Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Work From Home Tips

বাড়ি থেকে অফিস করলেই কাজ শেষ হতে দেরি হয়? দ্রুত ছুটি পেতে কোন ৩ দিকে নজর দেবেন?

বাড়ি থেকে অফিস করলে কয়েকটি বিষয় একটু পরিকল্পনা করে নিতে হয়। তা হলে সব কিছুই সুস্থির ভাবে হবে।

বাড়ি থেকে অফিস করলে আগে পরিকল্পনা করে নিন।

বাড়ি থেকে অফিস করলে আগে পরিকল্পনা করে নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৫:৫৩
Share: Save:

সংসার সামলে অফিস যাওয়া সহজ নয়। তবে সেই অর্থে দেখতে গেলে, বাড়ি বসে অফিসের কাজ করা আরও বেশি কঠিন। অফিস চলে যাওয়া মানেই শুধু কাজে মনোনিবেশ করার সুযোগ থাকে। কিন্তু বাড়ি থেকে অফিস করলে সংসারের অন্যান্য ব্যস্ততা চলে আসে। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি। সন্তান থাকলে আরও নাজেহাল হয়ে যেতে হয়। বাড়ি থেকে অফিস করলে কয়েকটি বিষয় একটু পরিকল্পনা করে নিতে হয়। তা হলে সব কিছুই সুস্থির ভাবেই হবে।

কাজের জন্য আলাদা জায়গা

বেসরকারি সংস্থার কর্মী হলে বাড়িতে একটা ‘ওয়ার্ক স্পেস’ থাকা অত্যন্ত জরুরি। মাঝেমাঝেই বাড়ি থেকে কাজ করতে হতে পারে। কোভিডের পর থেকে ‘ওয়ার্ক ফ্রম হোম’ বিষয়টি জীবনের অঙ্গ হয়ে উঠেছে। তাই বাড়ির কোনও নিরিবিলি জায়গায় অফিসের আবহ তৈরি করে রাখুন। তাতে কাজেও মন বসবে। বাড়ির বাকি সদস্যেরাও বিষয়টির গুরুত্ব বুঝবেন।

একসঙ্গে অনেক কাজ নয়

বাড়ি থেকে কাজ করলেও ভেবে নিন আপনি অফিসেই আছেন। অফিসে ঠিক যে ভাবে কাজ করতেন, বাড়িতেও যেন তার ব্যতিক্রম না হয়। বাড়িতে আছেন বলে মাঝেমাঝে রান্নাঘরে গিয়ে একটু খুন্তি নেড়ে এলেন কিংবা ছাদে জামাকাপড় মেলতে গেলেন— তেমন কিছু না করাই শ্রেয়। তাতে মনোযোগের ভিত নড়ে যায়। কাজ শেষ হতেও অনেক দেরি হয়ে যায়। কাজের গুণমানও পড়ে যেতে পারে।

রুটিনমাফিক এগোন

অফিস গেলে ঠিক যে রুটিন মেনে দিন শুরু করতেন, বাড়ি থেকে কাজ করলেও তার অন্যথা না হওয়াই শ্রেয়। তাতে অফিসের কাজ সুষ্ঠু ভাবে করা যাবে। রুটিন ঘেঁটে গেলেই পুরোটাই তালগোল পাকিয়ে যাবে। সেটা না হলেই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work from home
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE