Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
3 Breakfast Recipe

সকালের খাবার একঘেয়ে লাগছে, স্বাদ বদলে ৩ ভিন্‌দেশি খাবার রাখতে পারেন পাতে

দেশ-বিদেশের খাবার পছন্দ? সকালের খাবারে রাখতে পারেন ভিন্ন স্বাদের তিন বিদেশি পদ। এগুলি রাঁধা সহজ, আবার পুষ্টিকরও।

স্বাদ বদলে পাতে থাকে বিদেশি পদ।

স্বাদ বদলে পাতে থাকে বিদেশি পদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৬
Share: Save:

প্রাতরাশে কী খান, ওট্‌স, চিঁড়ের পোলাও না কি দোসা বা পরোটা! ভারতীয় খাবারে বৈচিত্র কম নেই। তবে অনেকরই দেশ-বিদেশের খাবার চেখে দেখার ইচ্ছা থাকে। সকালের স্বাস্থ্যকর খাবারে যদি ভিন্ন স্বাদ চান, তা হলে খেয়ে দেখতে পারেন বিশ্বের কয়েকটি জনপ্রিয় পদ।

প্যান কোন তোম্যাতে

স্প্যানিশ জলখাবারে এটি বেশ জনপ্রিয়। ঝক্কি ছাড়াই বানিয়ে নেওয়া যায়। আসলে পাউরুটির সঙ্গে টম্যাটোর মিশ্রণে এই পদটি তৈরি হয়। টম্যাটোয় থাকে লাইকোপিন নামে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন কে এবং ক্যালশিয়াম। পাউরুটি সেঁকে নিয়ে তার উপরে টাটকা টম্যাটোর রস ও শাঁস মাখিয়ে নিতে হয়। উপর থেকে সামান্য অলিভ অয়েল ও প্রয়োজন মতো নুন ছড়িয়ে নিতে পারেন। তা হলেই তৈরি হয়ে যাবে এই স্প্যানিশ জলখাবার।

সাকসুকা

সকালের খবারে সাকসুকা খেয়ে দেখতে পারেন।

সকালের খবারে সাকসুকা খেয়ে দেখতে পারেন। ছবি: সংগৃহীত।

টার্কি, ইয়েমেন, লিবিয়া-সহ বেশ কিছু দেশের জনপ্রিয় জলখাবারের তালিকায় পড়ে সাকসুকা। পদটি ডিম ও টম্যাটো দিয়ে তৈরি হয়। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ, ক্যাপসিকাম কুচি দিয়ে নাড়িয়েচাড়িয়ে দিয়ে দিতে হবে টম্যাটো কুচি ও টম্যাটো বাটা। সমস্ত মিশ্রণ স্বাদমতো নুন, চিলি ফ্লেক্স ও জির গুঁড়ো দিয়ে কষিয়ে কয়েকটি কাঁচা ডিম তার মধ্যে দিয়ে দিতে হবে। প্রতিটি ডিম পোচের মতো হবে। নরম ডিম ও টম্যাটো সব্জির কাইয়ে পাউরুটি বা রুটি ডুবিয়ে খাওয়া হয়।

ফো

ভিয়েতনামের জনপ্রিয় পদ ফো। এতে ব্যবহার করা হয় মাংসের স্টক। সব্জি, রকমারি মশলা। কড়াইতে জল দিয়ে তার মধ্যে মশলা, সব্জি ও মাংস সেদ্ধ করে নেওয়া হয়। তার পর বাটিতে সেদ্ধ করা নুডল্‌স, পেঁয়াজপাতা কুচি এবং দিয়ে সেদ্ধ করা মাংস কুচিয়ে দেওয়া হয়। সব শেষে স্টকটি মিশিয়ে তা পরিবেশন করা হয়। বলা চলে, এই পদটি কিছুটা তিব্বতি থুকপার মতো। পুষ্টিবিদেরা বলেন, সকালের খাবারে প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন ও খনিজ থাকা প্রয়োজন। এই খাবারে সমস্ত রকম উপাদানই মজুত থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE