান্নার স্বাদ তিতকুটে করে তোলে। তা ছাড়া গরমে বেশি মশলা শরীরের জন্যও ভাল নয়।

তেল বেশি ঢালা

লুচি কিংবা পকোড়া ভাজার বিষয়টি আলাদা। কিন্তু ঘরোয়া রান্নায় যতটা সম্ভব অল্প তেল ব্যবহার করুন। বেশি তেল দেওয়া রান্না হয়তো স্বাদের পক্ষে ভাল, কিন্তু শরীরে এর খারাপ প্রভাব পড়তে পারে। তাই কড়াইয়ে সতর্ক হয়ে অল্প তেল ঢালুন।

বেশি আঁচে রান্না করা

বেশি আঁচে রান্না করলে খাবার পুড়ে যাওয়ার ভয় তো থাকেই, সঙ্গে খাবারের গুণমানও নষ্ট হয়ে যায়। স্বাদও ভাল হয় না। তাই রান্নার শুরু থেকে আঁচ কম করে রাখুন। প্রয়োজন হলে একটু বেশি করতে পারেন, তবে বেশি ক্ষণের জন্য নয়। যত সময় ধরে খাবার সেদ্ধ হয়, ততই শরীরের জন্য ভাল। আঁচ বাড়িয়ে তাড়াতাড়ি রান্না শেষ করে ফেললে খাবার আধসেদ্ধ থেকে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE