Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Cooking Hacks

বর্ষায় ফ্রিজে ধনেপাতা রাখলেই পচে যাচ্ছে? কী ভাবে সংরক্ষণ করলে মাস খানেক ভাল থাকবে এই পাতা

শীত-গ্রীষ্ম-বর্ষা হেঁশেলে সব সময়ই এই ভেষজটির কদর আছে। তবে বর্ষার মরসুমে ফ্রিজে বেশি করে ধনেপাতা মজুত রাখলেই সেগুলি পচে যায়। কিছু ফিকির জানলেই মাসের পর মাস টাটকা থাকবে ধনেপাতা। ভাবছেন কী করে?

এক বছর ফ্রিজে রাখলেও নষ্ট হবে না ধনেপাতা।

এক বছর ফ্রিজে রাখলেও নষ্ট হবে না ধনেপাতা। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৯:৪৫
Share: Save:

কালোজিরে-কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে রুই মাছের ঝোল বানালে সেই ঝোলে সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে দিলে ধনেপাতার গন্ধেই রান্নার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। পাতলা ডাল, তরকারি, মাছের ঝোল হোক কিংবা ফুচকা, আলুকাবলি, পাপড়িচাটের মতো মুখরোচক খাবারে ধনেপাতার গন্ধ কমবেশি সকলেই ভালবাসে। রোজের রান্নায় প্রতিনিয়ত ব্যবহারে আসে এই পাতা। শীত-গ্রীষ্ম-বর্ষা হেঁশেলে সব সময়ই এই ভেষজটির কদর আছে। তবে বর্ষার মরসুমে ফ্রিজে বেশি করে ধনেপাতা মজুত রাখলেই সেগুলি পচে যায়। কিছু ফিকির জানলেই মাসের পর মাস টাটকা থাকবে ধনেপাতা। ভাবছেন কী করে?

১) বাজার থেকে বেশি করে টাটকা ধনেপাতা কিনে এনে সবার আগে পচা পাতা এবং শিকড়গুলি বেছে পরিষ্কার করে নিন। এ বার একটি বড় পাত্রে জল নিয়ে তাতে সমান্য নুন আর হলুদ মিশিয়ে নিন। ধনেপাতাগুলি সেই জলে ঘণ্টা খানেক ডুবিয়ে রাখুন।

২) তার পর জল থেকে ধনেপাতাগুলি তুলে টিস্যু পেপারের উপর বিছিয়ে শুকনো করে নিন। শুকিয়ে গেলে কুচি করে কেটে নিন।

৩) এ বার কুচোনো পাতাগুলি গরম জলে দু’মিনিট ভাপিয়ে নিন। খুব বেশি ক্ষণ ভাপ দিলে ধনে পাতার সবুজ রং ফ্যাকাশে হয়ে যাবে।

৪) এর পর জল ঝরিয়ে ফের পাতাগুলি শুকিয়ে নিন। ভাল করে শুকিয়ে নিয়ে ধনেপাতাগুলি জিপলক পাউচে বা বাতাস ঢুকবে না এমন বাতাস ঢুকতে পারবে না এমন কৌটে ভরে রাখুন।

৫) এ বার ডিপ ফ্রিজে ভরে রাখুন। এ ভাবে সংরক্ষণ করলে এক বছর পর্যন্ত ভাল থাকবে ধনেপাতা। রান্নার সময়ে পরিমাণ মতো বার করে ফের ফ্রিজে রেখে দিন।

যদি সপ্তাহখানেক ধনেপাতা ভাল রাখতে চান, তা হলে বাজার থেকে ধনে পাতা এনে টিস্যুপেপারের উপর বিছিয়ে প্লাস্টিকের কৌটে ভরে ফ্রিজে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Hacks cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE