Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Smoothie Recipes

কোষ্ঠকাঠিন্যের কষ্ট কমাবে, পেটও ভাল রাখবে, বাড়িতে বানিয়ে নিন পুষ্টিকর কিছু স্মুদি

কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। পাশাপাশি, এমন বেশ কিছু খাবারও রয়েছে, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে যেগুলি এড়িয়ে যাওয়াই সমীচীন।

These smoothie recipes for constipation are sure to get you instant relief

কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই দিতে পারে এমন কিছু স্মুদির রেসিপি জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৯:০৯
Share: Save:

কোষ্ঠকাঠিন্যে বড় কষ্ট। যাঁরা এই সমস্যার শিকার, তাঁদের এমনিতেই খাবার খেতে হয় মেপে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। পাশাপাশি, এমন বেশ কিছু খাবারও রয়েছে, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে যেগুলি এড়িয়ে যাওয়াই সমীচীন।

আজকাল কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন অনেকেই। বড়রা শুধু নয়, ছোটদের মধ্যেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা ইদানীং খুব দেখা যাচ্ছে। যার কারণ তাদের খাওয়ার অভ্যাস। তাই রোজের ডায়েটে কিছু বদল আনলেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই দিতে পারে এমন কিছু স্মুদির রেসিপি জেনে নিন

১) পালং শাক-কলার স্মুদি

একটি পাকা কলা, এক কাপ পালং শাক, এক কাপ আমন্ডের দুধ, এক চামচ চিয়া বীজ ও এক চামচ মধু মিশিয়ে মিহি করে পিষে নিন। ওই মিশ্রণের উপর এক চিমটে বিটনুন ছড়িয়ে খেয়ে নিন।

২) আনারস-কলার স্মুদি

আনারসের টুকরো এক কাপের মতো, তার সঙ্গে লাগবে একটি পাকা কলা, এক কাপ আমন্ডের দুধ ও এক চা চামচ মধু। সমস্ত উপকরণ মিশিয়ে মিহি মিশ্রণ তৈরি করে নিন। এই স্মুদি খেতেও উপাদেয়, পেটও ভাল রাখবে।

৩) পেঁপে-দইয়ের স্মুদি

একটি গোটা পেঁপে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এ বার মিক্সারে ভাল করে পিষে নিয়ে তার সঙ্গে এক কাপ দই ও এক চামচ মধু মিশিয়ে নিন। খুব মিহি করে মিশ্রণ তৈরি করতে হবে। এই স্মুদিও পেটের জন্য খুবই ভাল। নিয়মিত খেলে হজমশক্তি বাড়বে, কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হবে।

অন্য বিষয়গুলি:

Constipation Constipation Problem Smoothies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE