Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Smartwatch Features

নতুন স্মার্টওয়াচ কিনতে চান? কী কী অবশ্যই যাচাই করে নেবেন?

রাস্তাঘাটে এখন বেশিরভাগেরই হাতে দেখবেন স্মার্টওয়াচ। যদি আপনারও কেনার সাধ হয়, তা হলে কয়েকটি বিষয় মাথায় রাখতেই হবে।

What are the features you should be looking at before buying a new smartwatch

স্মার্টওয়াচ কেনার আগে কী কী দেখে নেবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৯:১৩
Share: Save:

স্মার্টওয়াচ এখন আর বিলাসিতা নয়, বরং প্রয়োজন। শরীরের অবস্থা কেমন তা তো জানান দেবেই, পাশাপাশি গান শোনা, ব্লুটুথ, ফোন ছাড়াই কথা বলার সব রকম সুবিধাও আছে স্মার্টওয়াচে। চাইলে ফোনের সঙ্গে স্মার্টওয়াচ যুক্ত না করলেও স্বতন্ত্র ভাবে কাজ করতে পারে এই যন্ত্রটি। দিনে কত কদম হাঁটছেন, হার্টের অবস্থা কেমন, হৃৎস্পন্দনের ওঠানামা, রক্তে অক্সিজেনের মাত্রা সবই মাপা যায় এই যন্ত্রে। রাস্তাঘাটে এখন বেশিরভাগেরই হাতে দেখবেন স্মার্টওয়াচ। যদি আপনারও কেনার সাধ হয়, তা হলে কয়েকটি বিষয় মাথায় রাখতেই হবে।

১) আপনার ফোনের সঙ্গে স্মার্টওয়াচটি সংযুক্ত করা যাবে কি না তা আগে জেনে নিন। অ্যাপলের স্মার্টওয়াচ যতই ভাল হোক না কেন, আপনার ফোনটি যদি অ্যান্ড্রয়েড হয়, তা হলে কিন্তু কোনও কাজেই আসবে না। আপনার ফোনের অপারেটিং সিস্টেমের সঙ্গে সংযুক্ত করা যাবে, এমন স্মার্টওয়াচই কিনবেন।

২) স্মার্টওয়াচে জিপিএস ট্র্যাকার আছে কি না দেখে নিন। হাঁটাহাঁটি, দৌড়নো, সাইকেল চালানো বা জগিং করার সময়ে জিপিএস কাজে লাগবে।

৩) স্মার্টওয়াচের সাহায্যে ফোনে কথা বলা, মেসেজ দেখা, ফেসবুক বা ইনস্টাগ্রামের নোটিফিকেশন সবই করা যায়। আবার স্বাস্থ্য সচেতনদের জন্য বিভিন্ন রকম সুবিধাও আছে। যেমন, আপনার কিছু স্মার্টওয়াচ দেখাতে পারবে আপনার হৃৎস্পন্দনের হার কত, রক্তচাপ বাড়ছে বা কমছে কি না। তাই এই সবরকম সুবিধা আছে এমন স্মার্টওয়াচই কিনবেন।

৪) স্মার্টওয়াচের ব্যাটারি কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। সঠিক যত্ন না নিলে যত দাম দিয়েই কিনুন, খারাপ হয়ে যেতেই পারে। বিশেষ করে ব‍্যাটারির আয়ু কত, চার্জ দিতে কত সময় লাগবে, কত ক্ষণ চার্জ থাকবে— এইসব ভাল ভাবে জেনে নিন।

৫) জলনিরোধী হতে হবে অবশ্যই। বৃষ্টিতে বা জল পড়ে আপনার সাধের দামি স্মার্টওয়াচটি যেন নষ্ট না হয়ে যায়, তা নিশ্চিত হয়ে নিন।

৬) স্মার্টওয়াচে যদি সেমি হাইবারনেস মোড চালু করা থাকে, তা হলে ব‍্যাটারি শেষ হবে কম। পনার স্মার্টওয়াচটিতে কোন কোন মোড আছে তা জেনে নিন।

৭) স্মার্টওয়াচ থেকে হাজার থেকে লাখ টাকায় অবধি পাওয়া যায়। আপনার বাজেট অনুযায়ীই কিনুন, তবে আপনি যে সুবিধাগুলি চাইছেন তা আছে কি না জেনে নিন। ফিটনেস ট্র্যাকার কী কী আছে তা-ও নিশ্চিত হয়ে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smartwatch Technical Tips Technology Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE