Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Soup Making Tips

রেস্তরাঁর স্বাদে স্যুপ বাড়িতেও তৈরি করা যায়, শুধু কয়েকটি কৌশল মাথায় রেখে বানাতে হবে

স্যুপ যে স্বাস্থ্যকর, সেটা আর আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। তবে বাড়িতে তৈরি স্যুপের স্বাদে বিশেষ বৈচিত্র্য থাকে না। কিছু নিয়ম মেনে চললে ঘরোয়া স্যুপের স্বাদও জিভে লেগে থাকতে পারে।

স্যুপ হোক সুস্বাদু।

স্যুপ হোক সুস্বাদু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৪
Share: Save:

ওজন কমানোর ডায়েটে স্যুপের জনপ্রিয়তা তুঙ্গে। রেস্তরাঁয় গিয়েও অনেকে স্যুপের খোঁজ করেন। আবার সর্দি-কাশি, গলা ব্যথায় প্রথম স্যুপের কথাই মনে পড়ে। সব্জি কিংবা চিকেন দিয়ে তৈরি স্যুপ খেলে শরীর খানিকটা শক্তি পায়। ভিতর থেকে চনমনে লাগে। তা ছাড়া স্যুপ তৈরিতেও বিশেষ ঝক্কি নেই। খুব অল্প সময়েই তৈরি হয়ে যায়। স্যুপ যে স্বাস্থ্যকর, সেটা আর আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। তবে বাড়িতে তৈরি স্যুপের স্বাদে বিশেষ বৈচিত্র্য থাকে না। কিছু নিয়ম মেনে চললে ঘরোয়া স্যুপের স্বাদও জিভে লেগে থাকতে পারে।

লেবুর ছোঁয়ায় হোক টক-মিষ্টি

নুন, তেল, মশলা ছা়ড়াও রান্নায় স্বাদ আনতে পারে লেবুর রস। স্যুপ সুস্বাদু করে তুলতে লেবুর রস দিতে পারেন। লেবুর রসে ভিটামিন সি রয়েছে ভরপুর পরিমাণে। স্যুপের সঙ্গে খেতে তো ভাল লাগেই, সেই সঙ্গে শরীরে ভিটামিন সি-র ঘাটতিও পূরণ হয়।

সব্জির গুণে স্বাস্থ্যকর

স্যুপ সুস্বাদু করে তুলতে সব্জি দিতে পারেন। গাজর, বিন্‌স, ব্রকোলির মতো রঙিন সব্জি যদি স্যুপে দেন তাহলে দেখতে তো ভাললাগবেই, খেতেও মন্দ লাগবে না। সব্জি যে শরীরের যত্ন নেয়, তা বলা বাহুল্য। পুষ্টিবিদ থেকে চিকিৎসক, সব্জি খাওয়ার পরামর্শ দেন সকলেই। স্যুপে সব্জি দিয়ে খেলে খারাপ লাগবে না।

মশলায় মুখরোচক

মশলা মানেই তা শরীরের জন্য ক্ষতিকর, তা কিন্তু নয়। এমন অনেক মশলা আছে যেগুলি শরীরের যত্ন নেয়। তার সবচেয়ে ভাল উদাহরণ হল গোলমরিচ। স্যুপ তৈরির সময় ছা়ড়াও বাটিতে নামানোর পরেও উপর থেকে খানিকটা গোলমরিচ ছড়িয়ে দিন। খেতে তো ভাল লাগবেই, সেই সঙ্গে প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Soup Taste
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE