Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Hilsa Recipes

ঝাল, ঝোল, ভাপা তো অনেক খেয়েছেন, স্বাদ বদলাতে এ বার বানিয়ে ফেলুন ইলিশ মালাই রোস্ট

বাজারে ইলিশ এলেই বাড়ির কর্তাদের পকেটে খানিক টান পড়ে ঠিকই, তবে ভোজনরসিক বাঙালির কাছে যে স্বাদ মন ভাল করে দেয়, পরম তৃপ্তি দেয়, তার জন্যে এইটুকু খরচ কিছুই না। ইলিশ দিয়ে নতুন কিছু বানাবেন ভাবছেন? গরম গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে বানিয়ে ফেলুন ইলিশ মালাই রোস্ট। রইল রেসিপি।

ইলিশ দিয়ে হোক স্বাদবদল।

ইলিশ দিয়ে হোক স্বাদবদল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৬:৫৯
Share: Save:

প্রতি বছরই বর্ষার গল্পের একটা বড় অংশ জুড়ে থাকে ইলিশ। যদি বাড়ির রান্নাঘরে ইলিশ থাকে, তা হলে সকাল থেকেই ইলিশের গন্ধে বাড়ি ম-ম করে। বাজারে ইলিশ এলেই বাড়ির কর্তাদের পকেটে খানিক টান পড়ে ঠিকই, তবে যে স্বাদ ভোজনরসিক বাঙালির মন ভাল করে দেয়, পরম তৃপ্তি দেয়, তার জন্যে এইটুকু খরচ কিছুই নয়। ইলিশ দিয়ে নতুন কিছু বানাবেন ভাবছেন? গরম গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে বানিয়ে ফেলুন ইলিশ মালাই রোস্ট। রইল রেসিপি।

উপকরণ:

৪ টুকরো ইলিশ মাছ (রিং করে কাটা)

২ টি পেঁয়াজ কুচি

১ টেবিল চামচ আদা-কাঁচালঙ্কা বাটা

২-৩ টেবিল চামচ ফেটানো টক দই

২-৪ টি চেরা কাঁচালঙ্কা

১০-১২টি কিশমিশ

২টি গোটা শুকনো লঙ্কা

সামান্য এলাচ, দারচিনি, লবঙ্গ

স্বাদমতো নুন ও চিনি

১ কাপ নারকেলের দুধ

১ চা চামচ হলুদ গুঁড়ো

১ চা চামচ কাশ্মীরি লাল লঙ্কাগুঁড়ো

১ চা চামচ জিরে গুঁড়ো

১ টেবিল চামচ ঘি

পরিমাণ মতো সর্ষের তেল

পদ্ধতি:

একটি পাত্রে ইলিশ মাছগুলি নিয়ে তাতে নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো আর দই দিয়ে মাখিয়ে রাখুন ১০ মিনিটের জন্য। একটি কড়াইয়ে তেল গরম করে গোটা গরমমশলা আর শুকনো লঙ্কা ফোড়ন দিন। এ বার তেলে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হলে তাতে আদা-কাঁচালঙ্কা আর কিশমিশ বাটা দিন। তার পর সব গুঁড়োমশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে মাখিয়ে রাখা মাছ দিয়ে দিন। মিনিট দশেক ঢাকা দিয়ে রান্না করুন। শেষে ঢাকা খুলে নারকেলের দুধ, সামান্য ঘি আর চিনি দিয়ে দিন। ঝোল মাখোমাখো হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবশন করুন ইলিশ মালাই রোস্ট।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE