Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Food Adulteration

আপনার পছন্দের কফিতে ভেজাল নেই তো! খাঁটি চেনার পদ্ধতি শিখিয়েছে জাতীয় খাদ্যগুণ নির্ণায়ক সংস্থা

কফিতে চুমুক না দিলে ঠিক মন ভরে না। দোকান থেকে যে কফি পাউডার কিনে এনে খাচ্ছেন, তা খাঁটি কি না জানেন কি?

FSSAI explained  how to check the purity of your coffee

সাধের কফি খাঁটি না তাতে ভেজাল মেশানো, বুঝবেন কী উপায়ে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৫
Share: Save:

সকাল শুরু হয় কফিতে চুমুক দিয়ে? সন্ধেবেলা এক কাপ কফি না হলে ঠিক মন ভরে না। দোকান থেকে যে কফি পাউডার কিনে এনে খাচ্ছেন, তা খাঁটি কি না জানেন কি? কারণ যে সব জিনিসে ভেজাল আছে বলে আপনি বিন্দুমাত্র সন্দেহ করবেন না, তাতেও লুকিয়ে থাকতে পারে ভেজাল। তেমনই একটি হল কফি পাউডার।

আটা-ময়দা থেকে চা, সব্জি থেকে দুধ, এমনকি মশলাপাতি— প্রায় সবেতেই ভেজালের রমরমা। কতটুকু খাঁটি খাবার পেটে যাচ্ছে, আর কতটা ভেজাল ঢুকে শরীরের দফারফা করছে, সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। কোন খাবারে ভেজাল রয়েছে আর কোনটিতে নেই, তা জানার কিছু উপায় বলেছে জাতীয় খাদ্যগুণ নির্ণায়ক সংস্থা (এফএসএসএআই)। তা হলে চলুন বাড়িতেই পরীক্ষা করে দেখে নেওয়া যাক।

কফি পাউডার খাঁটি কি না চেনার উপায় কী?

১) এক গ্লাস জলে ১ চামচ কফি পাউডার মেশান। গ্লাসটি একটুও না নাড়িয়ে মিনিট পাঁচেক ওই ভাবে রেখে দিন। কফির গুঁড়ো যদি গ্লাসের নীচে থিতিয়ে পড়ে, তা হলে বুঝতে হবে সেই কফিতে ভেজাল রয়েছে। খাঁটি কফির ক্ষেত্রে কফি পাউডার জলে পুরোপুরি মিশে যাবে।

২) একটি কাগজের উপর সামান্য কফির গুঁড়ো নিন। এ বার আঙুল দিয়ে চেপে দেখুন যদি গুঁড়ো মিহি হয়ে যায়, তা হলে বুঝতে হবে সেটি খাঁটি। ভেজাল মেশানো থাকলেই কফিতে দানা ভাব থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Kitchen Tips Food Safety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE