Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Smartphone Cover

চার্জে বসালেই গরম হয়ে উঠছে মুঠোফোন, উধাও হচ্ছে সিগন্যাল? কারণটা ফোনের কভার নয় তো?

কিছু ক্ষণ ফোন ঘাঁটার পরেই হয়তো দেখলেন, ফোন গরম হয়ে উঠেছে। চার্জে বসালেও একই সমস্যা। মাঝেমধ্যেই নেটওয়ার্ক পাওয়া যাচ্ছে না। কেন হচ্ছে এমন?

What are the disadvantages of phone cover

ফোনের কভার ক্ষতি করছে না তো! ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৩:২৯
Share: Save:

নতুন ফোন কিনে শখ করে কভার লাগালেন। একগাদা গাঁটের কড়ি খসিয়ে ফোনের অনুরূপ কভার তো লাগালেন, কিন্তু সেটা ফোনের জন্য নিরাপদ কি না, জানেন তো? এখন অনেকেই বলবেন, কভার লাগানো থাকলেই ফোন সুরক্ষিত থাকে। হাত থেকে ফোন মাটিতে পড়ে গেলে সুরক্ষা দেবে সেই কভারই। তা ছাড়া জল লাগলে, রাস্তার ধুলোময়লা থেকে বাঁচাতে কভারই ভরসা। কিন্তু জানেন তো, কভার যেমন ফোনকে ঠিক রাখে, তেমন ফোনের ক্ষতিও করে। শুনেই অবাক হলেন তো? ভাবছেন এমন আবার হয় নাকি? আদতেই এমনটা হচ্ছে। কেন তা জেনে নিন।

মূলত, কম দামি স্মার্টফোনগুলিতে বেশি ফোন কভার বা ফ্লিপ কভার ব্যবহার করতে দেখা যায়। তবে দামি আইফোন কিনলেও তার অনুরূপ কভার আমরা লাগিয়ে নিই। নানা রঙের কভারও পাওয়া যায় দোকানে। কভার লাগালে ফোন দেখতেও বেশ ভাল লাগে। কিন্তু, তার বেশ কিছু খারাপ দিক রয়েছে।

১) গরম হয়ে যেতে পারে ফোন

আপনি প্রায়ই দেখছেন, চার্জে বসালেই ফোন গরম হয়ে উঠছে। হয়তো ভাবছেন ফোনে কত গন্ডগোল হচ্ছে। আসলে এর জন্য দায়ী আপনার ফোন কভার। ফোন চার্জ করার সময়ে অতিরিক্ত তাপ বার হয়। কভার লাগানো থাকলে সেই তাপ বাইরে আসতে পারে না। তাই বলা হয়, ফোনের কভার খুলে চার্জে বসাতে।

২) সিগন্যালে সমস্যা হতে পারে

ফোনে কভার থাকার ফলে সিগন্যালের সমস্যাও দেখা দিতে পারে। এমন অনেক কভার রয়েছে যা লাগালে শুধু সিম নেটওয়ার্ক নয়, ফোনের ওয়্যারলেস চার্জিং, ওয়াইফাই এবং ব্লুটুথ ব্যবহারেও সমস্যা হতে পারে।

৩) কভারের মান কেমন?

খুব কম দামের ফোন কভার ব্যবহার করবেন না। ভাল মানের ফোনের কভার ব্যবহার না করলে ফোনের মধ্যে ব্যাক্টিরিয়া জমে যাওয়ার ঝুঁকি অনেক বেশি থাকে।

৪) চুম্বক দেওয়া কভার ব্যবহার করবেন না

এমন অনেক ফোনের কভার থাকে, যাতে চুম্বক দেওয়া থাকে। চেষ্টা করবেন সেই সব কভার ব্যবহার না করার। কারণ ওই ধরনের কভার লাগানো থাকলে জিপিএস-এ সমস্যা হতে পারে। তখন ফোনের ম্যাপ ঠিকমতো কাজ করবে না।

আপনি যখনই গেম খেলবেন, ফোনের কভার খুলে রাখাই ভাল। এমনও অনেক সময় হয়, যে একটু ক্ষণ ফোন ঘাঁটার পরেই ফোনটি গরম হয়ে যায়। সে ক্ষেত্রেও কভারটি খুলে রাখুন। যদি অনেক ক্ষণ ধরে কোনও ভিডিয়ো শুট করেন, তবে তার আগে কভারটি খুলে রাখাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smartphone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE