Advertisement
০৫ জুলাই ২০২৪
Jackie Chan

মাতৃগর্ভে ছিলেন এক বছর! জন্মের পর ৪১ হাজার টাকায় অভিনেতাকে বিক্রি করে দিতে চেয়েছিলেন বাবা-মা

জ্যাকি এক পুরনো সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে, মাতৃগর্ভে এক বছর ছিলেন তিনি। জন্মের সময় তাঁর ওজন সাড়ে পাঁচ কিলোগ্রামের বেশি ছিল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৩:২৬
Share: Save:
০১ ১৪
Jackie Chan

পাঁচ বছর বয়স থেকে বড় পর্দায় ছোটখাটো চরিত্রে অভিনয় শুরু। মার্শাল আর্টসে পারদর্শী অভিনেতার কেরিয়ারে একে একে জুড়ে চলেছে ‘দ্য নাইট অফ শ্যাডোস’, ‘লিটল বিগ সোলডার’, ‘টুইন ড্রাগন্‌স’, ‘ড্রাগন লর্ড’, ‘স্নেক ইন দ্য ইগল্‌স শ্যাডো’, ‘শাওলিন’, ‘সাংহাই নাইট্‌স’, ‘ড্রাগন ফিস্ট’, ‘দ্য ক্যারাটে কিড’, ‘রাশ হাওয়ার’-এর মতো জনপ্রিয় ছবি। শোনা যায়, হং কং-এর এই খ্যাতনামী তারকা জ্যাকি চ্যানের জন্মের পর নাকি কয়েক হাজার টাকার বিনিময়ে বিক্রি করে দিতে চেয়েছিলেন তাঁর বাবা-মা।

০২ ১৪
Jackie Chan

১৯৫৪ সালের ৭ এপ্রিল ব্রিটিশ শাসনাধীন হং কংয়ে জন্ম জ্যাকির। জন্মের সময় তাঁর নাম ছিল চ্যান কং-স্যাং। চিনের গৃহযুদ্ধ চলাকালীন জ্যাকির বাবা-মা দু’জনেই উদ্বাস্তু হন।

০৩ ১৪
Jackie Chan

১৯৩৭ সালে চিনের গোয়েন্দাপ্রধানের সঙ্গে কাজ করতেন জ্যাকির বাবা। কিন্তু কমিউনিস্ট সরকারের হাতে গ্রেফতারির ভয়ে তিনি হং কং পালিয়ে যান। সেই সময় হং কং ছিল ব্রিটিশের অধীনে।

০৪ ১৪
Jackie Chan

১৯৪০ সাল নাগাদ হং কং গিয়ে পদবি বদলে ফেলেন জ্যাকির বাবা। নিজের পদবি ত্যাগ করে স্ত্রীর পদবি গ্রহণ করেন তিনি। পরিচয় গোপন করে সেখানে রাঁধুনির কাজ শুরু করেন।

০৫ ১৪
Jackie Chan

এক পুরনো সাক্ষাৎকারে জ্যাকি দাবি করেছিলেন যে, তিনি তাঁর বাবার আসল পরিচয় জানতেন না। বাবার অতীত জানার পর নিজের নাম বদলে ফেলেন অভিনেতা।

০৬ ১৪
Jackie Chan

সাধারণত মাতৃগর্ভে ন’মাস থাকার পর সন্তানের জন্ম হয়। কিন্তু জ্যাকির মায়ের ক্ষেত্রে তা ছিল ভিন্ন।

০৭ ১৪
Jackie Chan

জ্যাকি এক পুরনো সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে, মাতৃগর্ভে এক বছর ছিলেন তিনি। জন্মের সময় তাঁর ওজন সাড়ে পাঁচ কিলোগ্রামের বেশি ছিল।

০৮ ১৪
Jackie Chan

জ্যাকি জানিয়েছিলেন যে, জন্মের সময় বেশি ওজন হওয়ার কারণে তাঁর মায়ের অস্ত্রোপচার করানো হয়েছিল। কিন্তু চিকিৎসার খরচ মেটানোর সাধ্য ছিল না জ্যাকির পরিবারের।

০৯ ১৪
Jackie Chan

সাক্ষাৎকারে জ্যাকি জানিয়েছিলেন যে, তাঁর বাবা-মা দু’জনেই জন্মের পর চিকিৎসার খরচ মেটানোর জন্য তাঁকে বিক্রি করার সিদ্ধান্ত নিয়‌েছিলেন। আসলে যে চিকিৎসক জ্যাকির মায়ের অস্ত্রোপচার করেছিলেন, তাঁর সন্তান ছিল না।

১০ ১৪
Jackie Chan

হাসপাতালের চিকিৎসক জ্যাকির বাবা-মাকে প্রস্তাব দিয়েছিলেন যে, তিনি চিকিৎসার সব খরচ মাফ করে দিতে পারেন যদি তাঁরা জ্যাকিকে দিতে রাজি হন।

১১ ১৪
Jackie Chan

শুধু চিকিৎসার খরচই নয়, জ্যাকির বাবা-মাকে ৫০০ ডলার (ভারতীয় মুদ্রা অনুযায়ী ৪১ হাজার টাকা) দিতেও রাজি হয়ে ছিলেন হাসপাতালের চিকিৎসক।

১২ ১৪
Jackie Chan

জ্যাকির জন্মের সময় তাঁর বাবা-মা দরিদ্র ছিলেন বলে জানিয়েছিলেন অভিনেতা। চিকিৎসার খরচ মেটানোর জন্য কী করবেন তা বুঝতে পারছিলেন না তাঁরা। তাই টাকার বিনিময়ে জ্যাকিকে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিলেন দু’জনে।

১৩ ১৪
Jackie Chan

জ্যাকির বাবার বন্ধুরা নিরস্ত করেন তাঁকে। তিনি যে সঠিক সিদ্ধান্ত নিচ্ছেন না তা জানান জ্যাকির বাবাকে। বন্ধুদের কথায় হুঁশ ফেরে তাঁর। তার পর কোনও ভাবে চিকিৎসার খরচ মেটান তিনি।

১৪ ১৪
Jackie Chan

জ্যাকি তাঁর আত্মজীবনী ‘নেভার গ্রো আপ’-এ লিখেছেন, ‘‘আমি ছোটবেলায় এত মোটা ছিলাম যে, সকলে বলতেন আমি নাকি শহরের সবচেয়ে ভারী শিশু। অনেকে আমার ওজনের জন্য ক্যাননবল বলে ডাকতেন।’’

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE