Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Edible Oil

বাচ্চাদের জন্য কোন তেল ভাল?

রোজকার খাদ্যতালিকার প্রয়োজনীয় উপাদান তেল। জেনে নিন কোন ধরনের তেল ছোটদের জন্য উপকারী।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ০৭:৫৪
Share: Save:

কথায় আছে, বাচ্চার শরীর তেলে-জলে ভাল থাকে। এ ক্ষেত্রে আলোচনা হচ্ছে খাদ্যতেল নিয়ে। বাবা-মায়েরা চিন্তায় থাকেন সন্তানকে কোন তেল দেবেন এবং কতটা দেবেন। এই প্রজন্মের শিশুদের মধ্যে বাড়তে থাকা ওবেসিটির কারণে অনেকেই তেলের ব্যবহার কমিয়ে দেন খাবারে। তাতে হিতে বিপরীত হচ্ছে না তো?

পুষ্টিবিদ কোয়েল পালচৌধুরীর কথায়, “শিশুর খাদ্যতালিকায় তেল থাকতেই হবে। প্রতিটি তেলেরই আলাদা উপকারিতা রয়েছে। তবে সংযত হতে হবে পরিমাণে। বাড়ির রান্নায় তেলের মাত্রা স্বাভাবিক রাখতে হবে।” ডায়াটিশিয়ান জানালেন, শিশুদের কোন কোন তেল খাওয়ানো যায় এবং সেই সব তেলের খাদ্যগুণ—

  • সরষের তেল: বাঙালি বাড়িতে সরষের তেলে রান্নার চল আছে। তবে বিদেশে এই তেল ব্যবহারে বিধিনিষেধ রয়েছে। বিশেষজ্ঞদের মতে, পরিমিত পরিমাণে সরষের তেল ব্যবহার করা যায়। এতে ত্বক ও চুল ভাল হয়। সরষের তেলে শরীরের জন্য প্রয়োজনীয় ওমেগা থ্রি রয়েছে। কোয়েল বলছিলেন, “কিছু রান্নায় সাদা তেল, কিছু সরষের তেল— এ ভাবে মিশিয়ে করতে পারলে সবচেয়ে ভাল।”
  • সূর্যমুখী তেল: এতে এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিড রয়েছে। ভিটামিন ই আছে, যা ত্বক ও চুল ভাল রাখতে সাহায্য করে। এক সমীক্ষা অনুযায়ী, জুভেনাইল ডায়াবেটিসে এই তেল উপকারী।
  • অলিভ অয়েল: অনেকটা পরিমাণে ওমেগা থ্রি রয়েছে। ভিটামিন ই, অ্যান্টিঅক্সিড্যান্ট, হেলদি ফ্যাট রয়েছে এই তেলে। সন্তানের ওবেসিটি থাকলে এই তেলের উপরে ভরসা করা যায়।
  • কর্ন অয়েল: ভিটামিন এ, ই রয়েছে। ওমেগা থ্রি, সিক্স থাকায় শিশুদের মস্তিষ্কের গঠনে এই তেল সহায়ক।
  • পাম অয়েল: এখানেও ভিটামিন এ, ই রয়েছে। তবে অনেকে পাম অয়েল খাদ্যতালিকা থেকে বাদ রাখতে বলেন। কোয়েল পালচৌধুরী বলছেন, ‘‘কোলেস্টেরল বেড়ে যাওয়ার জন্য অনেকে এই তেল ব্যবহার করেন না। তবে এতে কিছু ভাল উপাদানও আছে। তাই অল্প পরিমাণে ব্যবহার করলে সমস্যা নেই।’’
  • সয়াবিন অয়েল: ভিটামিন ই, কে রয়েছে। ওমেগা থ্রি-ও আছে এই তেলে। হার্ট, ত্বক, হাড়ের জন্য এই তেল ভাল বলা হয়।
  • কড লিভার অয়েল: পুষ্টিবিদ জানালেন, এই তেল খেতে শিশুদের কোনও বাধা নেই। তবে তার আগে জানতে হবে, বাচ্চাটির এটি খাওয়ার আদৌ প্রয়োজন আছে কি না। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

মনে রাখতে হবে, বাচ্চাদের এনার্জি আসে ফ্যাট থেকে। তাই গুড ফ্যাট (স্যাচুরেটেড ফ্যাট) রাখতে হবে খাদ্যতালিকায়। সব ধরনের তেল যদি ঘুরিয়েফিরিয়ে রাখা যায়, তা হলে সবচেয়ে ভাল। এতে ওমেগা থ্রি, সিক্স, নাইন— সবটাই পাবে শিশু। শরীরের বৃদ্ধি, হাড়, পেশির গঠনে তেল প্রয়োজনীয় উপাদান।

বাড়ির রোজকার রান্নায় সাধারণ পরিমাণে তেলের ব্যবহারে ক্ষতির সম্ভাবনা নেই। রাশ টানতে হবে জাঙ্ক ফুডের ক্ষেত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE