Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Atishi’s net worth

বিদেশে পড়াশোনা, কোটি টাকার সম্পত্তি, নাম বিতর্কে জড়িয়েছিলেন দিল্লির হবু মুখ্যমন্ত্রী

বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দাগা হোক, কিংবা কেজরীওয়ালের গ্রেফতারির পর থেকে ক্রমাগত সুর চড়ানো হোক— আম আদমি পার্টি (আপ)-র প্রতিবাদী মুখ হিসাবে উঠে এসেছেন অতিশী।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৩
Share: Save:
০১ ১৮
Arvind Kejriwal and Atishi Marlena

দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশী সিংহ। পরিষদীয় বৈঠকের পর নতুন মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর নাম ঘোষণা করেছেন অরবিন্দ কেজরীওয়াল। মঙ্গলবার বিকেলে দিল্লির উপরাজ্যপাল ভিকে সাক্সেনার সঙ্গে দেখা করে ইস্তফাপত্র তুলে দিয়েছেন কেজরীওয়াল। সূত্রের খবর, তিনিই অতিশীর নাম প্রস্তাব করেন।

০২ ১৮
Atishi Marlena

বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দাগা হোক, কিংবা কেজরীওয়ালের গ্রেফতারির পর থেকে ক্রমাগত সুর চড়ানো হোক— আম আদমি পার্টি (আপ)-র প্রতিবাদী মুখ হিসাবে উঠে এসেছেন অতিশী।

০৩ ১৮
Atishi Marlena

তবে দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর নাম ঘোষণার পর থেকেই অতিশীকে নিয়ে কৌতূহল আরও বৃদ্ধি পেয়েছে জনসাধারণের মধ্যে।

০৪ ১৮
Atishi Marlena

উল্লেখ্য, তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পর অতিশীই এই মুহূর্তে দেশের দ্বিতীয় মহিলা মুখ্যমন্ত্রী হতে চলেছেন। আবার সুষমা স্বরাজ এবং শীলা দীক্ষিতের পর দিল্লির মুখ্যমন্ত্রীর পদে বসা তৃতীয় মহিলাও হতে চলেছেন অতিশী।

০৫ ১৮
Atishi Marlena

দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিজয় সিংহ এবং তৃপ্তা ওয়াহির কন্যা অতিশীর প্রাথমিক পড়াশোনা স্প্রিংডেলস স্কুল থেকে। এর পর সেন্ট স্টিফেন্‌স কলেজ থেকে স্নাতক হন। উচ্চশিক্ষার জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে সুযোগ পান অতিশী। সেখান থেকেই স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

০৬ ১৮
Atishi Marlena

আপ প্রতিষ্ঠার পর থেকেই সেই দলের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে ছিলেন অতিশী। ২০১৩ সালের জানুয়ারিতে দলের নীতি-নির্ধারণী কমিটির সঙ্গে কাজ শুরু করেন তিনি।

০৭ ১৮
Atishi Marlena

বছরের পর বছর ধরে দলের হয়ে কাজ করে এক জন পরিশ্রমী এবং দায়িত্বশীল দলীয় কর্মী হিসাবে সুনাম অর্জন করেন অতিশী। ২০১৫ সালে মধ্যপ্রদেশের খান্ডোয়াতে আপ নেতা আলোক আগরওয়াল আয়োজিত জল সত্যাগ্রহে সক্রিয় ভাবে অংশগ্রহণ করেন অতিশী।

০৮ ১৮
Atishi Marlena

২০১৯ সালের লোকসভা নির্বাচনে পূর্ব দিল্লি থেকে দলের প্রার্থী হিসাবে অতিশীকে বেছে নেয় আপ। তবে বিজেপি প্রার্থী তথা ভারতীয় দলের বর্তমান কোচ গৌতম গম্ভীরের কাছে ৪.৭৭ লক্ষ ভোটের ব্যবধানে হেরে যান।

০৯ ১৮
Atishi Marlena

২০২৩ সালের মার্চ মাসে দিল্লি মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হয় অতিশীকে। দিল্লির অর্থ, শিক্ষা এবং রাজস্ব-সহ মোট ১৪টি দফতরের দায়িত্বে রয়েছেন ৪৩ বছর বয়সি অতিশী। কেজরীওয়াল জেলে থাকাকালীন আপের যে নেতারা দুর্গ সামলেছিলেন তাঁদের মধ্যে অন্যতম অতিশী।

১০ ১৮
Atishi Marlena

শিক্ষাক্ষেত্রে আপ সরকারের যে নামডাক, তারও কৃতিত্ব খানিকটা অতিশীকেই দেন দলীয় নেতা-কর্মীরা।

১১ ১৮
Atishi Marlena

দিল্লির রাজনীতিতে উল্কা উত্থানের পাশাপাশি বিতর্কেও জড়িয়েছে অতিশীর নাম। রূপকার্থে নয়, সত্যি সত্যি নামের কারণেই বিতর্কে জড়ান তিনি। অতিশী বেশি পরিচিত ছিলেন মারলেনা নামে। তবে চাপের মুখে পড়ে নাম থেকে ‘মারলেনা’ অংশটি বাদ দিতে হয় অতিশীকে।

১২ ১৮
Atishi Marlena

রাজনৈতিক কারণে এবং ভুল বোঝাবুঝি হতে পারে মনে করে ২০১৮ সালে নাম থেকে ‘মারলেনা’ বাদ দেন অতিশী। ‘মারলেনা’ নামটি মার্কস এবং লেনিনের নাম থেকে অনুপ্রাণিত, যা তাঁর বাবা-মার বামপন্থী মতাদর্শকে প্রতিফলিত করেছিল।

১৩ ১৮
Atishi Marlena

দিল্লির রাজনীতিতে অতিশীর উত্থানের সময়, বিশেষ করে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে আগে তাঁর ওই নাম নিয়ে জল্পনা এবং গুজব তৈরি হয়। দাবি ওঠে, আপের সঙ্গে থাকলেও তিনি বাম মতাদর্শ মেনে চলেন।

১৪ ১৮
Atishi Marlena

সেই বিতর্কের আবহে নাম থেকে ‘মারলেনা’ বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন অতিশী। জানান, এখন থেকে তিনি শুধু অতিশী।

১৫ ১৮
Atishi Marlena

২০১৮ সালের অগস্টে অতিশী মন্তব্য করেন, ‘‘মারলেনা আমার পদবি নয়। আমার উপাধি সিংহ, যা আমি কখনও ব্যবহার করিনি। মারলেনা নামটি আমার বাবা-মা দিয়েছিলেন। আমি আমার নির্বাচনী প্রচারের জন্য শুধুমাত্র অতিশী ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি।’’

১৬ ১৮
Atishi Marlena

আপনেত্রী তথা দিল্লির হবু মুখ্যমন্ত্রী কিন্তু কোটি টাকার মালিক। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, স্থাবর-অস্থাবর মিলিয়ে অতিশী এবং তাঁর স্বামীর মোট সম্পত্তির পরিমাণ ১.৪১ কোটি টাকা। কোথাও কোনও দেনা নেই অতিশীর।

১৭ ১৮
Atishi Marlena

হলফনামা অনুযায়ী অতিশীর হাতে নগদ ৫০ হাজার রয়েছে। স্বামীর হাতে রয়েছে ১৫ হাজার। ব্যাঙ্ক এবং অন্য আর্থিক প্রতিষ্ঠানগুলিতে জমা রয়েছে ১ কোটি ৮৭ হাজার ৩২৩ টাকা। এলআইসি এবং অন্যান্য বিমা পলিসি রয়েছে ৫ লক্ষের। আরও ১৮ লক্ষ ৬০ হাজার রয়েছে এনএসএস এবং ডাকসঞ্চয় মিলিয়ে।

১৮ ১৮
Atishi Marlena

অতিশীর স্বামী প্রবীণ সিংহ আইআইটি এবং আইআইএম আমদাবাদ থেকে পড়াশোনা করেছেন। প্রবীণ একজন গবেষক এবং শিক্ষাবিদ।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE