Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Death Calculator

কবে হবে মৃত্যু? জানিয়ে দেবে ‘মরণ ক্যালকুলেটর’, কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য তৈরি নয়া যন্ত্র

এআই প্রযুক্তির নতুন সংযোজন হল ‘মরণ ক্যালকুলেটর’, অর্থাৎ এমন এক ক্যালকুলেটর যা বলে দিতে পারে, আপনার মৃত্যু কবে হবে। ‘মরণ ক্যালকুলেটর’-এর মাধ্যমে জীবদ্দশাতেই মানুষ জানতে পারবেন, কবে কখন তাঁর মৃত্যু হবে।

মৃত্যু কবে হবে, জানা যাবে এ বার।

মৃত্যু কবে হবে, জানা যাবে এ বার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৪:২৮
Share: Save:

চিকিৎসাকেন্দ্র থেকে শুরু করে গবেষণাগার, সর্বত্রই এখন কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) জয়জয়কার। প্রেমিকার উদ্দেশে প্রেমবার্তা লেখাই হোক, কিংবা চাকরির জন্য সিভি তৈরি করা— এআইয়ের মাধ্যমে যে কোনও কাজ করে ফেলা যায় চোখের নিমেষে। অন্য দিকে আবার এআই প্রযুক্তির মধ্যে ভবিষ্যৎ বেকারত্বের ছায়াও দেখতে পান অনেকে। মানুষের কাজ সহজ করে দিয়ে নতুন বিপদ ডেকে এনেছে কৃত্রিম বুদ্ধিমত্তা।

এআই-কে দিন দিন কী ভাবে আরও উন্নত করা যায়, তা নিয়ে বিভিন্ন গবেষণাগারে চলছে নানা রকম গবেষণা। এই প্রযুক্তির নতুন সংযোজন হল ‘মরণ ক্যালকুলেটর’, অর্থাৎ এমন এক ক্যালকুলেটর, যা বলে দিতে পারে আপনার মৃত্যু কবে হবে। ‘মরণ ক্যালকুলেটর’-এর মাধ্যমে জীবদ্দশাতেই মানুষ জানতে পারবেন, কবে কখন তাঁর মৃত্যু হবে। 'ল্যানসেট ডিজিটাল হেল্‌থ' জার্নালে প্রকাশিত গবেষণা অনুযায়ী, এআই পরিচালিত ইলেক্ট্রোকার্ডিয়োগ্রাম স্বাস্থ্যপরীক্ষার মাধ্যমে অনুমান করতে পারে যে, ব্যক্তি ভবিষ্যতে কোনও শারীরিক সমস্যায় ভুগবেন কি না, এমনকি ব্যক্তির মৃত্যু কবে হবে, সেই বিষয়েও তথ্য দিতে পারে এই যন্ত্র। তবে গবেষকদের দা্বি, রোজের মেডিক্যাল কেয়ারের জন্য ব্যবহারের জন্য এখনই এই যন্ত্র তৈরি নয়। এই যন্ত্রে গবেষকেরা ইসিজি রিস্ক এস্টিমেটর টুল ব্যবহার করেছেন। গবেষকদের দাবি, ১০ জনের মধ্যে আট জন রোগীর ক্ষেত্রে এই টুল হার্ট ফেলিওরের ঝুঁকি আছে কি না কিংবা কোনও রোগে তিনি ভবিষ্যতে আক্রান্ত হবেন কি না কিংবা তাঁর মৃত্যু কবে হবে, তা সফল ভাবে বলে দিতে পেরেছে। লন্ডনের দু'টি হাসপাতালে ট্রায়াল হিসাবে এই প্রযুক্তির ব্যবহার শুরু করা হবে আগামী বছরেই।

অন্য বিষয়গুলি:

AI Artificial Intelligence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE