Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Leftover Chicken Recipe

বাসি মাংস দিয়ে নতুন ৩ পদ রাঁধতে পারেন, রইল তেমন চটজলদি এবং সুস্বাদু খাবারের খোঁজ

রাতের রান্না করা মাংস যদি সকাল পর্যন্ত থেকে যায়, তা হলে ফেলে না দিয়ে বানিয়ে নিতে পারেন নতুন কোনও পদ। রইল তেমন ৩ রেসিপির হদিস।

বাসি মাংস দিয়ে তৈরি হোক নতুন খাবার।

বাসি মাংস দিয়ে তৈরি হোক নতুন খাবার। ছবি: স্পাইস ইট্‌স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৭:৪৭
Share: Save:

রাতে রুটির সঙ্গে মুরগির মাংস রেঁধেছিলেন। বাড়িতে অতিথি এসেছে বলে একটু বেশি পরিমাণেই রান্না করেছিলেন। সকলে তৃপ্তি করে খেয়েও কড়াইয়ে খানিকটা মাংস বেঁচেছিল। বেঁচে যাওয়া মাংস কৌটোতে ভরে ফ্রিজে ঢুকিয়ে রাখলেন। কিন্তু বাসি মাংস কার পাতে দেবেন, সেটা নিয়েই মনের মধ্যে নানা ভাবনা-চিন্তা চলছিল। বাসি মাংস গরম করে না খেয়ে, নতুন খাবার বানিয়ে নিতে পারেন।

চিকেন নুডলস

সকালের জলখাবারে নুডল্‌স বানাবেন? তা হলে বাসি মাংস তাতে দিয়ে দিতে পারেন। সকালের জলখাবারে চিকেন নুডল্‌স পেলে হাসি ফুটবে আট থেকে আশির। মাংসের টুকরোগুলি ছোট ছোট করে কেটে নুডল্‌সে দিয়ে দিন। নুডল্‌সের সঙ্গে চিকেনের টুকরো মুখে পড়লে সকালটা অন্যরকম হয়ে যাবে।

চিকেন-ভেজিটেবল ফ্রাই

বাসি মাংস দিয়ে বানাতে পারেন স্বাস্থ্যকর এক পদ। প্রথমে মাংসের টুকরোগুলি ধুয়ে নিন। মাংসের গায়ে ঝোল লেগে থাকলে খেতে ভাললাগবে না। তার পর কড়াইয়ে অল্প তেল দিয়ে রসুন এবং আদাকুচি দিয়ে হালকা নে়ড়েচে়ড়ে গাজর, বিন্‌স, লেটুস দিয়ে দিন। খানিক ক্ষণ ভাজার পর তাতে মাংস,সেদ্ধ সয়াবিন আর সয়া সস দিয়ে নে়ড়েচেড়ে রান্না করে নিলেই তৈরি নতুন এক পদ।

চিকেন র‌্যাপ

গত রাতের মাংস দিয়ে বানাতে পারেন চিকেন র‌্যাপ। গায়ে লেগে থাকা ঝোল ধুয়ে মাংস ছাড়িয়ে রাখুন। এ বার ময়দা মেখে রোলের মতো গ়়ড়ে নিন। সেই রোলে আগে থেকে সেদ্ধ করে রাখা সব্জি সেদ্ধ, মাংস এবং মেয়োনিজ় দিয়ে মুড়িয়ে নিলেই তৈরি র‌্যাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE