Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২৪
Rimi Sen

প্রতারণা করেন বন্ধু, ‘আসবাবের মতো’ ব্যবহার করত বলিপাড়া, অভিনয় থেকে সরেই যান বাঙালি নায়িকা

অক্ষয় কুমার, অমিতাভ বচ্চন, সলমন খান, অভিষেক বচ্চন, অজয় দেবগনের মতো তারকাদের সঙ্গে অভিনয় করেছেন। কিন্তু যত দ্রুততার সঙ্গে জনপ্রিয়তা পেয়েছিলেন, ঠিক ততখানি দ্রুততার সঙ্গেই বলিপাড়া থেকে ‘হারিয়ে’ গেলেন বাঙালি অভিনেত্রী রিমি সেন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ০৯:৫৪
Share: Save:
০১ ২৮
Rimi Sen

দুই দশক আগে বড় পর্দায় অভিনয় শুরু। অভিনয়জগতে যাত্রা শুরুর আগে নাম পরিবর্তন করেন। অক্ষয় কুমার, অমিতাভ বচ্চন, সলমন খান, অভিষেক বচ্চন, অজয় দেবগনের মতো তারকাদের সঙ্গে অভিনয়ও করেন। কিন্তু যত দ্রুততার সঙ্গে জনপ্রিয়তা পেয়েছিলেন, ঠিক ততখানি দ্রুততার সঙ্গেই বলিপাড়া থেকে ‘হারিয়ে’ গেলেন বাঙালি অভিনেত্রী রিমি সেন।

০২ ২৮
Rimi Sen

১৯৮১ সালের ২১ সেপ্টেম্বর কলকাতার বাঙালি পরিবারে জন্ম রিমির। তাঁর আসল নাম শুভমিত্রা সেন। ছোটবেলা থেকে অভিনেত্রী হওয়ার স্বপ্ন ছিল রিমির। কলকাতা থেকে স্কুল এবং কলেজের পড়াশোনা শেষ করেন তিনি। বাণিজ্যে স্নাতক ডিগ্রি অর্জন করেন রিমি।

০৩ ২৮
Rimi Sen

পড়াশোনা শেষ করার পর মাকে স্বপ্নের কথা জানান রিমি। কিন্তু অভিনয় নিয়ে তিনি কেরিয়ার গড়তে চাইছেন শুনে আপত্তি জানান রিমির মা।

০৪ ২৮
Rimi Sen

এক পুরনো সাক্ষাৎকারে রিমি জানিয়েছিলেন যে, অভিনয় করবেন শুনে পরিবারের কেউ সমর্থন করেনি। শুধুমাত্র তাঁর দাদু রিমিকে সাহস জুগিয়েছিলেন। রিমির মা পরে রাজি হলে কন্যার স্বপ্নপূরণ করতে তাঁর সঙ্গে কলকাতা থেকে মুম্বই যান।

০৫ ২৮
Rimi Sen

মায়ের সঙ্গে বহু জায়গায় অডিশন দিতে যান রিমি। ২০০০ সালে অপর্ণা সেনের পরিচালনায় ‘পারমিতার একদিন’ ছবিতে প্রথম অভিনয় করেন তিনি। যদিও পার্শ্বচরিত্রে অভিনয়ের সুযোগ পান রিমি।

০৬ ২৮
Rimi Sen

একাধিক বাংলা ছবিতে অভিনয়ের পাশাপাশি বাংলা বিজ্ঞাপনেও অভিনয় করতে দেখা যায় রিমিকে। আমির খানের মতো বলি তারকার সঙ্গেও বিজ্ঞাপনে অভিনয় করেন তিনি। খুব কম সময়ের মধ্যে বিজ্ঞাপনের জগতে পরিচিতি লাভ করেন রিমি।

০৭ ২৮
Rimi Sen

২০০১-’০২ সালে দু’টি তেলুগু ছবিতে অভিনয় করতে দেখা যায় রিমিকে। ২০০৩ সালে বলিপাড়ায় আত্মপ্রকাশ করেন তিনি। অক্ষয় খন্না, পরেশ রাওয়াল এবং আফতাব শিবদাসানির সঙ্গে ‘হাঙ্গামা’ ছবিতে অভিনয় করেন রিমি।

০৮ ২৮
Rimi Sen

‘হাঙ্গামা’ মুক্তির পর নবাগতা অভিনেত্রী হিসাবে রাতারাতি প্রচারে আসেন রিমি। ২০০৩ সালে অমিতাভ বচ্চন এবং হেমা মালিনীর ছবি ‘বাগবান’-এ পার্শ্বচরিত্রে অভিনয়ের সুযোগ পান তিনি।

০৯ ২৮
Rimi Sen

২০০৪ সালে ‘ধুম’ ছবিতে অভিষেক বচ্চনের সঙ্গে জুটি বেঁধে বলিপাড়ায় জনপ্রিয় হয়ে যান রিমি। এর পর একের পর এক হিন্দি ছবির প্রস্তাব পেতে থাকেন তিনি।

১০ ২৮
Rimi Sen

‘গরম মশলা’, ‘কিঁউ কি’, ‘দিওয়ানা হুয়ে পাগল’, ‘ফির হেরা ফেরি’, ‘গোলমাল: ফান আনলিমিটেড’, ‘ধুম ২’, ‘হ্যাটট্রিক’, ‘জনি গদ্দার’, ‘দে তালি’, ‘থ্যাঙ্ক ইউ’-এর মতো একাধিক হিন্দি ছবিতে অভিনয় করেন রিমি। এক দশক জুড়ে বলিপাড়ায় থাকলেও হঠাৎ করে ছবির সংখ্যা কমে যেতে থাকে তাঁর কেরিয়ারের ঝুলিতে।

১১ ২৮
Rimi Sen

২০১৫ সালে ছোট পর্দায় জনপ্রিয় রিয়্যালিটি শো ‘বিগ বস‌্’-এ প্রতিযোগী হিসাবে অংশগ্রহণ করেন রিমি। কিন্তু কয়েক সপ্তাহ পর সেই শো থেকে বাদ প়ড়েন। কানাঘুষো শোনা যায়, প্রতিযোগিতায় তেমন সক্রিয় ছিলেন না বলে শো থেকে বাদ দেওয়া হয় তাঁকে।

১২ ২৮
Rimi Sen

বলিপাড়া সূত্রে খবর, ‘বিগ বস্’-এর নবম পর্বে অংশগ্রহণ করে দু’কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন রিমি।

১৩ ২৮
Rimi Sen

২০১১-তে পরিচালক তিগমাংশু ধুলিয়ার ‘শাগির্দ’ ছবিতে শেষ বার বড় পর্দায় দেখা গিয়েছিল রিমিকে। পাঁচ বছরের বিরতির পর আবার হাজির হন তিনি। তবে এ বার আর ক্যামেরার সামনে নন, ক্যামেরার পিছনে।

১৪ ২৮
Rimi Sen

অভিনয় থেকে সরে যাওয়ার পর জাতীয় পুরস্কারপ্রাপ্ত ‘বুধিয়া সিংহ’ নামে একটি ছবির প্রযোজনা করেন রিমি।

১৫ ২৮
Rimi Sen

২০১৭ সালে বিজেপিতে যোগ দেন রিমি। পাঁচ বছর বিজেপিতে থাকার পর ২০২২ সালে কংগ্রেসে যোগ দেন তিনি। কিন্তু মূল স্রোতের রাজনীতিতে সে ভাবে দেখা যায়নি তাঁকে।

১৬ ২৮
Rimi Sen

বলিপাড়ার এক জনপ্রিয় ছবিনির্মাতাকে নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়েছিলেন রিমি। রোহিত শেট্টির পরিচালনায় ‘গোলমাল: ফান আনলিমিটেড’ ছবিতে অভিনয় করেছিলেন তিনি। রোহিতের প্রশংসা করে অভিনেত্রী জানিয়েছিলেন যে, তাঁর ছবিতে আফ্রিকার নাগরিক অভিনয় করলেও তাঁকে সুন্দর লাগবে। এই মন্তব্য নিয়েই সমালোচনার মুখে পড়তে হয় রিমিকে।

১৭ ২৮
Rimi Sen

সম্প্রতি চার কোটি টাকা প্রতারণার শিকার হয়েছেন রিমি। অভিনেত্রীর দাবি, বছর তিনেক আগে মুম্বইয়ের অন্ধেরির এক জিমে রৌণক যতীন ব্যাস নামে এক ব্যবসায়ীর সঙ্গে আলাপ হয়েছিল রিমির। অল্প সময়ের মধ্যেই ভাল বন্ধু হয়ে উঠেছিলেন তাঁরা।

১৮ ২৮
Rimi Sen

রিমির দাবি, তাঁকে একটি নতুন ব্যবসায়িক উদ্যোগে বিনিয়োগের প্রস্তাব দিয়েছিলেন রৌণক। বিনিয়োগ করলে সেখান থেকে ২৮ থেকে ৩০ শতাংশ লাভ উঠবে, এমনটাই প্রতিশ্রুতি দিয়েছিলেন রৌণক। নিজের প্রযোজনা সংস্থার টাকায় ওই বিনিয়োগ করেছিলেন রিমি। অভিনেত্রীর অভিযোগ, লাভের কোনও টাকাই পাননি তিনি। ফেরত পাননি বিনিয়োগের টাকাও। পরে রৌণকের বিরুদ্ধে চার কোটিরও বেশি টাকার প্রতারণার অভিযোগ করেন অভিনেত্রী।

১৯ ২৮
Rimi Sen

এফআইআরে রিমি জানিয়েছেন, ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে জুলাই মাসের মধ্যে ব্যবসায় এক কোটি টাকা লগ্নি করেন তিনি। রৌণক তখন প্রতিশ্রুতি দিয়েছিলেন, পরবর্তী বিনিয়োগে রিমিকে কিছু লভ্যাংশ দেবেন। সেই মতো ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২০ সালের নভেম্বর মাসের মধ্যে আরও তিন কোটি ১৪ লক্ষ টাকা লগ্নি করেন অভিনেত্রী। কিন্তু প্রতিশ্রুতি মতো কোনও টাকাই রৌণক দেননি বলে দাবি করেছেন রিমি।

২০ ২৮
Rimi Sen

রিমির অভিযোগ, প্রতিশ্রুতি মতো টাকা না পেয়ে চুক্তির অংশ হিসাবে সিকিউরিটি বাবদ রৌণকের দেওয়া সাড়ে তিন কোটি টাকার চেক ভাঙাতে যান তিনি। চেক ভাঙাতে গিয়ে অভিনেত্রী জানতে পারেন যে, সেই অ্যাকাউন্টটি বন্ধ করা রয়েছে। রিমি বুঝতে পারেন যে, প্রতারণার শিকার হয়েছেন তিনি। শেষমেশ পুলিশের দ্বারস্থ হন অভিনেত্রী।

২১ ২৮
Rimi Sen

রিমির কথায়, “রৌণক এক জন প্রতারক। আমি শুনেছি, আমদাবাদেও বহু মানুষের সঙ্গে ও প্রতারণা করেছে। আমার মোটা অঙ্কের টাকা খোয়া গিয়েছে।” তবে শুধুমাত্র অর্থের নিরিখেই নয়, ব্যক্তিগত জীবনেও আঘাত পেয়েছেন অভিনেত্রী। তিনি বলেন, “টাকার পাশাপাশি কিছুটা ব্যক্তিগত বিষয় জড়িয়ে রয়েছে এই প্রতারণার সঙ্গে। আমার আবেগে আঘাত করেছে ওই ব্যক্তি। বন্ধু হিসাবে আমার বাড়িতেও গিয়েছিল ও।”

২২ ২৮
Rimi Sen

বন্ধুর মুখোশ পরা প্রতারকের হাত থেকে রেহাই পেতে সাধারণ মানুষকে আরও সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন রিমি। তাঁর আশঙ্কা, হয়তো ওই ব্যক্তি মুম্বইয়ের পরে আবার অন্য কোনও শহরে গিয়ে প্রতারণার জাল ছড়াবে। ভাল গাড়ি ভাড়া করবে, বড় ব্যবসায়ী হিসাবে নিজের প্রচার করবে, তার পর আবার মানুষকে ফাঁদে ফেলবে। হতাশ অভিনেত্রী বলেন, “আমার মায়ের সঙ্গে বসে খাওয়াদাওয়া করেছে রৌণক। আর তার পর আমার সঙ্গে এ সব করল! ভাবতে পারিনি।”

২৩ ২৮
Rimi Sen

রিমির প্রতারণাকাণ্ডের তদন্তভার নিয়েছে সিআইডি। ২০২২ সালে মুম্বইয়ের খার থানায় লিখিত অভিযোগ দায়ের করেছিলেন তিনি। এই প্রসঙ্গে অভিনেত্রী বললেন, “সিআইডি তদন্তের দায়িত্ব নিচ্ছে। আমি নিশ্চিত, ন্যায্য বিচার পাব।”

২৪ ২৮
Rimi Sen

‘ধুম’-এর সাফল্য বলিপাড়ায় শক্ত জমি দিয়েছিল রিমিকে। কিন্তু বর্তমানে অভিনয়জগৎ থেকে বহু দূরে রয়েছেন তিনি। অভিনয় থেকে কেন দূরে সরে গিয়েছেন সে প্রশ্ন করা হলে রিমি জানান, তাঁকে বাড়ির আসবাবের মতো ছবিতে ব্যবহার করা হত। তাই আর অভিনয় করতে চাননি তিনি।

২৫ ২৮
Rimi Sen

হিন্দুস্তান টাইম্‌সকে দেওয়া এক সাক্ষাৎকারে রিমি বলেন, ‘‘কমেডি ঘরানার ছবিতে অভিনয় করে করে ক্লান্ত হয়ে পড়েছিলাম। আমার জন্য বিশেষ কোনও চরিত্র ছিল না। ঘরের আসবাবের মতো পড়ে থাকতাম। ‘হাঙ্গামা’ এবং ‘জনি গদ্দার’-এর মতো ছবিতে অন্য রকম চরিত্র পেয়েছিলাম। আমি ওই ধরনের চরিত্রেই অভিনয় করতে চাইতাম।’’

২৬ ২৮
Rimi Sen

বলিপাড়ার প্রথম সারির তারকাদের সঙ্গে রিমি অভিনয় করেছেন। কিন্তু এখন কারও সঙ্গে যোগাযোগ রাখেন না তিনি। অভিনেত্রীর কথায়, ‘‘আমি কারও কাছে সাহায্য চাইতে পারি না। সবাই তো নিজের সুবিধাটাই দেখবেন। ষেচে পড়ে কেউই অন্য কাউকে সাহায্য করতে চান না। যত ক্ষণ না তুমি অন্য কারও হাতে-পায়ে পড়ছ, তত ক্ষণ কেউ তোমাকে সাহায্য করবে না। আমি এগুলো করতে পারি না।’’

২৭ ২৮
Rimi Sen

রিমি বলেন, ‘‘অভিনয়দক্ষতা তো অনেক পরে আসে। তুমি লোকজনের সঙ্গে কতটা মিশতে পারছ, সেটাই আসল। না হলে কিছুই হবে না। ঘরের এক কোণে পড়ে থাকতে হবে। আমি পিআর করতে পারতাম না। নিজেকে বিক্রি করতে পারতাম না আমি।’’

২৮ ২৮
Rimi Sen

অভিনয়ের সঙ্গে যুক্ত না থাকলেও সমাজমাধ্যমে রিমির অনুগামীর সংখ্যা নজরে পড়ার মতো। ইতিমধ্যে ইনস্টাগ্রামের পাতায় রিমির অনুগামীর সংখ্যা ১০ লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE