Advertisement
০৭ জুলাই ২০২৪
Egg Recipies

ইলিশ নয়, এ বার ডিম দিয়েই বানিয়ে ফেলুন পাতুরি! জমে যাবে দুপুরের ভোজ

বাঙালি সাধারণত পাতুরি বলতেই ইলিশ, চিংড়ি বা মুরগি বোঝে। কিন্তু ডিমের পাতুরিও যে পাত খালি করিয়ে দিতে ওস্তাদ, তা কি জানেন? রইল ডিম-আলুর পাতুরির রেসিপি।

বৃষ্টির দিনে ডিম পাতুরি দিয়েই জমবে দুপুরের ভোজ।

বৃষ্টির দিনে ডিম পাতুরি দিয়েই জমবে দুপুরের ভোজ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১০:২৩
Share: Save:

প্রাতরাশ হোক বা দুপুরের খাবার, যে কোনও সময়েই হিট উপকরণ, ডিম। পকেটসই তো বটেই, পুষ্টিগুণেও জোরদার। তবে চিরচেনা পোচ, অমলেট বা কষা ডিম ছেড়ে নতুন রেসিপিতে ডিম হয়ে উঠতে পারে আরও স্বাদু। চটজলদি মেলে, এমন কিছু উপকরণ দিয়ে সহজে বানানো যায় আবার স্বাদও লোভনীয়— এমন কোনও পদ যদি জানা থাকে, তা হলে টিফিন হোক বা বড় মিল— দু’ক্ষেত্রেই বাড়তি সুবিধা পাওয়া যায় তো বটেই।

বাঙালি সাধারণত পাতুরি বলতেই ইলিশ, চিংড়ি বা মুরগি বোঝে। কিন্তু ডিমের পাতুরিও যে পাত খালি করিয়ে দিতে ওস্তাদ, তা কি জানেন? রইল ডিম-আলুর পাতুরির রেসিপি।

উপকরণ:

৬টি দেশি মুরগির ডিম

২টি মাঝারি মাপের আলু

১টি পেয়াঁজ

৫-৬ কোয়া রসুন

২ টেবিল চামচ জিরে, ধনে, লঙ্কা বাটা

পরিমাণ মতো সর্ষের তেল

স্বাদ মতো নুন, চিনি

১ চা চামচ হলুদ

২টি কলাপাতা

পদ্ধতি:

ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে অর্ধেক করে কেটে নিন। আলু ঝিরিঝিরি করে কেটে সামান্য নুন, হলুদ মাখিয়ে রাখুন। একটি বড় পাত্রে পেয়াঁজ কুচি, নুন আর বাকি মশলা দিয়ে খুব ভাল করে মেখে নিন। মিশ্রণে পরিমাণ মতো সর্ষের তেল মেখে নিন। এ বার একটি একটি কড়াইতে দুই পরত কলাপাতা বিছিয়ে সর্ষের তেল মাখিয়ে নিন। এ বার ডিমের টুকরো হাতে নিয়ে মশলা মাখিয়ে, ডিমের কাটা দিক কলাপাতার দিকে রেখে গোল করে ধার বরাবর সাজিয়ে দিন। মধ্যেখানে বেশ খানিকটা জায়গা রাখুন। বেঁচে যাওয়া মশলায় আলু দিয়ে ভাল করে মেখে ডিমের উপরে ছড়িয়ে দিন। উপরে আরও একটি কলাপাতা ঢেকে উল্টে দিন। ঢাকা বন্ধ করে কম আঁচে রান্না করুন যত ক্ষণ না আলু সেদ্ধ হয়ে জল শুকিয়ে যায়। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Recipies Non veg Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE