Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪

পরোটা কিছুতেই নরম হয় না? ৩ টোটকা মেনে চললেই পরোটা হবে নরম তুলতুলে

অনেক সময় পরোটা খুব শক্ত হয়ে যায়। তবে সাধারণ কিছু টোটকা জানা থাকলেই পরোটা হবে নরম তুলতুলে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৬
Share: Save:

রাত পোহালেই রোববার। অনেক বাড়িতে ছুটির সকালের জলখাবার মানেই পরোটা আর আলুর তরকারি। তিনকোণা গরম পরোটা খেয়ে দিন শুরু করলে ছুটি যে জমে যাবে, তাতে সন্দেহ নেই। কিন্তু খেতে বসে যদি পরোটা ছিঁড়তে গিয়ে দক্ষযজ্ঞ বাঁধে, তা হলেই ছুটির দিনটি একেবারে মাটি। অনেক সময় পরোটা খুব শক্ত হয়ে যায়। তবে সাধারণ কিছু টোটকা জানা থাকলেই পরোটা হবে নরম তুলতুলে।

১) রান্নার স্বাদের ভালমন্দ অনেকটাই নির্ভর করে উপকরণের উপরে। বাংলায় পরোটা তৈরিতে ময়দা ব্যবহারের প্রচলন খুব বেশি। তবে পরোটা দীর্ঘ ক্ষণ নরম রাখতে গেলে ময়দা নয়, আটা দিয়েই পরোটা বানান। মাখার সময়ে তাতে দিন এক চামচ ঘি আর এক চিমটি নুন। পরিমাণ মতো ঈষদুষ্ণ জল দিন। এমন ভাবে মাখুন যাতে আটার ডেলা বেশি শক্ত বা বেশি নরম না হয়।

২) পরোটা নরম করার আর একটি উপায় হল কিঞ্চিৎ গরম দুধ দিয়ে আটা মাখা। চাইলে দুধের বদলে দই দিয়েও মাখতে পারেন। তবে দই যেন ঘরের উষ্ণতায় থাকে। পরোটা তৈরি করার পর যদি অনেক ক্ষণ রেখে দেওয়ার পরিকল্পনা থাকে তবে এই টোটকা দারুন কার্যকর। দুধ দিয়ে মাখা আটার পরোটা দ্বিতীয় বার গরম করলে সহজেই ফের নরম হয়ে যায়।

৩) পরোটা হবে রুটির থেকে অল্প মোটা। রুটির মতো পাতলা করে বেলে ফেললেই মুশকিল। রান্নার পর শক্ত হয়ে যাবে পরোটা। লেচি বানানোর সময়ে এই বিষয়টি খেয়াল রাখুন। বেলার সময়ে আর একটি কাজ করতে হবে। পরোটার প্রতি ভাঁজে সামান্য ঘি দিয়ে বেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE