Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Durga Puja Special Recipe

পুজোয় বাড়িতে বন্ধুবান্ধব আসবে? মুর্গ তাওয়া কবাব বানিয়ে মন জয় করুন অতিথির, রইল প্রণালী

চিকিৎসকদের কড়া নির্দেশে পাঁঠার মাংস খাওয়া প্রায় বন্ধ করে দিয়েছেন? ভাবছেন পাঁঠার মাংস ছাড়া কবাব কী জমবে? আলবাত জমবে। মুরগি দিয়েই বানিয়ে ফেলুন রেস্তরাঁর মতো কবাব। দেখে নিন সহজেই কী ভাবে বানাবেন মুর্গ তাওয়া কবাব।

মুর্গ তাওয়া কবাবের সঙ্গেই জমবে পুজোর আড্ডা।

মুর্গ তাওয়া কবাবের সঙ্গেই জমবে পুজোর আড্ডা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৯:১৬
Share: Save:

পুজোর ক’দিন অনেক বাড়িতেই অতিথিদের জমায়েত হয়। সন্ধ্যাবেলা আড্ডার আসর জমাতে ভাল ভাল স্ন্যাকস তো চাই-ই চাই! সে ক্ষেত্রে ঝটপট তাওয়া কবাব বানিয়ে অতিথির মন জয় করতে পারেন।

চিকিৎসকদের কড়া নির্দেশে পাঁঠার মাংস খাওয়া প্রায় বন্ধ করে দিয়েছেন? ভাবছেন পাঁঠার মাংস ছাড়া কবাব কী জমবে? আলবাত জমবে। মুরগি দিয়েই বানিয়ে ফেলুন রেস্তরাঁর মতো কবাব। দেখে নিন সহজেই কী ভাবে বানাবেন মুর্গ তাওয়া কবাব।

উপকরণ:

৫০০ গ্রাম হাড় ছাড়া মুরগির মাংস

আধ কাপ টক দই

২-৩ টেবিল চামচ ছাতু

১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো

১ চা চামচ গরম মশলা গুঁড়ো

১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো

১ টেবিল চামচ কবাব মশলা

১ টেবিল চামচ কাঁচালঙ্কা বাটা

২ টেবিল চামচ আদা-রসুন বাটা

ধনেপাতা কুচি: ৩ টেবিল চামচ

২ টেবিল চামচ সর্ষের তেল

স্বাদমতো নুন

৫টি কাঠি বা শিক

প্রণালী:

মুরগির মাংসের টুকরোগুলি ভাল করে ধুয়ে মিক্সিতে ঘুরিয়ে পেস্ট বানিয়ে নিন। এ বার একটি পাত্রে সেই মিশ্রণটি নিয়ে একে একে টক দই, ছাতু, গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, কবাব মশলা, আদা-রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, নুন, সর্ষের তেল দিয়ে ভাল করে মাখিয়ে রাখুন। এ বার পাত্রটি ঢাকা দিয়ে ফ্রিজে তুলে রাখুন ২-৩ ঘণ্টার জন্য। ফ্রিজ থেকে বার করে প্রয়োজনে মিশ্রণটি আরও আঁট করার জন্য পরিমাণ মতো ছাতু যোগ করুন। একটি ছোট পাত্রে গরম কয়লাটি রাখুন। এর পর সেই পাত্রটি মূল মিশ্রণের মধ্যে রেখে কয়লার উপর ঘি ঢেলে পাত্রের মুখটি ভাল করে ঢেকে দিন। যাতে ঘি ও পোড়া গন্ধ দুই-ই মাংসের মিশ্রণে মিশে যাবে। এ বার একটি শিক বা কাঠিতে তেল মাখিয়ে মাংসের মিশ্রণটি খানিকটা করে নিয়ে শিকের গায়ে কবাবের মতো গেঁথে নিন। গ্রিল চিহ্ন যুক্ত তাওয়ায় সামান্য মাখন নিয়ে ভাল করে তাতিয়ে নিন। গেঁথে রাখা কবাবগুলি সেঁকে নিন। পুদিনার চাটনি আর পেঁয়াজের সঙ্গে গরমাগরম পরিবেশন করুন মুর্গ তাওয়া কবাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Special Durga Puja 2024 Kebab Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE