Advertisement
০৩ জুলাই ২০২৪
Healthy Pakoda

দেদার পকোড়া, ভাজাভুজি খেলেও বাড়বে না ওজন, যদি ৩ কৌশল মেনে বাড়িতেই বানিয়ে নেন

সব সময় মুখরোচক খাবার খাওয়ার ইচ্ছা দমন করার দরকার নেই। বৃষ্টির দিনে পকোড়া খেতে মন চাইলে, খেয়ে নিন। শুধু বাড়িতেই স্বাস্থ‍্যকর উপায়ে বানিয়ে ফেলুন। কী ভাবে?

পকোড়া স্বাস্থ্যকর ভাবেও বানানো যেতে পারে।

পকোড়া স্বাস্থ্যকর ভাবেও বানানো যেতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৪:৫১
Share: Save:

স্বাস্থ্যসচেতনদের কি ভাজাভুজি খেতে ইচ্ছা করে না? একেবারেই যে করে না, তেমন নয়। তবে শরীর আর ‌ওজনের কথা ভেবে নিজেদের ভাজাভুজি থেকে দূরে রাখেন। এই সিদ্ধান্তে কোনও ভুল। তেলেভাজা মুখরোচক হলেও, শরীরের হাল বেহাল করে তোলে। সেই দিক থেকে ভাজাভুজি কম খাওয়া জরুরি। কিন্তু তাই বলে সব সময় মুখরোচক খাবার খাওয়ার ইচ্ছা দমন করার দরকার নেই। বৃষ্টির দিনে পকোড়া খেতে মন চাইলে, খেয়ে নিন। শুধু বাড়িতেই স্বাস্থ‍্যকর উপায়ে বানিয়ে ফেলুন। কী ভাবে?

নন-স্টিক কড়াইয়ের ব‍্যবহার

নন-স্টিকের পাত্রে রান্না করার সবচেয়ে বড় সুবিধা হল এতে তেল কম শোষণ করে। সামান‍্য তেলেই রান্না করা যায়। পকোড়া খেতে ইচ্ছা হলে নন-স্টিকের পাত্রে ভাজতে পারেন। একেবারে সামান‍্য তেলেই পকোড়া তৈরি হয়ে যাবে।

এয়ার ফ্রায়ার

ডোবা তেলে না ভেজে পকোড়া তৈরি করুন এয়ার ফ্রায়ারে। হাওয়ায় ভাজা পকোড়া শুধু স্বাস্থ‍্যকর তাই নয়, মুখরোচকও। পকোড়াও খাওয়া হল, অথচ এক ফোঁটা তেল গেল না শরীরে। শুধু পকো়ড়া নয়, এয়ার ফ্রায়ার ব্যবহার করে আরও অনেক মুখরোচক খাবারও তৈরি করতে পারেন।

স্বাস্থ‍্যকর উপকরণ

বিভিন্ন রকম মরসুমি শাকসব্জি দিয়ে পকোড়া বানাতে পারেন। ওজন কমাতে এবং শরীরের খেয়াল রাখতে সব্জি খাওয়ার কোনও বিকল্প নেই। পকোড়া যদি খেতেই হয়, সব্জি দিয়ে বানিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weightloss Diet Biscuit Pakoda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE