Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Hilsa Recipes

বর্ষার মরসুমে বানিয়ে ফেলুন ইলিশের লটপটি! গরম ভাতের সঙ্গে জমে যাবে দুপুরের ভোজ

ভাপা, পাতুরি, কালো জিরে দিয়ে পাতলা ঝোল— পাত জুড়ে থাকে ইলিশের নানা পদ। এ বর্ষায় না হয় সেই তালিকায় যুক্ত হোক নতুন একটি রান্না। চেনা ইলিশের অচেনা স্বাদ নিতে বানিয়ে ফেলুন ইলিশ মাছের লটপটি। রইল প্রণালী।

How to make Ilish Macher Lotpoti at home to enjoy this monsoon

ইলিশের লটপটি চেখে দেখেছেন কখনও? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৭:৫৯
Share: Save:

বর্ষা মানেই ইলিশ মাছ। এ সময়ে বাঙালিদের ঘরে ঘরে চলে ইলিশ পার্বণ। ভাপা, পাতুরি, কালো জিরে দিয়ে পাতলা ঝোল— পাত জুড়ে থাকে ইলিশের নানা পদ। এ বর্ষায় না হয় সেই তালিকায় যুক্ত হোক নতুন একটি রান্না। চেনা ইলিশের অচেনা স্বাদ নিতে বানিয়ে ফেলুন ইলিশ মাছের লটপটি। রইল প্রণালী।

উপকরণ:

৬ টুকরো ইলিশ মাছ (রিং করে কাটা)

১ কাপ নারকেল কোরানো

২ টেবিল চামচ হলুদ গুঁড়ো

১ চা চামচ লঙ্কার গুঁড়ো

পরিমাণ মতো সর্ষের তেল

স্বাদ মতো নুন ও চিনি

৫-৬টি চেরা কাঁচালঙ্কা

১ টেবিল চামচ লেবুর রস

প্রণালী:

নুন, হলুদ আর লঙ্কার গুঁড়ো দিয়ে ইলিশ মাছগুলি ভাল করে মাখিয়ে নিয়ে আধ ঘণ্টা রেখে দিন। এ বার মিক্সিতে কোরানো নারকেল, কাঁচালঙ্কা, নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো, সর্ষের তেল, চিনি ও অল্প জল দিয়ে বেটে নিন। কড়াইতে তেল গরম করে ইলিশ মাছগুলি হালকা করে ভেজে নিন। এ বার বানিয়ে রাখা নারকেলের মিশ্রণটি মাছগুলির গায়ে ভাল করে মাখিয়ে নিন। এ বার সামান্য জল দিন। তার পর চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে মাছগুলি ঢেকে রান্না করে নিন মিনিট পাঁচেক। তার পর ঢাকা খুলে মাছের উপর লেবুর রস ছড়িয়ে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশের লটপটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE