Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Protein Stuffed Paratha

পুরের মধ্যে পুরে দিন প্রোটিন সমৃদ্ধ উপকরণ, চেনা পরোটা হয়ে উঠবে পুষ্টিগুণে ভরপুর

টিফিনে কী দেবেন তা নিয়ে ভাবনা। স্বাস্থ্য ও স্বাদ দুই-ই বজায় রেখে প্রোটিনে ভরপুর রকমারি পরোটা রাখতে পারেন অফিস থেকে স্কুলের টিফিনে।

পরোটায় পুরে  হোক প্রোটিন ভরপুর।

পরোটায় পুরে হোক প্রোটিন ভরপুর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৯:৪৫
Share: Save:

সকালের খাবার হোক বা টিফিনে কী দেওয়া যায়, তা নিয়ে গৃহিনীদের চিন্তার শেষ থাকে না। প্রতিদিন নতুন খাবারের পদ ভাবা, তাড়াহুড়োয় তা রাঁধা, বড় ঝক্কির। এদিকে খাবার সুস্বাদু না হলে ছোট থেকে বড়, কারও মুখেই রুচবে না। তা হলে বরং চেনা স্বাদের পরোটাকেই করে তুলুন স্বাস্থ্যকর, পরোটাতেই যোগ করুন প্রোটিন।

পরোটা স্বাস্থ্যকর হবে কী ভাবে?

১. ময়দার পাট প্রথমেই তুলে দিতে হবে। কারণ, এ দিয়ে সাদা ধবধবে পরোটা হলেও, তা স্বাস্থ্যকর নয় মোটেই। বরং গমের আটার সঙ্গে মিশেল করতে পারেন সোয়া আটা, বেসন বা বজরার আটা।

২. বেশি করে ঘি বা তেল ঢেলে পরোটা না ভেজে, সেঁকেও নিতে পারেন।

প্রোটিনে ভরপুর-পুর

পনির

প্রোটিনে ভরপুর পনির পরোটাও।

প্রোটিনে ভরপুর পনির পরোটাও। ছবি: সংগৃহীত।

পনিরে থাকে প্রোটিন। পরোটার জন্য আটা মেখে, তার মধ্যে পুর হিসাবে গ্রেট করা পনির ব্যবহার করুন। স্বাদ বাড়াতে পনিরের সঙ্গে পেঁয়াজ, ধনেপাতা, কাঁচা লঙ্কা, নুন, গোল মরিচ, ধনে-জিরে গুঁড়ো, নুন-গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। তারপর বেলে নিয়ে একেবারে কম তেলে সময় নিয়ে উল্টেপাল্টে ভেজে নিন।

চিজ়

বেশিরভাগ খুদেই চিজ় ভালবাসে। বড়রাও যে ভালবাসেন না, এমনটাও নয়। চিজ়েও প্রচুর প্রোটিন থাকে। পেঁয়াজ কুচি, পনিরের সঙ্গে গ্রেট করা চিজ় দিয়ে স্বাদমতো নুন, গোল মরিচ ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে চিজ় পরোটা। পরোটার আটা মাখা থাকলে সকালে পুর ভরে ভেজে দিতে খুব জোর ১০ মিনিট লাগবে। টিফিন নিয়ে বায়না থাকবে না খুদের।

ছাতু

অল্প তেলে সেঁকে খেতে পারেন ছাতুর পরোটাও।

অল্প তেলে সেঁকে খেতে পারেন ছাতুর পরোটাও। ছবি: সংগৃহীত।

ছাতুর পরোটাও প্রোটিনে ভরপুর। তবে ময়দা নয়, আটা বা বজরা দিয়ে পরোটা করতে হবে। ছাতুর সঙ্গে জোয়ান, আচারের তেল, পেঁয়াজ-কাঁচা লঙ্কা কুচি, স্বাদমতো নুন মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ছাতুর পুর। চাইলে অল্প জল দিতে পারেন বা গুঁড়ো অবস্থাতেও রাখতে পারেন। মাখা আটার লেচি কেটে ছাতু ভরে বেলে নিলেই তৈরি পরোটা। আরও বেশি স্বাস্থ্যকর করে তুলতে তেলে না ভেজে পরোটা উল্টেপাল্টে সেঁকেও নিতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, কোনও অংশ যেন কাঁচা না থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paratha Food Health Tiffin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE