Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Presents
Money Saving Planning

অবসরের পরে আর্থিক পরিস্থিতি ঠিক থাকবে তো? আজ থেকেই করুন পরিকল্পনা

আপনি আজ যে জীবনযাত্রায় অভ্যস্ত, সেই জীবনযাত্রা অবসরের পরেও বজায় রাখতে পারবেন তো? তাই আজ থেকেই শুরু করুন অবসর পরবর্তী জীবনযাত্রার পরিকল্পনা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৪:২৬
Share: Save:

আপনি কি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন? কখনো ভেবে দেখেছেন অবসরের পর আপনার স্থায়ী মাসিক আয়ও অবসর নেবে! আপনি আজ যে জীবনযাত্রায় অভ্যস্ত, সেই জীবনযাত্রা অবসরের পরেও বজায় রাখতে পারবেন তো? তাই আজ থেকেই শুরু করুন অবসর পরবর্তী জীবনযাত্রার পরিকল্পনা। অল্প বয়সে খরচ অনেক বেশি হয়, কিন্তু তার মধ্যে থেকেই সঞ্চয় শুরু করা দরকার। কারণ কম বয়স থাকতে থাকতেই অবসর পরবর্তী পরিকল্পনার একটি প্রাথমিক সুবিধা হল, এটি আপনাকে টাকা সঞ্চয় করার জন্য অনেক বেশি সময় দেবে।

কিন্তু কীভাবে করা যেতে পারে অবসর পরিকল্পনা?

জরুরি অবস্থার জন্য তৈরি থাকুন

স্থায়ী আয় যদি না থাকে, তা অবসর পরবর্তী জীবনে অনেক বেশি অনিশ্চয়তা আনে। এই ধরনের পরিস্থিতির জন্য প্রস্তুতি আগেভাগেই নিয়ে রাখতে হবে। এই পরিকল্পনা অবসরকালীন জীবনের সুখকর সময় নিশ্চিন্তে এবং মর্যাদাপূর্ণ ভাবে উপভোগ করতে এবং সেই সঙ্গে জরুরি অবস্থা সামাল দিতেও সাহায্য করবে।

মুদ্রাস্ফীতি থেকে রক্ষা

সময়ের সঙ্গে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের খরচ ক্রমবর্ধমান। এই অবস্থায় বর্তমান জীবনধারা ভবিষ্যতেও বজায় রাখতে হলে এখন থেকেই অবসরের কথা ভেবে টাকা সঞ্চয় করে রাখা অত্যন্ত প্রয়োজনীয়।

স্বাস্থ্য সচেতনতা

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানা স্বাস্থ্যজনিত সমস্যা বা বিভিন্ন অসুখ শরীরে বাসা বাঁধতে পারে। ওষুধপত্রের খরচ তো আছেই। সেই কারণেই স্বাস্থ্যবিমা করিয়ে রাখা দরকার। পরবর্তীকালে এই স্বাস্থ্যবিমার জন্যই আপনার অনেক খরচ বাঁচবে। স্বাস্থ্যবিমা আপনার চিকিৎসা খরচের অধিকাংশই বহন করে। ফলে আপনি আপনার অবসরে একটি নিশ্চিন্ত জীবনে যাপন করতে পারেন।

কর ছাড়ের সুবিধা

কৌশলগত ভাবে বিনিয়োগের পরিকল্পনা করলে বিভিন্ন রকম কর ছাড়ের সুবিধা পাওয়া যায়। অবসর পরিকল্পনার জন্য আপনি যে টাকা দিচ্ছেন, তা করযোগ্য আয় থেকে বাদ যেতে পারে। একই ভাবে, কিছু অবসরকালীন পরিকল্পনার মেয়াদ পূর্তিতে প্রাপ্য টাকা করমুক্ত হয়। কর দিতে না হওয়ায় যে সঞ্চয় হবে, তা অন্যান্য বিনিয়োগে সাহায্য করবে।

সম্পত্তির সংরক্ষণ

আপনি যদি আপনার অবসর পরবর্তী সময়ের পরিকল্পনা না করেন, তা হলে ভবিষ্যতে বিভিন্ন রকম আর্থিক সঙ্কটের মুখোমুখি হতে পারেন। তা থেকে বেরিয়ে আসার জন্য আপনাকে হয়তো আপনার সম্পত্তিও বিক্রি করে দিতে হতে পারে।

শান্তিপূর্ণ জীবন

নিয়মিত আয় বন্ধ হয়ে গেলেও বয়সকালে আর্থিক স্বাধীনতা থাকা খুবই প্রয়োজন। তাই অবসর পরিকল্পনা করার সময়ে ভবিষ্যতের জন্য বিভিন্ন বিনিয়োগ, যেমন আপনার বাধ্যতামূলক ব্যয়, জরুরি তহবিলের মতো মুখ্য বিষয়গুলি মাথায় রাখা দরকার। এতে আপনি পরবর্তীকালে শান্তিতে জীবন কাটাতে পারবেন।

অতএব, অল্প বয়স থেকেই একটি সুনির্দিষ্ট বিনিয়োগ পরিকল্পনা আপনাকে অবসর পরবর্তী সময়ের কঠিন পরিস্থিতি থেকে রক্ষা করতে পারে। সঠিক সময়ে বিনিয়োগ করুন। এবং অবসর জীবন আনন্দে কাটান।

‘টাকা টক্‌’-এর প্রেজ়েন্টিং পার্টনার ‘বন্ধন মিউচুয়াল ফান্ড’।

এই প্রতিবেদনটি ‘টাকা টক্‌’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

savings Savings Tips Taka Talk 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE