Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Monsoon Tips

বর্ষায় বিস্কুট কিংবা পাউরটিতে তাড়াতাড়ি ছত্রাক ধরে যাচ্ছে? ভুল ভাবে রাখছেন না তো

বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকে। এমন আবহাওয়া ছত্রাকদের বংশবিস্তারের জন্য আদর্শ। বর্ষার মরসুমে খাদ্যদ্রব্যকে ছত্রাকের হানা থেকে মুক্তি পেতে কয়েকটি জিনিস মাথায় রাখা জরুরি।

Five tricks to prevent foodborne diseases in Monsoon

বর্ষায় খাবারে ছত্রাকের হানা রুখতে মেনে চলুন ৫ উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০০
Share: Save:

রান্নায় টাটকা সব্জি ব্যবহার করছেন। অল্প পরিমাণে খাবার তৈরি করছেন, যাতে তা দিনের দিন শেষ হয়ে যায়। তার পরেও যদি সামান্য পরিমাণে খাবার বেঁচে যায়, তা ভাল করে ফুটিয়েও রাখছেন। তাও খাবার নষ্ট হয়ে যাচ্ছে। শুধু খাবার জিনিসে নয়, পরিষ্কার জামা-কাপড়েও তাদের আনাগোনা দেখা যায়। আসলে বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকে। এমন আবহাওয়া ছত্রাকদের বংশবিস্তারের জন্য আদর্শ। বর্ষার মরসুমে খাদ্যদ্রব্যকে ছত্রাকের হানা থেকে মুক্তি পেতে কয়েকটি জিনিস মাথায় রাখা জরুরি।

ফল এবং সব্জি: বাজার থেকে কিনে আনা ফল, সব্জি না ধুয়ে ফ্রিজে তুলে রাখা যাবে না। কলের জলে সেগুলি ভাল করে ধুয়ে, শুকিয়ে তার পর ফ্রিজে রাখতে হবে। শাকপাতা ধোয়ার ক্ষেত্রে বাড়তি সতর্কতা নিতে হবে। প্রয়োজনে নুন-জলে ভিজিয়ে রেখে, তার পর ব্যবহার করুন।

বায়ুরোধী পাত্র: চাল, ডাল, মশলা, এমনকি রান্না করা খাবার— সংক্রমণ রুখতে বায়ুরোধী পাত্রে রাখতে পারেন। বর্ষাকালে নুন এবং চিনি গলে জল হয়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। তাই তা কাচের পাত্রে রাখতে পারলে ভাল। পাউরুটিও এই সময় ফ্রিজে রেখে খাওয়াই ভাল।

ফ্রিজ পরিষ্কার রাখতে হবে: খাবার নষ্ট হওয়ার পিছনে ফ্রিজেরও যথেষ্ট ভূমিকা রয়েছে। কারণ বাজার থেকে কেনা জিনিস সরাসরি ফ্রিজে তুলে রাখেন অনেকেই। আর শেখান থেকেই ছত্রাকের হানার ঝুঁকি বাড়ে। এই সমস্যা এড়াতে সপ্তাহে অন্তত এক বার ফ্রিজ পরিষ্কার করা জরুরি।

খাবার খুলে রাখা যাবে না: গরম খাবার ঠান্ডা করার জন্য টেবিলের উপর খুলে রেখে দেন? বর্ষাকালে বাতাসে এমন কিছু ভাইরাস বা ব্যাক্টেরিয়া ঘুরে বেড়ায়, যেগুলি চোখে দেখা যায় না। তাই কোনও ভাবেই খাবার খুলে রাখা যাবে না।

চামচ যেন পরিষ্কার থাকে: ভিজে চামচ নুন, চিনি কিংবা কৌটোতে ব্যবহার করবেন না। মশলার কৌটো যত শুকনো রাখবেন ততই ছত্র্রাকের হানা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsson Monsoon Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE