Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Nuts Store Tips

কাঠবাদাম, আখরোট-সহ রকমারি বাদাম কী ভাবে সংরক্ষণ করবেন? পুষ্টিবিদের পরামর্শ

কাঠবাদাম থেকে আখরোট, রকমারি বাদামের পুষ্টিগুণ প্রচুর। কিন্তু জানেন কি ঠিকমতো সংরক্ষণ করতে না পারলে, বাদামের স্বাদ ও পুষ্টি দুই-ই কমতে পারে। কী ভাবে দীর্ঘদিন ভাল থাকবে রকমারি বাদাম?

কাঠবাদাম থেকে আখরোট, রকমারি বাদাম কী ভাবে সংরক্ষণ করলে দীর্ঘ দিন ভাল থাকবে?

কাঠবাদাম থেকে আখরোট, রকমারি বাদাম কী ভাবে সংরক্ষণ করলে দীর্ঘ দিন ভাল থাকবে? ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৯:৩৯
Share: Save:

কাঠবাদাম থেকে আখরোট, পেস্তা, রকমারি বাদাম পুষ্টিগুণে ভরপুর। এতে থাকে ‘হেলদি’ বা ‘গুড ফ্যাট’, যা শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়ো। ভিটামিন, খনিজে ভরপুর রকমারি বাদাম শুধু শরীর নয়, মানসিক স্বাস্থ্য ভাল রাখতেও কার্যকর। কিন্তু জানেন কি, সঠিক ভাবে সংরক্ষণের অভাবে রকমারি বাদামের স্বাদ ও পুষ্টিগুণ কমে যেতে পারে!

কেন কমে যায় পুষ্টিগুণ?

পুষ্টিবিদ শম্পা চক্রবর্তী বলছেন, আখরোট থেকে কাঠবাদাম, রকমারি বাদামে থাকে ‘আন-স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড’। যা বাতাসে থাকা অক্সিজেনের সংস্পর্শে এলে খোয়াতে পারে স্বাদ, গন্ধ এবং পুষ্টিগুণ। তা ছাড়া বর্ষায় গরম তো থাকেই, পাশাপাশি আর্দ্রতাও বেড়ে যায়। উষ্ণ ও আর্দ্র আবহাওয়ায় ব্যাকটিরিয়া, ছত্রাকের বাড়বাড়ন্ত হয়। তার জেরে বাদাম কেন, যে কোনও মশলাপাতিও দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। সাধারণত, ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচেই বাদাম ভাল থাকে। তাই শম্পার পরামর্শ, রকমারি বাদাম ফ্রিজে রাখলেই ভাল।

কেন ফ্রিজে ভাল থাকবে?

ফ্রিজে ঠান্ডা ও বাইরের বাতাস না থাকার দরুন বাদাম চট করে অক্সিজেনের সংস্পর্শে আসবে না। বাইরের আর্দ্রতাও ভিতরে আসবে না। ফলে দীর্ঘদিন ভাল থাকবে বাদাম। পুষ্টিগুণও বজায় থাকবে।

ফ্রিজেও কী ভাবে রাখলে দীর্ঘদিন ভাল থাকবে?

১. যেহেতু ফ্রিজ বার-বার খোলা-বন্ধ করা হয়, তাই বায়ু নিরোধক পাত্রে বাদাম রাখলে তা বেশিদিন ভাল থাকবে। পুষ্টিবিদ বলছেন, সাধারণত তিন-চার মাস এ ভাবে রাখলে ভাল থাকে বাদাম।

২. পাশাপাশি একসঙ্গে অনেকটা পরিমাণ বাদাম কিনলে মেয়াদউত্তীর্ণ তারিখ দেখে নিন। সেই মতো সঠিক কৌটোয় ভরে সংরক্ষণ করুন।

৩. নিয়মিত বাদাম ব্যবহার করলে, ছোট কৌটোয় অল্প পরিমাণে সংরক্ষণ করুন। কারণ, যতবার কৌটো খোলা হবে, ততবার বাদাম বাইরের উষ্ণ ও আর্দ্র হাওয়ার সংস্পর্শে আসবে।

ঠান্ডা বাদামই কি খাবেন?

ঠান্ডা বাদাম না খেয়ে ঘরের তাপমাত্রায় আসা পর্যন্ত অপেক্ষা করুন। স্বাদ বৃদ্ধি করতে, ঘি দিয়ে সাঁতলে বাদাম খেতে পারেন। আবার বাদাম ভিজিয়েও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuts Refrigerator Almond
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE