Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Tips to Fix Water Damage Phone

ফোনে জল ঢুকলে চালের ড্রামে রেখে দেন? এই টোটকা কি আদৌ কার্যকর?

ফোনে একবার জল ঢুকলে মাথায় হাত দিয়ে বসে পড়া ছাড়া বিশেষ কিছু করার থাকে না। অনেকে আবার নানা রকম উপায়ে ফোন থেকে জল বার করার চেষ্টা করেন। জেনে নিন, ফোনে জল ঢুকলে কোন ভুলগুলি একেবারেই করা যাবে না।

ফোনে জল ঢুকলে কোন ভুলগুলি করলে বিপদ বাড়বে?

ফোনে জল ঢুকলে কোন ভুলগুলি করলে বিপদ বাড়বে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১২:২১
Share: Save:

বৃষ্টিবাদলের দিনে কাজের প্রয়োজন রাস্তায় বেরোতেই হয়। আর প্রবল বৃষ্টির মধ্যে রাস্তায় বেরোলে ভিজে যেতেই পারে সাধের মোবাইল ফোনটি। অনেকের সঙ্গেই এ রকমটা হয়ে থাকে। আর একবার এই অঘটন ঘটলে মাথায় হাত দিয়ে বসে পড়া ছাড়া বিশেষ কিছু করার থাকে না। অনেকে আবার নানা রকম উপায়ে ফোন থেকে জল বার করার চেষ্টা করেন। এতে সমস্যার সমাধানের বদলে উল্টে ক্ষতি আরও বেড়ে যায়। জেনে নিন, ফোনে জল ঢুকলে কোন ভুলগুলি একেবারেই করা যাবে না।

১) জলে ভেজা ফোনটি শুকনোর জন্য ভুলেও হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না যেন। অতিরিক্ত গরমে ফোনের ভিতরের ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে। আর ড্রায়ার ব্যবহার করলে জল না বেরিয়ে উল্টে ফোনের ভিতর আরও ঢুকে যাবে। অনেকে আবার ফোনে জল ঢুকলে ফোনের ভিতর ফুঁ দেন, এতেও কিন্তু জল ফোনের ভিতরে চলে যায়, বেরোয় না।

২) ভেজা ফোনটি কখনও চার্জিংয়ের পয়েন্ট-এর সঙ্গে যুক্ত করবেন না। এতে তড়িদাহত হওয়ার ভয় থাকে। হেডফোনের সঙ্গেও যুক্ত করবেন না আপনার ভেজা ফোনটি। এ ক্ষেত্রেও তড়িদাহত হওয়ারআশঙ্কা রয়েছে।

৩) জল ঝাড়ার জন্য ফোনটি এ দিক-ও দিক অপ্রয়োজনীয় ভাবে নাড়াবেন না। এতে ফোনের ভিতর জল ঢুকে যাওয়ার আশঙ্কা রয়েছে।

৪) চড়া রোদে ফোন ফেলে রাখবেন না, এতে ফোনের জল শুকোলেও , তাপের কারণে ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে।

৫) অনেকেই ফোনে জল ঢুকলে সেটিকে চালের ড্রামে ঢুকিয়ে রাখেন। এই পন্থায় কিন্তু মোটেও কোনও কাজ হয় না, উল্টে চালের ভিতরে থাকা ধুলো, চালের গুঁড়ো ফোনের ভিতরে ঢুকে গিয়ে ফোনটি খারাপ হয়ে যেতে পারে।

তা হলে কী করবেন?

১) ফোনে জল ঢুকলে সবার আগে ফোনের ব্যাটরি, সিম ট্রে ও মেমরি কার্ড খুলে শুকোতে দিতে হবে।

২) একটা তোয়ালেতে ফোনটি ভাল করে মুড়ে সেটি বাইরে ছায়ায় রাখুন। ভুলেও রোদে রাখবেন না।

৩) এ ক্ষেত্রে জল ঢোকার সঙ্গে সঙ্গে ফোন সুইচ্‌ড অফ করে দিন। খুব ভাল হয় যদি সারা রাত ফোনটি বন্ধ করে রাখতে পারেন।

৪) সব থেকে ভাল উপায় হল, বন্ধ ফোনটি মোজায় ভরে নিয়ে সেই মোজার মধ্যে ভ্যাকিউম ক্লিনারের হাওয়া দিন। এই পন্থা মেনে চললে ভ্যাকিউম ক্লিনার ফোনের সব জল টেনে নেবে। তবে সাবধান, ফোন যেন ভ্যাকিউম ক্লিনারের মধ্যে চলে না যায়, সে দিকে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE